বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আসছে লাল সবুজের ৩য় চালান

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৩ এএম, ১৩ জুন, ২০১৬

ভারত থেকে ২০টি কোচ নিয়ে বিশেষ ট্রেন রানাঘাটে : ইন্দোনেশিয়া থেকেও আসছে ১৫টি
নূরুল ইসলাম : ভারত থেকে লাল সবুজ কোচের আরও একটি চালান আসছে। ইতোমধ্যে ২০টি কোচের একটি বিশেষ ট্রেন পাঞ্জাবের কাপুরথালা রেল কোচ ফ্যাক্টরি থেকে রানাঘাট জংশন স্টেশনে এসে পৌঁছেছে। রানাঘাট থেকেই ট্রেনটি দর্শনা হয়ে বাংলাদেশে প্রবেশ করবে। অন্যদিকে, ইন্দোনেশিয়া থেকেও নতুন কোচের একটি চালানের শিগগিরি শিপমেন্ট শুরু হবে বলে জানা গেছে। এর আগে ভারত থেকে ব্রডগেজের জন্য ৪০টি এবং ইন্দোনেশিয়া থেকে মিটারগেজের মাত্র ১৫টি লাল সবুজ কোচ এসেছে। রেল সূত্র জানায়, লাল সবুজ কোচ দিয়ে নতুন ট্রেন এ মাসেই চালু হবে। তবে সেটা ব্রডগেজে নাকি মিটার গেজে প্রথম ট্রেন চালু হবে সে সম্পর্কে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায় নি। ঢাকা-রাজশাহী রুটে ব্রডগেজ এবং ঢাকা-চট্টগ্রাম রুটে মিটার গেজের প্রথম লাল সবুজ ট্রেন চালুর সম্ভাবনা রয়েছে। চলতি মাসের ২৫ তারিখেই মিটার গেজে লাল সবুজ ট্রেনের উদ্বোধনের আভাস পাওয়া গেছে। রেলওয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি বলেন, চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এ সম্পর্কে কিছুই বলা যাচ্ছে না।
পাঞ্জাবের কাপুরথালার দ্য রেল কোচ ফ্যাক্টরি (আরসিএফ) থেকে বাংলাদেশ রেলওয়ের জন্য ১২০টি বিশেষ ধরনের এলএইচবি কোচ তৈরী হচ্ছে। এর মধ্যে ৪০টি কোচ ইতোমধ্যে বাংলাদেশে এসেছে। তৃতীয় ধাপে আরও ২০টি কোচ আসছে। ইন্ডিয়ান রেলওয়ের এ কারখানাটি প্রথমবারের মতো লিংকে হফম্যান বুশ বা এলএইচবি কোচের বড় চালান তাদের দেশের বাইরে পাঠাচ্ছে। রেল সূত্র জানায়, ব্রডগেজের জন্য এর আগে আনা ৪০টি কোচে নানান রকম ত্রæটি-বিচ্যুতি ছিল। সেগুলো মেরামত করতে ভারতীয় প্রকৌশলীরা সৈয়দপুর রেলওয়ে কারখানায় নির্ঘুম রাত কাটায়। বিশেষ করে এসি কোচের কিছু ত্রæটি মারাত্মক হওয়ায় সেগুলো অনেকটাই পরিবর্তন করতে হয়। এসব ত্রæটির কথা ভারতীয় কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানোর পর তারা নতুন কোচগুলো ত্রæটিমুক্ত করার প্রতিশ্রæতি দেয়। এবার ত্রæটিমুক্ত কোচ তৈরীতে তাই একটু বেশি সময় লাগলো বলে জানান রেলওয়ের একজন কর্মকর্তা। তিনি বলেন, প্রথম পর্বে ত্রæটি থাকবে এটাই স্বাভাবিক। আমরা সে সব ত্রæটির কথা জানানোর পর কাপুরথালা রেল কারখানা কর্তৃপক্ষ সেগুলো মাথায় রেখেই আমাদের জন্য নতুন ২০টি কোচ পাঠাচ্ছে। এ সপ্তাহের মধ্যেই কোচগুলো দর্শনা হয়ে বাংলাদেশে প্রবেশ করবে বলে জানা গেছে।
অন্যদিকে, ইন্দোনেশিয়া থেকেও মিটার গেজের জন্য আরও ১৫টি কোচ আসছে। এজন্য রেলওয়ের একটি প্রতিনিধিদল এখনও ইন্দোনেশিয়ায় অবস্থান করছেন। ওই দলের একজন জানান, কোচগুলো তৈরীর পর প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা শেষের দিকে। খুব শিগগিরই কোচগুলোর শিপমেন্ট শুরু হবে। ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা এপি (ইনকা) থেকে সর্বমোট ১৫০টি কোচ কিনেছে বাংলাদেশ রেলওয়ে। এর মধ্যে ৫০টি ব্রডগেজের। বাকি ১২০টি মিটার গেজের কোচ। এই ১৫০টি কোচের জন্য বাংলাদেশের ব্যয় হচ্ছে ৭ কোটি ৩০ লাখ ডলার। আগস্ট মাসের মধ্যে সবগুলো কোচ বাংলাদেশে পৌঁছাবে বলে জাকার্তা থেকে প্রকাশিত এক পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, ইনকার প্রধান অগাস এইচ পুরনমো জানান, বাংলাদেশ আরো ২৬৪টি যাত্রীবাহী কোচ কেনার টেন্ডার আহŸান করতে পারে। এটিও পেতে চায় তার প্রতিষ্ঠান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Kawsar Alam ১৩ জুন, ২০১৬, ১১:১৯ এএম says : 0
varot theke keno
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন