শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জঙ্গিবাদ উত্থানের পেছনে আন্তর্জাতিক ষড়যন্ত্র রয়েছে : মওদুদ আহমদ

জাতীয় সমস্যা জঙ্গিবাদ দমনে জাতীয় প্লাটফর্ম দরকার

প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে জঙ্গিবাদ উত্থানের পেছনে আন্তর্জাতিক ষড়যন্ত্র রয়েছে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। গতকাল এক সভায় তিনি বলেছেন, সরকারের একার পক্ষে এই সকল জঙ্গিবাদ, উগ্রবাদ, মৌলবাদ দমন করা সম্ভব নয়। জঙ্গিবাদ দমনে একটি জাতীয় প্ল্যাটফর্ম তৈরি করতে হবে। সরকার চাইলে বিএনপি এতে সাড়া দেবে।
জাতীয় প্রেসক্লাবে সংবাদ মাধ্যমের স্বাধীনতা ও বর্তমান প্রেক্ষাপট শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ এ সভার আয়োজন করে।  
সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ বলেন, জঙ্গিবাদ কোনো রাজনৈতিক সমস্যা নয়, এটা জাতীয় সমস্যা। আর এর পেছনে আন্তর্জাতিক ষড়যন্ত্র রয়েছে। সুতরাং র‌্যাব ও পুলিশ দিয়ে জঙ্গিবাদ-মৌলবাদ নির্মূল করা সম্ভব নয়। এর জন্য দরকার জাতীয় ঐক্য।
তিনি বলেন, দেশে গণতন্ত্র-রাজনীতি কোনোটাই নেই, যার কারণেই জঙ্গিবাদের উত্থান হয়েছে। সরকারের একার পক্ষে এই সকল জঙ্গিবাদ, উগ্রবাদ, মৌলবাদ দমন সম্ভব নয়, বরং এতে আরো অবনতি ঘটবে। কারণ এই সরকার জনপ্রতিনিধিত্বশীল সরকার নয়। আর এটি সত্যিকার অর্থে নির্মূল করা সম্ভব সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে, জনগণের অংশীদায়িত্বে সরকার গঠনের মাধ্যমে।
সদ্য সমাপ্ত ইউনিয়ন পরিষদ নির্বাচন প্রসঙ্গে বিএনপির এই নেতা বলেন, এমন নির্বাচন দরকারই ছিল না। এর চেয়ে সরকার আইন করে নিজ দলের প্রার্থীদের বিজয়ী ঘোষণা করলেই পারত, তাহলে এত মানুষের প্রাণহানি ঘটত না। জনগণকে ভোটের অধিকার থেকে বঞ্চিত করে রেখেছে এই সরকার, এর চেয়ে বড় রাজনৈতিক অপরাধ আর কিছুই হতে পারে না বলেও মন্তব্য করেন ব্যারিস্টার মওদুদ।
তিনি বলেন, স্বাধীনতার ৪৫ বছর পেরিয়ে গেলেও দেখছি দেশে স্বাধীনতা নেই, গণতন্ত্র নেই। সংবিধানে গণতন্ত্র থাকলেও বাস্তবে দেশে গণতন্ত্র নেই। সংসদ নির্বাচনে ৫ কোটি ভোটারের ভোটের প্রয়োজন হয়নি। এখন মন্ত্রিসভায় যারা আছেন তারা সবাই অনির্বাচিত।
মানুষের মৌলিক গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত করেছে সরকার, এ মন্তব্য করে তিনি বলেন, আজকে দেশে ভয়ংকর একটি অবস্থা বিরাজ করছে। এ অবস্থা আছে বলে জঙ্গিবাদের উত্থান হচ্ছে। আজকে এত ব্লগার, মুয়াজ্জিন, হিন্দু লোক মরল তা কী কারণে? সরকার বলে, তারা জঙ্গিবাদের ব্যাপারে জিরো টলারেন্স বিশ্বাস করে। আমরাও তো এ ব্যাপারে জিরো টলারেন্স বিশ্বাস করি। দেশে ঘটে যাওয়া ২৭টি হত্যাকা-ের একটি বিচারও করতে পারেনি সরকার। তাতে বোঝা যায় সরকারের সততার অভাব আছে।
শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপার্সনের উপদেষ্টা এ জেড এম জাহিদ হোসেন, শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের অতিরিক্ত মহাসিচব জাকির হোসেন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন