ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

ব্রিটিশ এমপি খুন : ঘাতকের পরিচয় মিলেছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক

প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:১৭ পিএম, ১৭ জুন, ২০১৬

ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ এমপি জো কক্সের হত্যাকারীর পরিচয় মিলেছে। ওই খুনির নাম টমি মিয়ার। বৃহস্পতিবার জো কক্স নিজের নির্বাচনী এলাকা ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্রিস্টলে একটি লাইব্রেরির সামনে যখন  বৈঠক করছিলেন জো কক্স, সেখানেই টমি হামলা চালায়। ৫২ বছর বয়সি এই খুনি জো কক্সকে গুলি করার আগে বেশ পরপর কয়েকবার ছুরিকাঘাত করে।
ব্রিটেনের দৈনিক দি সানের খবরে বলা হয়, টমি মিয়ার ইউরোপীয় ইউনিয়ন বিরোধীদের একজন। ফলে ইউরোপীয় ইউনিয়ন বিরোধীদের দ্বারাই তিনি এই হত্যায় উৎসাহিত হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলার পর এমপি জো কক্স মেঝেতে পড়ে যান। তার শরীর থেকে রক্ত ঝরছিল। এ হামলায় আর একজন সামান্য আহত হয়েছে।
ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশ জানিয়েছে, জো কক্সের ওপর হামলার সন্দেহে ব্রিস্টলের মার্কেট স্ট্রিট থেকে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। তবে এখনো তার ওপর হামলার কারণ সম্পর্কে কিছু জানায়নি পুলিশ। হামলার পর জো কক্সকে উদ্ধার করে জরুরি ভিত্তিতে এয়ার অ্যাম্বুলেন্সে লিডসের একটি হাসপাতালে নেয়া হয়। পরে সেখানে তার মৃত্যু হয়।
প্রত্যক্ষদর্শী একজন ক্যাফে মালিক ক্লার্ক রথওয়েল জানান, তিনি সজোরে ফেঁটে পড়ার মতো শব্দ শুনতে পান, একটি বড় বেলুন ফাটলে যেমন শব্দ হয়, তেমন। ঘটনাস্থলে একজন পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিকে বন্দুক হাতে দেখতে পান তিনি। ক্লার্ক রথওয়েলের ভাষ্যমতে, এমপি জো কক্সকে দুই বার গুলি করেন বন্দুকধারী। প্রথমবার গুলি করার পর তিনি মেঝেতে পড়ে যান। এরপর দ্বিতীয়বার তার মুখের দিকে গুলি করেন লোকটি। এক ব্যক্তি বন্দুকধারীর দিকে এগিয়ে এলে তাদের মধ্যে ধস্তাধস্তি হয়। পরে হামলাকারী তার পকেট থেকে ছুরি বের করে এলোপাতাড়ি আঘাত করতে থাকে। এ সময় ভয়ে চিৎকার করে লোকজন ছুটে পালায়।
গত পঁচিশ বছরের মধ্যে মিজ কক্সই প্রথম কোনো এমপি যাকে হত্যা করা হলো। এর আগে ১৯৯০ সালে পদে আসীন অবস্থায় আইরিশ রিপাবলিকানদের হামলায় কনজারভেটিভ একজন এমপি মারা গিয়েছিলেন। সূত্র : বিবিসি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক
ব্রিটেনের লেবার পার্টির এমপি জো কক্স নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শুক্রবার ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনকে পাঠানো এক বার্তায় তিনি এই শোক প্রকাশ করেন।
শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, লেবার পার্টির তরুণ এবং প্রতিশ্রুতিশীল এমপি জো কক্স নিহতের ঘটনায় আমি গভীর শোক প্রকাশ করছি। তার অকাল মৃত্যুতে ব্রিটেন একজন বীর রাজনৈতিক নেতাকে হারাল। যিনি সুবিধাবঞ্চিত এবং প্রান্তিক জনগোষ্ঠীর স্বার্থে সবসময় কাজ করে গেছেন। বিশ্ব শান্তি ও সহনশীলতায় তার নিঃস্বার্থ ভূমিকার জন্য পুরো বিশ্ব তাকে মনে রাখবে।
প্রসঙ্গত, গত বৃহস্পতিবার লিডস শহরের ব্রাস্টলে আততায়ীর গুলি ও ছুরিকাঘাতে নিহত হন ব্রিটিশ এমপি জো কক্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন