ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

যুব-ক্রীড়া ও বাণিজ্যে নতুন মুখ

সিনিয়র সচিব হলেন চার কর্মকর্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

প্রশাসনে চারজন সচিবকে সিনিয়র সচিব করেছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামকে সরকারি চাকরি থেকে অবসর দিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিনকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব পদে বদলি করা হয়েছে। এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেনকে সচিব পদে পদোন্নতি দিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে।
গতকাল সোমবার বিকালে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সিনিয়র সচিব করে তাদেরকে আগের কর্মস্থলেই পদায়ন করা হয়েছে।

সিনিয়র সচিব হওয়া কর্মকর্তারা হলেন- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু হেনা মো. রহমাতুল মুমিন, নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর এবং জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন।
২০১২ সালের ৯ জানুয়ারি মহাজোট সরকার প্রশাসনে প্রথমবারের মতো সিনিয়র সচিব নামে পদ চালু করে। এখন সিনিয়র সচিবের সংখ্যা ১২ জন। সিনিয়র সচিবদের পদমর্যাদা মন্ত্রিপরিষদ সচিব ও সচিবদের মাঝামাঝি।

প্রজ্ঞাপনে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামকে গত ৮ সেপ্টেম্বর থেকে সরকারি চাকরি থেকে অবসর দেয়া হয়। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিনকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব পদে বদলি করা হয়েছে। জাফর উদ্দিন গত ১ আগস্ট যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগ দেন। এর আগে ২৬ ফেব্রæয়ারি এই মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব পদে যোগ দেন। তিনি অর্থ বিভাগে অতিরিক্ত সচিব ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্স বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী জাফর উদ্দিন নিরীক্ষা ও হিসাব ক্যাডারে সহকারী মহা-হিসাব রক্ষক ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে যুগ্ম-সচিব, উপ-সচিবসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

জাফর উদ্দিন জনতা ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট, পেট্রোবাংলা ও ইনস্টিটিউট অব ফিন্যান্সের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আশির দশকে প্রথম বিভাগ ঢাকা ভলিবল লিগে নিয়মিত খেলোয়াড় হিসেবে ভলিবল খেলেছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন