মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘ক্যাসিনো ব্যবসা করতে দেয়া হবে না’

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

৯২ ভাগ মুসলমানের দেশে যখন ক্যাসিনো কান্ড নিয়ে তোলপাড়; পুলিশ দেশব্যাপী ‘ক্যাসিনো’র গডফাদারদের গ্রেফতারে অভিযান চালাচ্ছে; তখন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ক্যাসিনো আমাদের দেশে আইনসম্মত খেলা নয়। রাজনীতিবিদ, জনপ্রতিনিধি কিংবা সমাজের প্রতিষ্ঠিত-প্রভাবশালী যে কেউ হোক না কেন, কাউকেই ক্যাসিনো ব্যবসা করতে দেয়া হবে না।

গতকাল রোববার রাজধানীর মানিক মিয়া এভিনিউতে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। তিনি বলেন, আইনসঙ্গত ব্যবসা নয় ক্যাসিনো। যারাই আইনসঙ্গত নয় এমন ব্যবসা করবেন, আমরা তাদের সে ব্যবসা করতে দেবো না। রাজধানীতে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস পালন করা হয়। ‘সাইকেলে ও হেঁটে চলার পথ নিরাপদ করি’ এই স্লোগানে ৫৯টি সরকারি ও বেসরকারি সংস্থার সম্মিলিত উদ্যোগে দিবসটি পালিত হয়। দিবসটি উপলক্ষে সকাল ৮ থেকে বেলা ২টা পর্যন্ত মানিক মিয়া অ্যাভিনিউএর এক পাশের রাস্তায় গাড়ি চলাচল বন্ধ রাখা হয়। এ সময় ওই বন্ধ থাকা সড়কে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন খেলাধুলা ও সাইকেল চালানোর মধ্য দিয়ে উপভোগ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ হানিফ, ডিটিসিএ নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস প্রমুখ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল বলেন, রাজনৈতিক নেতা হোক, সমাজের প্রতিষ্ঠিত ব্যক্তি হোক বা জনপ্রতিনিধি হোক, কাউকেই আইনসঙ্গত নয় এমন ব্যবসা করতে দিতে পারি না; করতে দেবো না। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় চাঁদাবাজি ও আইনবহির্ভূত সব ব্যবসার বিরুদ্ধে কাজ করছি। এই অভিযান অব্যাহত থাকবে।

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ঢাকা শহরে এমন অনেক পরিবার আছে যাদের সদস্য সংখ্যা তিন, কিন্তু গাড়ি আছে ৫টি। এমনকি বাসার কাজের লোকও গাড়ি ব্যবহার করে। এই যে ব্যক্তিগত গাড়ির অপব্যবহার। এটাকে রোধ করতে হবে। ব্যক্তিগত গাড়ি যতটুক প্রয়োজন ততটুকুর মধ্যে সীমাবদ্ধ রাখতে কাজ করতে হবে।

অপ্রয়োজনীয় ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণে কাজ করতে বিআরটিএর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আজকের দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা ফুটপাথ দখলমুক্ত করতে চেষ্টা করছি। এ ব্যাপারে বিআরটিএ যদি নতুন গাড়ির রেজিস্ট্রেশন দেয়ার ক্ষেত্রে কঠোর হয়, যার একটি গাড়ি আছে সে যাতে দু’টি বা তিনটি গাড়ি না রাখতে পারে সেদিকে দৃষ্টি দেন, তাহলে অনেক উপকারে আসবে। এতে করে অপ্রয়োজনে ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রিত হবে।

নাগরিকদের উদ্দেশে মেয়র বলেন, যারা একটা অ্যাপার্টমেন্টে থাকেন তারা কিন্তু চাইলেই ১০ জন মিলে একটা গাড়ি শেয়ার করে বাচ্চাদের স্কুলে পাঠাতে পারেন। এতে অর্থেরও সাশ্রয় হবে আবার যানজটও হ্রাস পাবে। তবে আমি বিআরটিএর প্রতি আহ্বান জানাচ্ছি- ব্যক্তিগত গাড়ি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে কঠোরতা অবলম্বন করুন। প্রয়োজনে নতুন রুলস রেগুলেশন করে ব্যক্তিগত গাড়ির রেজিস্ট্রেশনের বিষয়টি দেখতে পারেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন