রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রস্তাবিত বাজেটে আমি লজ্জিত -আবদুল মাতলুব

প্রকাশের সময় : ১২ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেছেন, এফবিসিসিআইয়ের ৪৪৭টি বাজেট প্রস্তাবের মাত্র ১১ শতাংশ বাস্তবায়ন করেছে সরকার। এ জন্য সভাপতি হিসেবে আমি লজ্জিত। গতকাল (শনিবার) মতিঝিলের এফবিসিসিআইয়ের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এবারের বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানানোর সময় তিনি এ কথা বলেন।
এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, আমরা চার মাস ধরে খেটেখুটে এসব বাজেট প্রস্তাব তৈরি করেছি। সেগুলো ছাপিয়ে বই আকারে এনবিআরের কাছে অনুষ্ঠান করে জমা দিয়েছি। আমাদের এ কষ্ট বৃথা গেল। তাদের সঙ্গে আমরা আলোচনা না করলেও এর চেয়ে বেশি বাস্তবায়ন হতো।
মাতলুম বলেন, মূসক নিয়ে ৮৪টি, আমদানি শুল্ক নিয়ে ২৩৯টি ও আয়কর নিয়ে ১১৮টিসহ মোট ৪৪৭টি প্রস্তাব দিয়েছি। এর মধ্যে মাত্র ৫৩টি বাস্তবায়ন হয়েছে। ব্যবসায়ীরা টিকে থাকতে না পারলে ভ্যাট কোথা থেকে দেবে? এনবিআর একতরফাভাবে সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছে। তাহলে কেন এই প্রহসনের ডায়ালগ?
এনবিআরের কর্মকর্তারাই রাজস্ব আদায় বাড়াতে চায় না উল্লেখ করে তিনি বলেন, ব্যবসায়ীরা রাজস্ব দিতে অনাগ্রহী এটা সঠিক নয়। ব্যবসায়ীদের কাছে তথ্য আছে, এনবিআর কর্মকর্তারা বলেন ভ্যাট কেন সরকারকে দেবেন, আমাদের দিন। প্রস্তাবিত বাজেটে ভ্যাটের আওতা বাড়েনি উল্লেখ করে তিনি বলেন, যারাই ভ্যাট দিচ্ছে, তাদের কাছ থেকে আরও বেশি ভ্যাট আদায় করবে। ভ্যাটের নেট বাড়েনি। বার বার মিটিং করে ব্যবসায়ীদের কাছ থেকে তথ্য নিয়ে তাদেরই বিপদে ফেলা হচ্ছে।
এফবিসিসিআই সভাপতি আরও বলেন, ভ্যাট আইন নিয়ে এনবিআরের সঙ্গে আলোচনায় যৌথভাবে ৭টি প্রস্তাব গৃহীত হয়। তার একটিও প্রস্তাবিত বাজেটে আসেনি। এ ব্যাপারে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি। আশা করি, ভ্যাট আইন বাস্তবায়নের আগে বিষয়টি সুরাহা হবে।
সংবাদ সম্মেলনে এফবিসিসিআই জ্যেষ্ঠ সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ব্যবসায়ীদের কাজ রাস্তায় নেমে আন্দোলন করা নয়, রাস্তা আটকানো নয়। আমাদের কাজ উৎপাদন করা, কর্মসংস্থান বৃদ্ধি করা। আমরা চাই সরকার আমাদের এসব কাজে সহযোগিতা করুক। এটাই আমাদের মূল দাবি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন