ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

বেদে, হিজড়াদের ঘর বানিয়ে দেবে সরকার ঃ ডা. এনামুর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

প্রতিবন্ধী, বেদে ও হিজড়াদের জন্য ঘর বানিয়ে দেবে সরকার। এক্ষেত্রে ঘরপ্রতি ৩ লাখ টাকা ব্যয় করা হবে। গতকাল বুধবার সচিবালয়ে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক বৈঠক শেষে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এ তথ্য জানান। ডিজঅ্যাবেলিটি ইনক্লুসিভ ডিজ্যাসটার রিস্ক ম্যানেজমেন্ট বাস্তবায়ন সংক্রান্ত জাতীয় টাস্ক ফোর্সের ওই বৈঠকে উপস্থিত ছিলেন টাস্ক ফোর্সের প্রধান উপদেষ্টা সায়মা হোসেন।
প্রতিমন্ত্রী ডা. এনামুর বলেন, আমরা বাংলাদেশের সব গৃহহীনের দুর্যোগ সহায়ক গৃহ দেওয়ার জন্য পরিকল্পনা নিয়েছি। আওয়ামী লীগের যে নির্বাচনী ইশতেহার, কেউ গৃহহীন থাকবে না। ‘গ্রাম হবে শহর’ এর আওতায় কাজ চলছে।
প্রতিমন্ত্রী বলেন, আমাদের যে টিআর-কাবিখার বিশেষ বরাদ্দ ছিল, সেটা আমরা বন্ধ করে দিয়েছি। সেই ফান্ডটি দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ প্রকল্পে নিয়ে আসা হয়েছে। এর মধ্যে আমরা ১১ হাজার ৬০৪টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন করেছি। এ বছর আবার ২৩ হাজার ঘর নির্মাণের জন্য বরাদ্দ দিয়েছি। এছাড়া আমরা বেদে, হিজড়া ও প্রতিবন্ধীদের কিছু রিজার্ভ ঘর দেওয়ার জন্য বরাদ্দ দিয়েছি। সেখানে আমরা তাদের ঘর তৈরি করে দেবো। আগে একটি ঘর তৈরি করতে খরচ হতো ২ লাখ ৫৮ হাজার। এখন তার নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ টাকা। এটা প্রধানমন্ত্রীর নির্দেশনায় এসব করা হচ্ছে। গত বছর থেকে নির্মাণ ব্যয় বাড়িয়ে ঘরের নকশা ও মান ভালো করা হয়েছে। তিনি আরো বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় দুর্যোগপ্রবণ এলাকায় গৃহহীন ব্যক্তির তালিকায় প্রতিবন্ধীদের আনার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া প্রতিবন্ধীদের ঘরের সহায়তার কথাও বলা হয়েছে। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন