শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকবে বইমেলায় -ডিএমপি কমিশনার

প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, বই মেলাকে কেন্দ্র করে এবার কঠোর নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়েছে। অভিজিৎ হত্যাকা-ের মতো গতবার যে দুর্ঘটনা ঘটেছিল, আর যেন এ ধরনের ঘটনা না ঘটে সে জন্য আমারা সতর্ক আছি। আমার অবজারভেশন হলো তখন রাস্তায় কিছু আলোর অপর্যাপ্ততা ছিল। আর এ কারণেই ওই দুর্ঘটনাটি ঘটেছে।
গতকাল শনিবার সকালে রাজারবাগ পুলিশ লাইনে পরিচ্ছন্ন বছর ২০১৬ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ডিএমপি কমিশনার এ কথা বলেন।
এসময় কমিশনার ঢাকা দক্ষিণের মেয়রকে উদ্দেশ্য করে বলেন, মেহেরবাণী করে স্যার আপনি আদেশ দেবেন, যাতে করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় যেন পর্যাপ্ত আলোকিত করার ব্যবস্থা করা হয়। বইমেলা ঘিরে ইতিমধ্যে আমরা ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছি।
এ সময় মেয়র সাঈদ খোকন পরিচ্ছন্ন নগর গড়ে তুলতে ঢাকাবাসীকে এগিয়ে আসার আহ্বান জানান। পাশাপাশি পর্যায়ক্রমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৩২ হাজার এলইডি লাইট লাগানো হবে বলে জানান তিনি।
কমিশনার বলেন, অতীত অভিজ্ঞতার আলোকে অপ্রীতিকর ঘটনা এড়াতে এবার বইমেলায় কয়েক স্তরের সাদা পোশাকের পুলিশ মোতায়েনসহ নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
ডিএমপি কমিশনার বলেন, আলোর স্বল্পতার কারণে গতবার অভিজিৎ হত্যাকা-ের ঘটনা ঘটেছে। এবার যাতে এ ধরণের কোনো সমস্যা না ঘটে সে জন্য পর্যাপ্ত আলোর ব্যবস্থা ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আলোর ব্যবস্থা জোরদার করার প্রয়োজন বলে তিনি জানান।
আছাদুজ্জামান মিয়া বলেন, কোনো একটা ঘটনায় পুরো নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলা যায় না। এবার যাতে কোনো ধরনের প্রশ্ন না উঠে সে জন্য সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবে। এছাড়া আরো দুটি অতিরিক্ত পুলিশ কন্ট্রোলরুম বসানো হবে। তিনি আরো বলেন, বইমেলা ঘিরে যাতে কোনো ধরনের যানজট তৈরি না হয় সে জন্যেও ব্যবস্থা নেয়া হয়েছে। রুপসী বাংলার পাশ দিয়ে ও শাহবাগ থেকে শিশুপার্ক হয়ে সব যানবাহন চলাচলের ব্যবস্থা নেয়া হয়েছে। মেলা প্রাঙ্গণে যানজট তৈরি হতে দেয়া হবে না।
এর আগে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন পরিচ্ছন্নতা কর্মসূচি উদ্বোধন করেন। মেয়র বলেন, ঢাকা দুই সিটি কর্পোরেশন ‘ক্লিন ঢাকা’ গড়তে যে পরিষ্কার কর্মসূচি গ্রহণ করা করা হয়েছে আমরা তাকে স্বাগত জানাই।
সিটি কর্পোরেশনের সব ধরণের পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মসূচিতে পুলিশের সহযোগিতা ও অংশগ্রহণ শতভাগ থাকবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এ সময় অনুষ্ঠানে ডিএমপির ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মেয়র সাঈদ খোকন এসময় বলেন, ‘একুশে ফেব্রুয়ারিতে আমাদের যে শহীদ মিনার এলাকা রয়েছে, সেই এলাকাতে আমাদের যে বাতির ব্যবস্থা রয়েছে তা পরিবর্তন করে ২১ তারিখের মধ্যে আমরা এলইডি লাইটে পরিবর্তন করার উদ্যোগ গ্রহণ করেছি। পর্যায়ক্রমে ঢাকা শহরের যে ৩২ হাজার স্ট্রিট লাইট রয়েছে, সেই ৩২ হাজার স্ট্রিট লাইট আমরা এলইডিতে ট্রান্সফার করে দেব।’
উল্লেখ্য, গত ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারির রাতে একুশে বইমেলা থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে দুর্বৃত্তরা চাপাতি দিয়ে কুপিয়ে অভিজিৎ রায়কে হত্যা করে। এসময় তাঁর স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করা হয়। তাঁরা যুক্তরাষ্ট্রের নাগরিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন