ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

প্রশ্ন : আকদের তারিখ, বিয়ের তারিখ ঠিক হয়ে যায়। সেই মতে কমিউনিটি সেন্টার বুকিংসহ বিয়ের আরও যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়ে যায়। কিন্তু হঠাৎ আকদের একদিন আগেই কনের পিরিয়ড শুরু হয়, এখন কথা হল সেই সময় আকদ করলে শরীয়াহ সম্মত হবে কিনা? উল্লেখ্য যে, নির্ধারিত সময়ে যদি আকদ না হয়, তাহলে আকদ ছাড়াই কনেকে বরের বাড়িতে নিয়ে আসতে হবে।


উত্তর : বিয়ের আকদ কনের পবিত্র অবস্থায় হতে হবে, এমন কোনো শর্ত শরীয়তে নেই। সুতরাং পিরিয়ডের মধ্যেও বিয়ের আকদ হতে পারে। কিন্তু পবিত্র না হওয়া পর্যন্ত দৈহিক স্বামীসংগ জায়েজ হবে না। একসাথে চলাফেরা ও জীবন যাপন হতে পারে। যেহেতু নতুন বর কনে পরস্পরের প্রতি খুবই আগ্রহী থাকে এবং নিষিদ্ধ সময়ে স্বামীসংগের মত গুনাহের কাজ সংঘটিত হওয়ার আশংকা থাকে, তাই মুরব্বীরা পবিত্র অবস্থায় বিয়ের তারিখ ফেলে থাকেন। যেমনটি আমাদের দেশে রমজানের ইমিডিয়েট আগে বিয়ে শাদী না করানোর সময়ও যুক্তি হিসাবে বিবেচনা করা হয় যে, নতুন বর কনে অসাবধানতা বশত রোজা ভেঙ্গে ফেলতে পারে। যার ক্ষতিপূরণ খুবই কঠিন। একাধারে ৬০ টি রোজা পালন। মূলত রমজান সামনে রেখে বা রমজানের ভেতরেও বিবাহ শাদী নিষিদ্ধ নয়। তেমনিভাবে আপনার বর্ণনা মতো, ঘটনাক্রমে কনের পিরিয়ড শুরু হয়ে গেলে আকদে কোনো সমস্যা থাকে না। এসময় বিয়ে যেমন শুদ্ধ হয়, কনেকে তুলে নেওয়া, একসাথে চলাফেরা ও জীবন যাপন সবই শুদ্ধ হয়।
প্রশ্ন : সরকারি চাকরিজীবিদের যে জেনারেল প্রভিডেন্ট ফান্ড (জিপিএফ) আছে সেখানে টাকা রাখলে সুদ হবে কি না?
উত্তর : সরকারি চাকরিজীবিদের জন্য সরকারের দেওয়া সব টাকা পয়সা প্রথমবার নেওয়া জায়েজ। কিন্তু যে কোনো ফান্ডে, যেখানে সুদ দেওয়া হয়, তা জিপিএফ হোক বা অন্যকিছু সেখানে নিজের টাকাগুলো রেখে সুদ বা লাভ উঠানো জায়েজ নেই। এ টাকা তুলে ফেললে হয় নিজে খরচ করতে হবে কিংবা কোনো হালাল জায়গায় বিনিয়োগ করতে হবে। সুদওয়ালা কোনো ফান্ড বা ব্যবসায় লাগিয়ে এর লাভ খাওয়া হালাল হবে না।
-আল্লামা মুফতী উবায়দুর রহমান খান নদভী

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন