শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরামকোর সঙ্গে ভারতের রিলায়্যান্সের ৭৫ বিলিয়ন ডলার চুক্তি!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৯, ৭:৫০ পিএম

মুকেশ আম্বানী


রিলায়্যান্স সংস্থার ‘অয়েল টু কেমিক্যালস’ (ওটিসি) বিভাগের ২০ শতাংশ শেয়ার সউদী আরবের ‘আরামকো’ সংস্থাকে বিক্রি করতে চলেছেন মুকেশ আম্বানী। আজ (১২ আগস্ট) মুম্বাইয়ে সংস্থার ৪২তম বার্ষিক সভায় রিলায়্যান্স কর্ণধার মুকেশ আম্বানী ঘোষণা করেন, সউদী আরবের সংস্থাকে ২০ শতাংশ শেয়ার বিক্রি করা হয়েছে। পাশাপাশি ওই সংস্থার সঙ্গে ৭৫০০ কোটি ডলার বিনিয়োগের চুক্তি হয়।

ভারতে এই প্রথম সর্বোচ্চ বিদেশি বিনিয়োগ হতে চলেছে বলে এ দিন মুকেশ আম্বানী দাবি করেন। রিলায়্যান্সের ‘অয়েল টু কেমিক্যালস’ (ওটিসি) বিভাগ হল এক ছাদের তলায় অপরিশোধিত তেল এবং পেট্রোকেমিক্যাল পণ্য তৈরি হয়। গত অর্থবর্ষে এই সংস্থা মুনাফা করে ৫.৭ লক্ষ কোটি রুপি। উল্লেখ্য, এ দিন মুকেশ আম্বানী জানান, চুক্তি অনুযায়ী, সউদী আরামকো সংস্থা প্রতিদিন ৫ লক্ষ ব্যারেল অশোধিত তেল রফতানি করবে রিলায়্যান্সের জামনগর তৈল শোধনাগারে।

‘সউদী আরামকো’ সউদী আরবের সরকারি পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস উত্তোলনকারী সংস্থা। বিশ্বের তেল উত্তোলনকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম লাভজনক সংস্থা এটি। উল্লেখ্য, জামনগর তেল শোধনাগারে দিনে ১৪ লক্ষ ব্যারেল তেল শোধন করতে সক্ষম। তবে, ২০৩০ সালের মধ্যে এই সংস্থা ২০ লক্ষ ব্যারেল তেল শোধনের লক্ষ্যমাত্রা নিয়েছে বলে এদিন জানান মুকেশ আম্বানী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ash ১৩ আগস্ট, ২০১৯, ১:৫৪ এএম says : 0
ARABS R DUMMMMMMM !!!
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন