শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অনাবৃষ্টি খরতাপ আরও ক’দিন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

বাংলাদেশের ওপর বর্ষার মৌসুমী বায়ু কম সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল হয়ে পড়েছে। এ অবস্থায় দেশজুড়ে এই ভাদ্র মাসের গোড়াতে অনাবৃষ্টি এবং খরতাপ বিরাজ করছে। আবহাওয়ার এ বিপরীত আচরণ আরও কয়েকদিন চলতে পারে বলে পূর্বাভাসে জানা গেছে।
গতকাল (মঙ্গলবার) দিনাজপুরে তাপমাত্রার পারদ ৩৬ ডিগ্রিতে উঠে গেছে। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৪.৪ এবং সর্বনিম্ন ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় শুধু বরিশালে ৪১ মিলিমিটার, সীতাকুন্ডে ১৮, সিলেটে ১৬, মংলায় ২০, পটুয়াখালীতে ২৩ মি.মি. ছাড়া ঢাকাসহ দেশের বেশিরভাগ জেলা ছিল বৃষ্টিবিহীন। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার (ঢাকায় সন্ধ্যা ৬টায় ৬৫ শতাংশ) অস্বাভাবিক বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

এদিকে আজ বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সারাদেশে তাপমাত্রা আরও কিছুটা বেড়ে যেতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের মাত্রা ক্রমশ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে জানানো হয়।
বর্তমানে একটি লঘুচাপ ভারতের বিহার ও এর সংলগ্ন এলাকায় পশ্চিমা লঘুচাপ আকারে অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন