ঢাকা, শনিবার , ২৩ নভেম্বর ২০১৯, ০৮ অগ্রহায়ণ ১৪২৬, ২৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

জাতিসংঘের বিবৃতিতে সরকারের অসন্তোষ

ছাত্রলীগ নেতাদের আবরার হত্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকান্ড নিয়ে বিবৃতি দেওয়ায় বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পোকে ডেকে অসন্তোষ প্রকাশ করেছে সরকার। গতকাল রোববার মিয়া সেপ্পোকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের (জাতিসংঘ অনুবিভাগ) মহাপরিচালক নাহিদা সোবহানের দপ্তরে তলব করে সরকারের পক্ষ থেকে অসন্তোষ প্রকাশ করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। ওই কর্মকর্তা বলেন, সরকার মনে করে, এই বিবৃতি দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ। এ ধরনের বিবৃতি দিয়ে অভ্যন্তরীণ প্রক্রিয়াকে ব্যাহত করা যাবে না।

গত ৯ অক্টোবর জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর দপ্তর থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, অবাধ মতপ্রকাশের অভিযোগে বুয়েটের এক তরুণ শিক্ষার্থী হত্যার ঘটনায় জাতিসংঘ নিন্দা জানাচ্ছে। বছরের পর বছর ধরে অভিযুক্ত ব্যক্তিদের বিচার না করায় বাংলাদেশের ক্যাম্পাসগুলোতে সহিংসতায় অনেকেই প্রাণ দিয়েছেন। মতপ্রকাশের স্বাধীনতা একটি মানবাধিকার। মতপ্রকাশের স্বাধীনতা চর্চার জন্য কাউকে হয়রানি, নির্যাতন ও হত্যা করা উচিত নয়।

ওই দিনি রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস-বিস) মিলনায়তনে আবরার হত্যা প্রসঙ্গে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেন, জাতিসংঘ এ নিয়ে বিবৃতি দিয়েছে। এটি একটি দুঃস্বপ্ন। কোনো অভিভাবক চায় না তার সন্তন বিশ্ববিদ্যালয়ে গিয়ে এভাবে মারা যাক। এই মৃত্যুর পর মানুষের ক্ষোভ দেখেছি আমরা। স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত, বিচার চায় জাতিসংঘ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
মহীয়সী বিন্তুন ১৪ অক্টোবর, ২০১৯, ১:০৯ এএম says : 0
আবরার হত্যাকারী সবাই ভারতের উগ্রবাদীদের প্রতি অনুপ্রেরীত হয়ে হত্যাকাণ্ড ঘটিয়েছে ! কারণ অতীতে বহু হত্যাকাণ্ডে ভারতের কালো হাত ছিল।
Total Reply(0)
Yeasin Arafat Yeasin ১৪ অক্টোবর, ২০১৯, ১:১০ এএম says : 0
জাতিসংঘের আরও কঠোর পদক্ষেপ দাবী করছি!
Total Reply(0)
Faruk Golam ১৪ অক্টোবর, ২০১৯, ১:১০ এএম says : 0
আওয়ামী লিগ দেশের জনগণ কে সব সময় বোকা ভাবে। ।ভারতের রাডার বাংলাদেশ ছলবে। ।কত ডেন্জার চুক্তি অবিলম্বে বাতিল ছাই।
Total Reply(0)
Mir Irfan Hossain ১৪ অক্টোবর, ২০১৯, ১:১১ এএম says : 0
সকল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের টর্চার সেল তুলে দিতে জাতিসংঘের সহায়তা কামনা করছি। ছাত্রী হলগুলোতে লীগের সন্ত্রাসীদের ভয়াবহ নির্যাতনের ঘটনা তদন্ত করা উচিত । নির্যাতনের পর হাজার হাজার ছাত্র/ছাত্রীকে পুলিশের হাতে তুলে বিভিন্ন মামলায় তুলে দেওয়া হয়েছে, অনেকের ছাত্র জীবন নষ্ট করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে দলীয় উপচার্য, প্রশাসন বরখাস্ত করার জোর দাবি শিক্ষার্থী অভিভাবক বৃন্দের।
Total Reply(0)
মিরাজ আলী ১৪ অক্টোবর, ২০১৯, ১:১২ এএম says : 0
কোথায় তারা কয়েকদিন পর পর বিভিন্ন ধরণের পদক দিবে, কিসের কিসের রোলমডেল তার ফিরিস্তি দিবে, জিডিপির খবর দিবে, তা নয় সামান্য একটা মিসটেক নিয়ে সরকারকে হেয় করার জন্য বিবৃতি দিচ্ছে! জাতিসংঘ বলে হালকা মাইন্ড খাওয়ার উপর বাইচা গেল, নাইলে ৫৭ ধারা, আইসিটি, ডিজিটাল নিরাপত্তা ইত্যাদি দিয়া রিমান্ডে নিতো।
Total Reply(0)
ABDULHANNAN MIAH ১৪ অক্টোবর, ২০১৯, ১:১২ এএম says : 0
এই সরকারের আবার মান-সম্মান বোধ ও আছে নাকি? র‌্যাবকে ধরে নিয়ে গিয়ে ভারতীয় বিএসএফ কি অপমানজনক নির্যাতন করল! সামান‌্য প্রতিবাদ করারও সাহস হলো না।
Total Reply(0)
Mohammed S Islam ১৪ অক্টোবর, ২০১৯, ১:১২ এএম says : 0
যুক্তরাষ্ট্রে প্রতিদিন গুলিতে মানুষ মরছে। সর্বশেষ নিউইয়র্কে চারজনকে গুলি করে মারা হয়েছে। এসব নিয়ে কখনো জাতিসংঘ বিবৃতি দেয় না। আর এসব নিয়ে বিবৃতি দিলে তো জাতিসংঘ কর্মকর্তাদের বেতনের টাকা দেওয়া বন্ধ করে দেবে যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে বেতন দেওয়ার টাকা নেই বলে সদস্য রাষ্ট্রগুলোর কাছে টাকা চেয়ে আবেদন জানিয়েছেন মহাসচিব। পক্ষপাতদুষ্ট নীতির কারণে দিন দিন গুরুত্ব হারাতে বসেছে জাতিসংঘ।
Total Reply(0)
Afzal rasheed chowdhury ১৪ অক্টোবর, ২০১৯, ১:১৩ এএম says : 0
হঠাৎ করে দেশের অভ্যন্তরীণ বিষয় হয়ে গেছে আবরার হত্যা। কেমন যেন সরকারের একপেশে কথা বার্তা হচ্ছে এখন। হবারই কথা। তাদের ছত্রছায়ায় ছাত্রলীগসহ অঙ্গসংগঠনগুলো যা খুশি তা করবে আর সেটা যখন কারো নজরে আসলে বিবৃতি দিবে তখন সেটা হজম হবার কথা নয় বৈকি। বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা যে লোকদেখানো তা তো দেশের মানুষ জানেন। এ আর নতুন কি?শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যে সন্ত্রাসী তৈরির কারখানা হয়েছে তা স্পষ্ট। এখানে বিদেশির বিবৃতি নিয়ে এত ঘামার কিছু নাই। সরকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে যাচ্ছে তাই ব্যবহার করছেন। পুলিশ আবরার হত্যাকরীদের গ্রেপ্তার করার অর্থ এ নয় যে বিচার হয়ে যাবে।
Total Reply(0)
Nurur Rahman ১৪ অক্টোবর, ২০১৯, ১:১৩ এএম says : 0
জাতিসংঘ একটা কাগুজে বাঘ, ওরা বৃহৎ শক্তি গুলোর পকেটে ঢুকে গেছে। ওদের অসন্তোষ প্রকাশে আমাদের কিছু যায় আসে না।
Total Reply(0)
তাসলিমা বেগম ১৪ অক্টোবর, ২০১৯, ১:১৩ এএম says : 0
হত্যাকাণ্ডের ঘটনা নিয়ে স্বচ্ছ তদন্ত চেয়ে জাতিসঙ্ঘ দূত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। পৃথিবীব্যপী অনেক বড় ইস্যুতে আবার এই জাতিসঙ্ঘ নিরব থাকে। আমাদের দূর্বলতার কারণেই জাতিসঙ্ঘ এভাবে আমাদের সবক দিতে পারেন।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ১৪ অক্টোবর, ২০১৯, ১:১৪ এএম says : 0
জাতিসংঘ একটু ভুল বলে নাই! ১০০% সত্য! রাজিব, অভিজিত, নীলয়, বাবু, বিজয় এদের ক্ষেত্রে কি কোন বিচার হয়েছিল?
Total Reply(0)
জিন্নাতারা ১৪ অক্টোবর, ২০১৯, ১:১৪ এএম says : 0
অন্যায়ের সীমানা প্রাচীর থাকে না। অন্যায়ের প্রতিবাদের ও থাকা উচিত না। বিবেক থাকলে পৃথিবীর কোন প্রান্ত থেকে তা প্রতিবাদ করা উচিত। জাতিসংঘ প্রতিবাদ সঠিক কাজ করেছে।
Total Reply(0)
Uddin ১৪ অক্টোবর, ২০১৯, ১:১৪ এএম says : 0
পৃথিবীর কোন গণতান্ত্রিক দেশের শিক্ষা প্রতিষ্ঠানে দলীয় রাজনীতির চর্চার কোন প্রথা বা প্রচলন নেই, এই ধ্রুব সত্য সম্পর্কে আমাদের জ্ঞানপাপি রাজিনতীবিদদের নিশ্চয়ই জানা আছে ! তারপর ও ওরা শিক্ষা প্রতিষ্ঠানে কলুষিত ও বিষাক্ত রাজনীতির আগ্রাসন অব্যাহত রাখতে মরিয়া কেন ?
Total Reply(0)
Muhammad Saifur Rahman ১৪ অক্টোবর, ২০১৯, ১:১৫ এএম says : 0
ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং সরকারদলীয় এমপি মহোদয়গণ যে ভাষায় অনবরত একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র "বাংলাদেশ"কে নিয়ে অপমানজনক বক্তব্য ভাষণ দিয়ে যাচ্ছেন.. তার প্রতিবাদ করা হবে দয়া করে?
Total Reply(0)
খালেদ খান ১৪ অক্টোবর, ২০১৯, ৯:১৮ এএম says : 0
যেখানে জাতিসংঘের প্রতিনিধির বাকস্বাধীনতা নাই সেখানে আপনি আমি কে!!?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন