রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দক্ষিণাঞ্চলের উন্নয়নে মাইলফলক রচনা করেছে এলজিইডি

নাছিম উল আলম, বরিশাল থেকে | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

দেশের দক্ষিণাঞ্চলের পল্লী যোগাযোগসহ বিভিন্ন ধরনের অবকাঠামো উন্নয়নে প্রায় ৬ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। নিকট অতীতে নদ-নদী বহুল ও কৃষিনির্ভর দক্ষিণাঞ্চলের পল্লী এলাকায় পাকা রাস্তা এবং কংক্রিটের সেতু-কালভার্ট ছিল স্বপ্নের মত। কিন্তু ইতোমধ্যে দক্ষিণাঞ্চলের প্রায় ৫১ হাজার কিলোমিটার গ্রামীণ, ইউনিয়ন ও উপজেলা সড়ক আর্থ-সামাজিক ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনতে শুরু করেছে। এসব সড়ক ছাড়াও এ অঞ্চলে ইতোমধ্যে বিপুল সংখ্যক সেতু ও কালভার্ট উন্নয়ন সম্পন্ন করেছে এলজিইডি। এছাড়াও প্রায় ১১ হাজার কিলোমিটার গ্রামীণ, ইউনিয়ন ও উপজেলা সড়কের উন্নয়ন সম্পন্ন হয়েছে। এখাতে ব্যয় হয়েছে প্রায় ১২৫ কোটি টাকা। গত অর্থ বছরে দক্ষিণাঞ্চলের আরো প্রায় ৪ হাজার কিলোমিটার গ্রামীণ সড়ক ছাড়াও প্রায় ৪ হাজার সেতু ও কালভার্ট নির্মাণে ব্যয় হয়েছে সোয়া ৫শ’ কোটি টাকা।

এছাড়া গত অর্থবছরে এলজিইডি দক্ষিণাঞ্চলের ৬টি জেলায় বিভিন্ন প্রকল্পের আওতায় ১৩৩টি উন্নয়ন প্রকল্পে আরো প্রায় সাড়ে ৬ হাজার বিভিন্ন ধরনের স্কিম বাস্তবায়ন করেছে। কাজের অগ্রগতি ছিল প্রায় ৭০%। এখাতে ২০১৭-১৮ অর্থবছরে ব্যয় হয়েছে প্রায় ৫৪১ কোটি টাকা। গৃহিত স্কিমগুলোর মধ্যে ৪ হাজার ৮৮৭টির কাজ শেষ হয়েছে। অবশিষ্ট কাজগুলোও ইতোমধ্যে শেষের পথে বলে জানিয়েছেন এলজিইডির বরিশাল অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী।
বরিশাল জেলার সানুহার-ধামুড়া-সাতলা উপজেলা সড়কের ২৩ কিলোমিটারে ৫৬০ মিটার দীর্ঘ একটি পিসি গার্ডার সেতু নির্মাণ করেছে এলজিইডি। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় প্রায় ৭০ কোটি টাকা ব্যয়ে সেতুটির নির্মাণ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। একই প্রকল্পের আওতায় বরিশালের মুলাদী থেকে নাজিরপুর-মোল্লারহাট হয়ে কুতুবপুর পর্যন্ত সড়কের আড়িয়াল খাঁ নদের ওপর ৪৩২ মিটার দীর্ঘ একটি সেতু নির্মাণ কাজও চলমান রয়েছে। এ প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় ৬৭ কোটি টাকা। এছাড়াও প্রায় ৩১ কোটি টাকা ব্যয়ে হারতা বাজার সংলগ্ন কঁচা নদীর ওপর ২৮০ মিটার দীর্ঘ আরো একটি সেতু নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে ইতোমধ্যে। এর ফলে উজিরপুর ও কোটালীপাড়ার বিল অঞ্চলের দুর্গম এলাকার মানুষের মূল জনপদের সাথে দ্রæত ও নির্বিঘœ সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হয়েছে।
বৃহত্তর বরিশাল প্রকল্পের আওতায় প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে বরিশাল মহানগরীর সাথে চরমোনাই-বুখাইনগর-বিশ্বাসের হাট সড়কের কড়াইতলা সেতুটির নির্মাণ কাজও সম্পন্ন হয়েছে ইতোমধ্যে। একই প্রকল্পের আওতায় বাকেরগঞ্জের গারুরিয়া-গোবিন্দপুর সড়কের তুলাতলা নদীর ওপর ১১টি স্প্যানে ৪৪০ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন করে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে ইতোমধ্যে। এ প্রকল্পে ব্যয় হয়েছে প্রায় ৫৩ কোটি টাকা।
এছাড়াও দক্ষিণাঞ্চলীয় পল্লী সড়ক ও কালভার্ট মেরামত কর্মসূচি, বৃহত্তর বরিশাল জেলা গ্রামীণ যোগাযোগ ও হাট বাজার অবকাঠামো উন্নয়ন প্রকল্প, জরুরি ঘূর্ণিঝড় পুনরুদ্ধার প্রকল্প, গুরুত্বপূর্ণ উপজেলা সড়ক উন্নয়ন প্রকল্প, অগ্রাধিকার ভিত্তিক গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প, সড়ক ও জনপথ থেকে স্থানান্তরিত প্রকল্প, উপজেলা সড়ক উন্নয়ন প্রকল্প, আরআইএমপি-এলসিএস প্রকল্প, প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি, অংশগ্রহণমূলক ক্ষুদ্রকার অবকাঠামো উন্নয়ন প্রকল্পসহ দক্ষিণাঞ্চলের পল্লী এলাকায় প্রায় ৩০টি প্রকল্পের আওতায় প্রায় দেড় হাজার স্কিম বাস্তবায়ন করছে এলজিইডি। এসব প্রকল্পে ব্যয় হচ্ছে ১ হাজার ১১০ কোটি টাকা।
এছাড়াও দক্ষিণাঞ্চলের ৪২টি উপজেলায় ইতোমধ্যে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের কাজ প্রায় শেষ পর্যায়ে ইতোমধ্যে অন্তত ৩০টি উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের কাজ শেষ হয়েছে। প্রায় ৫শ’ ভ‚মিহীন ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাকে বাসস্থান নির্মাণ করে দিচ্ছে এলজিইডি। ঝালকাঠিতে প্রায় ১৮ কোটি টাকা ব্যয়ে প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিউট (পিটিআই) এর নির্মাণ কাজও সম্পন্ন করেছে এলজিইডি।
অগ্রাধিকার ভিত্তিক গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-২ এর আওতায় দক্ষিণাঞ্চলের ৬টি জেলায় ৮৪৪টি প্রকল্প চলমান রয়েছে। ইতোমধ্যে ৬৬২টি প্রকল্পের কাজ শেষ হয়েছে। গোটা প্রকল্পের ৯৪% কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন এলজিইডি বরিশাল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. রেজাউর রহমান। এছাড়া গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ১১০টি প্রকল্পের কাজ চলমান রয়েছে। এ প্রকল্পের কাজও ইতোমধ্যে ৮৭% সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।
এছাড়া ঝালকাঠির রাজাপুরে বেপারী বাড়ি-হায়দারখালী সড়কে সোয়া ১১ কোটি টাকা ব্যয়ে ১১৭ মিটার পিসি গার্ডার সেতু, কাঠালিয়া উপজেলায় দত্তেরহাট-পাটিকেলঘাটা সড়কে তারাবুনিয়া নদীর ওপর সাড়ে ৭ কোটি টাকা ব্যয়ে ৯০ মিটার পিসি গার্ডার সেতু নির্মাণ সম্পন্ন হয়েছে। প্রায় ১১ কোটি টাকা ব্যয়ে ১২ কিলোমিটার দীর্ঘ বাগড়ী-মিরেরহাট সড়ক এবং সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে রাজাপুর ও কাঠালিয়াতে দুটি মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নির্মাণ কাজও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। নলছিটি উপজেলায় ৯ কোটি টাকা ব্যয়ে ১০ কিলোমিটার দীর্ঘ সরকারবাড়ি-চৌরঙ্গী সড়ক নির্মাণ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।
পিরোজপুরের নাজিরপুরে প্রায় ৩৮ কোটি টাকা ব্যয়ে দীর্ঘা নদীর ওপর ৩৬০ মিটার লম্বা পিসি গার্ডার সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া নেছারাবাদের কালিগঙ্গা নদীর ওপর ৬শ’ মিটার লম্বা একটি সেতু নির্মাণে ১১৫ কোটি টাকার প্রকল্প অনুমোদিত হয়েছে। দ্বীপজেলা ভোলার বিভিন্ন উপজেলায় প্রায় সোয়া ২শ’ কোটি টাকা ব্যয়ে ৪২টি সাইক্লোন সেল্টার কাম প্রাইমারি স্কুল নির্মাণ কাজও ইতোমধ্যে ৭৫% সম্পন্ন হয়েছে। এছাড়া জেলাটির বিভিন্ন উপজেলায় প্রায় সোয়া শ’ কোটি টাকা ব্যয়ে সড়ক ও সেতু নির্মাণের কাজ ইতোমধ্যে ৬৫% থেকে শতভাগ সম্পন্ন হয়েছে।
বরগুনার বদনীখালী খালে ৭.৭৮ কোটি টাকা ব্যয়ে ১২০ মিটার দীর্ঘ একটি আরসিসি গার্ডার সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে বেতাগী ও পাথরঘাটা উপজেলা কমপ্লেক্স ভবনের নির্মাণ কাজও চলতি অর্থ বছরের মধ্যে সম্পন্ন হবার কথা রয়েছে।
পটুয়াখালীর কলাপাড়ায় ৯৩ কোটি টাকা ব্যয়ে আন্ধারমানিক নদীর ওপর ৬৭৭ মিটার দীর্ঘ সেতু নির্মাণ কাজ ইতোমধ্যে ৭০% সম্পন্ন হয়েছে। আগামী জুনের মধ্যে সেতুটি চালু করা সম্ভব হতে পারে বলে কর্তৃপক্ষ আশা করছেন। ১০ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে জেলার গলাচিপা, দশমিনা ও কলাপাড়া উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে পটুয়াখালীর বিভিন্ন উপজেলাতে সড়ক এবং সড়ক সেতু ও কালভার্ট নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন