মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পদ্মার তীব্র ভাঙন রাজবাড়ীতে

মো. নজরুল ইসলাম, রাজবাড়ী থেকে | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পদ্মার পানি বেড়ে যাওয়ায় রাজবাড়ীতে শুরু হয়েছে তীব্র ভাঙ্গন। এরই মধ্যে নদীগর্ভে ধ্বসে গেছে কমপক্ষে ৩০০ মিটার এলাকা। হুমকিতে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, বসতবাড়ি, শহর রক্ষা বাঁধসহ বহু স্থাপনা। গত শনিবার মধ্যরাতে হঠাৎ করে রাজবাড়ী শহরের গোদার বাজার এলাকায় শুরু হয় তীব্র ভাঙ্গন।
গতকাল সোমবার দুপুরে সরেজমিনে গোদার বাজার এলাকায় গিয়ে দেখা যায়, সেখানে একের পর এক বড় বড় মাটির চাপ ভেঙ্গে পরছে। উৎসুক লোকজন ভিড় করেছে নদী ভাঙ্গন দেখতে। এ সময় দেখা যায়, গোদার এলাকার ব্যবসায়ী গোলাম মস্তফার ইট ভাটার ৩০০ মিটার এলাকা নদীগর্ভে চলে গেছে।
ভাটার সহকারি পরিচালক আল আমিন মোস্তফা বলেন, হঠাৎ করে নদীভাঙ্গন শুরু হওয়ায় আমরা দিশেহারা হয়ে পরেছি। এরই মধ্যে আমাদের প্রায় ১৫ হাজার তৈরি ইট নদীতে চলে গেছে। যে স্থানে ভাঙ্গন শুরু হয়েছে আর মাত্র ৫০ থেকে ৬০ গজ এলাকা ভাঙ্গলেই শহররক্ষা বাঁধ ভেঙ্গে যাবে। পানি প্রবেশ করবে রাজবাড়ী শহরে। এখনই ব্যবস্থা গ্রহণ না করলে ভয়ঙ্কর অবস্থার রূপ নেবে।
গোদার বাজার এলাকার ৬০ বছরের বৃদ্ধা আলেয়া বেগম বলেন, নদীর শো শো শব্দে দু’দিন ধরে আমরা ঘুমাতে পারি না। কখন যেন আমাদের শেষ সম্বল বসতভিটা নদীগর্ভে চলে যায়। একই এলাকার বাসিন্দা খোদেজা বলেন, গোদার বাজার ঘেঁষেই রয়েছে ৫টি বিদ্যালয়, ২টি মসজিদ ও শত শত বসতবাড়ি। আমরা এখন কোথায় যাবো তারও কোন ঠিক ঠিকানা নেই। তিনি অভিযোগ করে বলেন, এ এলাকায় ভাঙনরোধে কাজ হয়েছিলো। কিন্তু সঠিক নিয়মে বালুর বস্তা না ফেলায় আবারও ভাঙন দেখা দিয়েছে।
খবর পেয়ে ভাঙন এলাকা পরিদর্শনে করেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী মো. সফিকুল ইসলাম। এ সময় তিনি বলেন, রাজবাড়ী শহরের গোদার বাজারের নদীভাঙ্গন এলাকার স্থায়ী বাঁধ মেরামত করার জন্য ৮০ কোটি টাকার একটি প্রকল্প পাস হয়েছে। যা শুকনো মৌসুমে শুরু হবে। এ ছাড়াও হঠাৎ করে যেহেতু ভাঙ্গন দেখা দিয়েছে, আমরা জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহন করবো। গতকাল বিকাল থেকেই জিও ব্যাগ ফেলা শুরু হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন