সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গুলশানে পাকিস্তান দূতাবাস ঘেরাও চেষ্টা আ’লীগের

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘বাংলাদেশবিরোধী ষড়যন্ত্রের’ প্রতিবাদে রাজধানীর গুলশান-২ নম্বর গোলচত্বর এলাকায় পাকিস্তান দূতাবাস ঘেরাওয়ের চেষ্টা করেছে কয়েকটি রাজনৈতিক ও সামাজিক সংগঠন।
গতকাল বুধবার সকালে সংগঠনগুলো মিছিল নিয়ে পাকিস্তান দূতাবাস অভিমুখে গেলে নতুন বাজার মোড় ও গুলশান-২ নম্বর গোলচত্বর এলাকায় তাদের আটকে দেয় পুলিশ। আওয়ামী লীগ, ওয়ার্কার্স পার্টি, জাতীয় মুক্তিযোদ্ধা সমন্বয় কমিটি, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, আওয়ামী ওলামা লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ বেশ কয়েকটি সংগঠনের ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। কয়েক শ’ মানুষ বেলা ১১টার দিকে গুলশান-২ নম্বর চত্বর থেকে পাকিস্তান দূতাবাসমুখী সড়ক ধরে সামনে এগোতে চাইলে পুলিশ তাদের থামিয়ে দেয়। পরে সেখানে ১৫ মিনিট অবস্থান নিয়ে সমাবেশ করেন তারা। এ সময় সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ সভাপতি রহমত উল্লাহ এমপি, জাতীয় মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী তাজুল ইসলাম, মহাসচিব সফিকুল বাহার মজুমদার টিপু, আওয়ামী ওলামা লীগের সভাপতি মাওলানা ইলিয়াছ হোসাইন বিন হেলালী, সাধারণ সম্পাদক মাওলানা দেলোয়ার হোসেন, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ডা: মো: রিয়াজউদ্দিন রিয়াজসহ আরো অনেকে।
এর কিছুক্ষণ পর ঘেরাও কর্মসূচিতে অংশ নেয়া ওয়ার্কার্স পার্টির নেতাকর্মীরা নতুন বাজার মোড়ে সমবেত হতে থাকে। পুলিশের বাধায় এগোতে না পেরে সেখানে ভাটারা থানার সামনেই সমাবেশ করে তারা। এ সময় পাকিস্তানের পতাকাও পোড়ানো হয়।
সম্প্রতি দেশে ঘটতে থাকা গুপ্তহত্যা, সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলাসহ বিভিন্ন ঘটনার সঙ্গে পাকিস্তান দূতাবাসের ‘হাত রয়েছে’ বলে অভিযোগ করা হয় এসব সমাবেশ থেকে।
এর আগেও একাত্তরে মানবতাবিরোধী অপরাধীদের পক্ষে পাকিস্তান সরকারের বক্তব্যের প্রতিবাদে রাজধানীতে দেশটির (পাকিস্তান) দূতাবাস ঘেরাও কর্মসূচি পালন করে বিভিন্ন সংগঠন। এছাড়া একাত্তরের মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াত নেতাদের পক্ষে কথা বলে দেশটি বাংলাদেশের ‘সার্বভৌমত্বে আঘাত করছে’ বলেও মন্তব্য করেন আওয়ামী লীগের সিনিয়র নেতারা।
আওয়ামী লীগ নেতা রহমত উল্লাহ বলেন, সম্প্রতি দেশে যেসব হত্যাকা- ঘটছে, সেই হত্যাকা-ের পেছনে পাকিস্তানের আইএসআই ও ইসরাইলের মোসাদের ষড়যন্ত্র রয়েছে। দেশে নানা ধরনের এই ষড়যন্ত্রের কারণেই এই হত্যাকা-গুলো ঘটছে।
ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যদের মধ্যে পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, কেন্দ্রীয় নেতা ও সংসদ সদস্য মোস্তফা লুৎফুল্লাহ, টিপু সুলতান ও অধ্যাপক ইয়াসিন আলী বক্তব্য দেন।
ফজলে হোসেন বাদশা বলেন, পাকিস্তান একটি সন্ত্রাসী রাষ্ট্র, তারা বাংলাদেশ, আফগানিস্তানসহ বিভিন্ন দেশে সন্ত্রাসের পৃষ্ঠপোষকতা করছে। দেশটির ওপর অবরোধ আরোপ করতে আমি বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানাই। পাকিস্তান ‘বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র অব্যাহত রেখেছে’ দাবি করে তিনি অভিযোগ করেন, সম্প্রতি সারা দেশে গুপ্তহত্যায় পৃষ্ঠপোষকতা করছে পাকিস্তান। তারা যুদ্ধাপরাধী নিজামীকে রাষ্ট্রীয় পদকে ভূষিত করার চেষ্টা করছে।
পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার মোশতাক আহমেদ খান বলেন, এটা একটা শান্তিপূর্ণ কর্মসূচি ছিল। তবে যেহেতু এটা কূটনৈতিক এলাকা, এই এলাকায় মিছিল-সমাবেশ করে ভেতরে যাওয়া যায় না। তাই আমরা ব্যারিকেড দিয়ে বাধা দিয়েছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন