শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কন্টেইনারে তুলার বদলে বালু

চট্টগ্রাম বন্দরে আটক ১৩ টন মেয়াদোত্তীর্ণ কাঁচা ফুচকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

সুতা তৈরির উপাদান স্ট্যাপল ফাইবারের (তুলা) বদলে চীন থেকে আসলো কন্টেইনার ভর্তি ২০ টন বালু। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল মঙ্গলবার চট্টগ্রাম ইপিজেডের বেসরকারি কিউএনএস ডিপোতে কন্টেইনারে তল্লাশির পর এ জালিয়াতির ঘটনা ধরা পড়ে। ৩০ লাখ টাকা দামের ২০ মেট্রিক টন ফাইবার আমদানির ঘোষণা দিয়ে ৯১৬ বস্তা বালু আনা হয়। এর মাধ্যমে অর্থ পাচারের ঘটনা ঘটতে পারে বলে ধারণা কাস্টম হাউস কর্মকর্তাদের।
চট্টগ্রাম কাস্টম হাউসের উপ-কমিশনার নূরউদ্দিন মিলন ইনকিলাবকে বলেন, এ চালানটির আমদানিকারক প্রতিষ্ঠান নগরীর জুবিলী রোডের মেসার্স সৈয়দ ট্রেডার্স। সিঅ্যান্ডএফ এজেন্ট নগরীর বাদামতলী এমএস টাওয়ারস্থ এসজিএস কোম্পানি। গত ১৬ অক্টোবর চীন থেকে কন্টেইনার ভর্তি চালানটি বন্দরে আসে। খালাসের পর্যায়ে গোপন সংবাদের ভিত্তিতে ৪০ ফুট দীর্ঘ কন্টেইনার খুলে সেখানে স্ট্যাপল ফাইবারের বদলে বস্তাভর্তি ২০ টন বালু পাওয়া যায়।
কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. আতিক জানান, কন্টেইনারে করে আনা বালু সাধারণ বালু নাকি সিলিকন বালু তা নিশ্চিত হতে নমুনা পরীক্ষাগারে পাঠানো হবে। ফাইবারের আমদানি শুল্ক মাত্র পাঁচ শতাংশ হলেও সিলিকন বালুর আমদানি শুল্ক শতগুণ বেশি। শুল্ক ফাঁকি দিতে সিলিকন বালু আনা হতে পারে। অথবা এর মাধ্যমে মানি লন্ডারিংয়ের ঘটনা ঘটেছে। এদিকে মালয়েশিয়া থেকে আমদানি করা ১৩ মেট্রিক টন মেয়াদোত্তীর্ণ কাঁচা ফুচকা জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। চট্টগ্রাম বন্দরের এনসিটি নেভাল ইয়ার্ডে কাঁচা ফুচকার চালানটি পরীক্ষার পর ১০ মাস আগে এর মেয়াদ শেষ হওয়ার প্রমাণ পায় কাস্টমসের প্রিভেন্টিভ টিম। গতকাল শতভাগ কায়িক পরীক্ষা শেষে চালানটির সব কাঁচা ফুচকাই মেয়াদোত্তীর্ণ বলে প্রতিবেদন দিলে সেটি জব্দ করা হয়।
উপ-কমিশনার নুরউদ্দিন মিলন বলেন, গত বছরের সেপ্টেম্বর মাসে এসব ফুচকার মেয়াদ শেষ হয়ে যায়। আমদানি নীতি আদেশ অনুযায়ী এ চালান খালাসযোগ্য নয়। কারণ সেটি খালাস হয়ে বাজারে গেলে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি হতে পারে। চালানটি ধ্বংস করা হবে। গত ৩ অক্টোবর পানিপুরী তৈরির জন্য কাঁচামাল হিসেবে কাঁচা ফুচকার চালান নিয়ে এমভি কেপ এরাক্সস নামে একটি জাহাজ মালয়েশিয়া থেকে চট্টগ্রাম বন্দরে আসে। ওইদিনই চট্টগ্রামের খাতুনগঞ্জের কুমিল্লা শিপিং নামে একটি সিএন্ডএফ প্রতিষ্ঠান চালানটি খালাসের জন্য কাস্টমসে বিল অব এন্ট্রি দাখিল করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন