শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নীতির ভূয়সী প্রশংসা করলেন ওবামা

প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার হোয়াইট হাউজে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে স্বাগত জানিয়েছেন। তিনি যুবরাজের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেন। রাষ্ট্র প্রধান ব্যতীত অন্য কারো সাথে ওভাল অফিসে এ ধরনের বৈঠক একটি বিরল সম্মানজনক ঘটনা। এ সপ্তাহেরই প্রথমদিকে এ ধরনের অপর একটি বৈঠক হয় দালাইলামার সঙ্গে।
বৈঠকে ওবামা যুক্তরাষ্ট্র-সউদী আরবের মধ্যে সম্পর্ক উন্নয়ন এবং সউদী আরবের অর্থনৈতিক সংস্কার ও দেশটির কার্যকর পররাষ্ট্রনীতির ক্ষেত্রে ৩০ বছর বয়স্ক যুবরাজ সালমানের গুরুত্বপূর্ণ ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। বৈঠককালে তিনি বলেন, যুবরাজের এই ইতিবাচক পররাষ্ট্র নীতির কারণেই সউদী আরব ও পশ্চিমা বিশ্বের মধ্যে সহযোগিতার দৃঢ় সেতুবন্ধন স্থাপিত হয়েছে।
মোহাম্মদ বিন সালমান সউদী বাদশাহ’র পুত্র এবং দেশটির প্রতিরক্ষামন্ত্রী। তিনি এখন সপ্তাহব্যাপী যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। সফরকালে তিনি যুক্তরাষ্ট্রের ক্ষমতাধর ব্যক্তিদের সাথে বৈঠক করবেন। যুবরাজ সালমান ইতিমধ্যে সিআইএ প্রধান এবং অর্থ, বাণিজ্য ও জ্বালানি প্রতিমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন। এ ছাড়া তিনি কংগ্রেসের শীর্ষ নেতৃবৃন্দের সাথেও বৈঠক করেন।
সউদী পররাষ্ট্রমন্ত্রী আব্দেল আল-জুবায়ের বলেন, অত্যন্ত ইতিবাচক বৈঠক হয়েছে। বিভিন্ন লক্ষ্য ও উদ্দেশ্যে এতে উভয় পক্ষের মধ্যে মতের মিল ঘটেছে বলে তিনি উল্লেখ করেন। যুবরাজ ও প্রতিরক্ষামন্ত্রী সালমান এবং পররাষ্ট্রমন্ত্রী আব্দেল আল-জুবায়ের গত শুক্রবার হোয়াইট হাউজে পৌঁছান। ওয়াশিংটন ইনস্টিটিউটের মধ্যপ্রাচ্য-বিষয়ক বিশেষজ্ঞ সিমন হ্যান্ডারসন বলেন, জাতীয়ভাবে সালমান সউদী আরবের তৃতীয় ক্ষমতাধর ব্যক্তি হলেও কার্যকারিতার দিক থেকে আসলে তিনিই এক নম্বরে আছেন।
হ্যান্ডারসন বলেন, বাদশাহ তাকে খুব পছন্দ করেন এবং তিনি চান, যুবরাজ সালমানই হবেন পরবর্তী বাদশা। ইরান ও ইয়েমেন যুদ্ধ নিয়ে উভয় দেশের মধ্যে মতপার্থক্য এবং ৯/১১’র হামলায় সউদী আরবের সম্পৃক্ত থাকার মার্কিন দাবীর মধ্যেও এমন একটি বৈঠক অনুষ্ঠিত হলো। এএফপি।  

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন