ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

কারাগারের উন্নয়নে ১২ লাখ ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দেশের কারাগারের উন্নয়নে ‘প্রিজন ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেমের (পিডিএমএস)’ জন্য ১২ লাখ ডলার বা ১০ দশমিক আট কোটি টাকা সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এ উন্নয়নের মাধ্যমে সন্ত্রাসের অভিযোগে আটক বন্দিদের ফৌজদারি বিচার প্রক্রিয়ার শুরু থেকে শেষ পর্যন্ত নজরদারি করার ব্যাপারে বাংলাদেশের কারা কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধি পাবে। একইসঙ্গে আন্তর্জাতিক আদর্শমান অনুসরণ করে ব্যবস্থাটি গড়ে তোলা হবে।
গতকাল শনিবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানানো হয়।
এতে উল্লেখ করা হয়, স¤প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, ঢাকার মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো যৌথভাবে প্রিজন ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেমের (পিডিএমএস) উদ্বোধন করেছেন। এই উদ্যোগ বাস্তবায়নে যুক্তরাষ্ট্র সরকার ১২ লাখ ডলার অর্থায়ন করবে।
এ বিষয়ে মার্কিন রাষ্ট্রদূত মিলার বলেন, নিরাপত্তা নিশ্চিত করা একটি চলমান প্রক্রিয়া। কোনো বিস্তৃত নিরাপত্তা কৌশলের মূল স্তম্ভ হচ্ছে মানবাধিকার ও পুনর্বাসন। পিডিএমএস বাংলাদেশের কারাগারগুলোকে আরও ভালোভাবে মুক্তিপ্রাপ্ত বন্দিদের গতিবিধি অনুসরণ ও পুনর্বাসনে সহায়তা করবে। এতে করে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর ওই ব্যক্তিরা সমাজের দায়িত্বশীল সদস্য হয়ে উঠবেন।
মার্কিন রাষ্ট্রদূত এই উদ্যোগ বাস্তবায়নে সহায়তা করার জন্য জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক দপ্তরের (ইউএন অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম) প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
২০১৬ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশকে বেসামরিক নিরাপত্তা সহায়তা হিসেবে চার কোটি ১০ লাখ ডলারের বেশি (৩৪৪ দশমিক ৪ কোটি টাকা) অর্থ সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। বিভিন্ন নিরাপত্তা হুমকি মোকাবিলা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে বাংলাদেশকে সাহায্য করা এ সহায়তার লক্ষ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন