ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

মোকাবেলায় প্রস্তুত উপকূল

আবু হেনা মুক্তি | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের গতিমুখ এখন সুন্দরবনের দিকে। সোয়াশ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে ঝড়টি। শনিবার বিকালের পর বাংলাদেশের উপক‚লীয় এলাকায় ঝড়ের প্রভাব অনুভূত হতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপক‚লীয় জেলা খুলনার আকাশ মেঘে আচ্ছন্ন রয়েছে। গতকাল সকাল থেকে কোথাও কোথাও গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে। খুলনা জেলা সদরসহ ৯ উপজেলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। সরকারি-বেসরকারি ৩৩৮টি সাইক্লোন শেল্টার প্রস্তুত করা হয়েছে। বৈরী আবহাওয়ার কারণে সুন্দরবনের দুবলার চরে এবারের ঐতিহ্যবাহী রাসমেলা বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল দুপুরে বাগেরহাট জেলা প্রশাসনের কার্যালয়ে অনুষ্ঠিত জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা শেষে গণমাধ্যমে এ তথ্য জানানো হয়।

প্রতিবারের ন্যায় এ বছরের আগামী ১০ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী রাসমেলা অনুষ্ঠিত হওয়া কথা ছিল। মেলায় যেতে পুণ্যার্থী ও দর্শনার্থীদের প্রস্তুতিও শুরু করেছিল সবাই। এ মেলায় যাওয়াকে কেন্দ্র করে লঞ্চ, ট্রলার, সাম্পান, জালি বোট, স্পিড বোট ভাড়াসহ বিভিন্ন প্রস্তুতি নেওয়া হয়েছিল। কিন্তু দুবলার চর রাস উৎসব জাতীয় কমিটির পক্ষ থেকে মানুষের নিরাপত্তা বিবেচনায় এ উৎসব বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।
এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের মোকাবিলায় খুলনা জেলা সদরসহ ৯ উপজেলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। সরকারি-বেসরকারি ৩৩৮টি সাইক্লোন শেল্টার প্রস্তুত করা হয়েছে। নদী তীরবর্তী শিক্ষা-প্রতিষ্ঠানের পাকা ভবনগুলো প্রস্তুত করা হয়েছে। স্থানীয় জেলেদেরকে নদীতে মাছ ধরা থেকে বিরত ও চরে বসবাসকারীদের নিরাপদে সরে আসার জন্য বলা হচ্ছে। সার্বিক পরিস্থিতি মোকাবিলায় মেডিকেল টিমও প্রস্তুত রাখা হয়েছে।
খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, খুলনাসহ আশপাশের উপক‚লীয় অঞ্চলের আকাশে সকাল থেকে হালকা মেঘ ও গুমোট আবহাওয়া বিরাজ করছে। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে দুপুর থেকে শুরু হয়েছে বৃষ্টিপাত। ঘূর্ণিঝড়ের অগ্রভাগ থেকে ভেসে আসা মেঘের থেকেই এখন উপক‚লীয় অঞ্চলে বৃষ্টিপাত শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে ‘বুলবুল’ উপক‚লীয় অঞ্চল অতিক্রম করার সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১২০ কি.মি. হতে পারে। বুলবুল এখন অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে।

খুলনা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার বলেন, বিকেল ৪টায় খুলনা সার্কিট হাউজে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাব মোকাবেলা ও সকল কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা আহ্বান করেছে জেলা প্রশাসন। ইতোমধ্যে সরকারি-বেসরকারি ৩৩৮টি সাইক্লোন শেল্টার প্রস্তুত করা হয়েছে। উপক‚লীয় দাকোপ ও কয়রা উপজেলার ২৪ হাজার সিপিপি স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে।
বাগেরহাট : ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে বাগেরহাট জেলা প্রশাসন।এর অংশ হিসেবে জেলার সব ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। পাশাপাশি সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। দুপুর ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, জেলায় ২৩৪ টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে, ১০টি কন্ট্রোলরুম খোলা হয়েছে। প্রত্যেক উপজেলায় মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় রেখে জনসাধারণকে সচেতন করতে নির্দেশ দেওয়া হয়েছে। বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তারা উপজেলায় সভা করবেন। সমুদ্রে কোনো নৌযান নির্দেশ অমান্য করে যাতে চলতে না পারে সে জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

সাতক্ষীরা: সাতক্ষীরাসহ উপক‚লীয় এলাকা শ্যামনগর, আশাশুনিতে শুক্রবার ভোর থেকেই আকাশ মেঘাচ্ছন্ন। সেই সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এছাড়া জেলার ১৩৭টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। সবাইকে নিরাপদ আশ্রয়ে যাওয়া জন্য এলাকায় মাংকিং করা হচ্ছে। একইসঙ্গে উপক‚লীয় এলাকার জেলে-বাওয়ালীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নদীতে মাছ ধরা থেকে বিরত থাকতে বলা হয়েছে। প্রস্তুতি মূলক সভা শেষে সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক মো. বদিউজ্জামান (সার্বিক) একথা জানিয়েছেন।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন বলেন, শুক্রবার ভোর ৬টা থেকে মোংলা সমুদ্র বন্দরের জন্য ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেওয়া হয়েছে। বেলা ১২টার সময় মোংলা থেকে ঘূর্ণিঝড় বুলবুল ৫৭৫ কিলোমিটার দূরে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টি ভারতের উড়িষ্যা, পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশ উপক‚ল অতিক্রম করার আশঙ্কা রয়েছে। এর প্রভাবে শুক্রবার ভোর থেকে সাতক্ষীরাসহ উপক‚লীয় এলাকার গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। শুক্রবার ভোর থেকে দুপুর ১২টা পর্যন্ত ১ মিলিমিটার এবং ১২টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। ঘূর্ণিঝড়টি শনিবার সন্ধ্যার দিকে এ অঞ্চল অতিক্রম করতে পারে।

বরিশাল : ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হানার আগেই বরিশালের নদী তীরবর্তী চরাঞ্চল ও নিম্নাঞ্চলের মানুষদের সাইক্লোন শেল্টারগুলোতে আশ্রয় নিতে মাইকিং করা হচ্ছে। বরিশাল জেলায় ২৩২টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। সেখানে এক লাখ ২৫ হাজার লোকের আশ্রয়ের ব্যবস্থা রয়েছে। প্রস্তুত রয়েছে বরিশাল জোনে ৬ হাজারের বেশি সিপিপির স্বেচ্ছাসেবক ।
কক্সবাজার : উপক‚লের দিকে এগিয়ে আসা ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে উত্তাল হয়ে পড়েছে সাগর। বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে সাগরে চলাচল না করে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার বিকেল পর্যন্ত কক্সবাজার এলাকায় গুমুট আবহাওয়ায় ভ্যাপসা গরম ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হচ্ছে। কক্সবাজার জেলা প্রশাসন ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে প্রস্তুতি সভা ডেকেছে। কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় প্রয়োজনীয় শুকনো খাবার মজুদ রাখা হয়েছে। উপক‚লীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিরাপদ স্থানে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে। জরুরীভিত্তিতে আরো ত্রাণ সামগ্রী পাঠানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চাহিদাপত্র পাঠানো হয়েছে।

জেলার ৮ টি উপজেলা প্রশাসনকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নিতে বলা হয়েছে। জেলা ও উপজেলা প্রশাসনে পৃথক পৃথক নিয়ন্ত্রণ কক্ষ খোলা হচ্ছে। জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন আরো জানান, প্রয়োজনে জেলা প্রশাসনের সকল কর্মকর্তা-কর্মচারির ছুটি বাতিল করা হবে। ছুটিতে থাকা কর্মচারীদের দ্রæত কর্মস্থলে ফেরার জন্য নির্দেশ দেয়া হবে।
এদিকে এই গুমুট আবহাওয়ার মধ্যেও কক্সবাজার সাগর পাড়ের ঝাও বাগানে বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে তিন দিন ব্যাপী কক্সবাজার জেলা তাবলীগ এজতেমা। এটি শনিবার বিকেলে শেষ হবে।

ঝালকাঠি : ঝালকাঠিতে দুপুর ১২টার পর থেকে আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। শুরু হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। জেলার সুগন্ধা, বিশখালী আর হলতা নদীর পানিও থমথমে অবস্থায় আছে। এ অবস্থায় জেলার বঙ্গোপসাগরের নিকটবর্তী উপজেলা কাঁঠালিয়ার জেলেদের নিরাপদ স্থানে থাকার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসান। সেই সঙ্গে সুগন্ধা নদীর কলেজ খেয়াঘাট ও পৌরসভা খেয়াঘাটে সব ধরনের ইঞ্জিল চালিত ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে জেলার সব সাইক্লোন সেল্টার। জেলা প্রশাসক মো. জোহর আলী জানান, জেলার সব সাইক্লোন শেল্টার, বিদ্যালয় এবং পাকা ভবন দুর্যোগ প্রস্তুতিতে রয়েছে। জানমালের যাতে কোনো প্রকার ক্ষতি না হয় সে জন্য দুর্যোগ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। স্বাস্থ্যবিভাগ, ফায়ার সার্ভিস, রেডক্রিসেন্ট, পুলিশসহ সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

পটুয়াখালী : ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে গত রাত থেকে পটুয়াখালী উপকুলজুড়ে থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। সাগর উত্তাল রয়েছে নদ-নদীর পানি স্বাভাবিকের চেয়ে সামান্য বৃদ্ধি পেয়েছে। কুয়াকাটা সমুদ্র সৈকতে লাল পতাকা টাঙিয়ে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। উত্তাল হয়ে উঠছে সাগর। পর্যটকদের সৈকতে না নামার নির্দেশ দেয়া হয়েছে। অভ্যন্তরীণ ১৮টি রুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডবিøউটিএ। পায়রা সমুদ্র বন্দরসহ জেলার সকল উন্নয়ন কর্মকান্ড স্থগিত রেখে শ্রমিকদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। ৬৫ ফুটের চেয়ে ছোট সকল নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডাবিøউটিএ কর্তৃপক্ষ। এছাড়া সকল মাছ ধরা ট্রলার নিরাপদে আশ্রয় নিচ্ছে।

এদিকে, গতকাল দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী জানান, ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দুর্যোগে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য ১৬৬ বান্ডিল টিন, ২ লাখ ৭৫ হাজার টাকা, ১০০ মেট্রিকটন চাল, ৪০৩টি সাইক্লোন শেল্টার, ৩ হাজার ৫০০ কম্বল প্রস্তুত রয়েছে। তিনি জানান, জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে সকল উপজেলায় কন্টোল রুম চালু করা হয়েছে। কন্ট্রোল রুমের নম্বর : টেলিফোন-০৪৪১৬২৩৯৪,মোবাইল-০১৩১৭৩৬৫১১৩।সভায় সিভিল সার্জনের প্রতিনিধি ডা. আব্দুল মোনায়েম সাদ জানান, জেলা স্বাস্থ্য বিভাগ জেলার সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করেছে। প্রতিটি উপজেলা একটি কন্ট্রোল রুম গঠন করতে বলা হয়েছে। এছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সগুলো প্রস্তুত রাখা হয়েছে। প্রস্তুত রয়েছে সেনাবাহিনী। দুর্যোগের আগাম প্রচার প্রচারণা এবং উদ্ধার কার্যক্রম পরিচালনা করার জন্য প্রস্তুত রয়েছেন ফায়ার সার্ভিস।

ভোলা : ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় ভোলা জেলা প্রশাসন থেকে ব্যাপক প্রস্ততি গ্রহণ করা হয়েছে। শুক্রবার ভোলা জেলা প্রশাসক কার্যালয়ে এ নিয়ে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, ঘূর্ণিঝড় মোকাবেলায় ভোলা জেলায় ৬৬৮টি আশ্রয় কেন্দ্র খুলে দেয়া হয়েছে। ৯২টি মেডিকেল টিম গঠন এবং ৮টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এছাড়াও জনসচেতনতা বাড়াতে উপক‚লে চলছে প্রচারণা। ১৩ হাজার স্বেচ্চাসেবীকে প্রস্তুত এবং ত্রাণ মজুত রাখা হয়েছে। এ রিপোর্ট লিখা পর্যন্ত ভোলায় ৪ নম্বর সতর্কতা সংকেত চলছে। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সকাল থেকে জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। কোথায় কোথায় আবার ভারী বর্ষণ হয়েছে। নদী এবং সাগর উত্তাল হয়ে উঠেছে। মাছ ধরার নৌকা ও ট্রলার র্তীরে আসতে শুরু করেছে।

বরগুনা : জেলা প্রশাসক কার্যালয় গতকাল সকাল ১০টায় এক সভায ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় প্রশাসন সব ধরনের প্রস্তুতি নিয়েছে। জেলা প্রশাসক মোস্তাইম বিল্লাহর সভাপতিত্বে দুর্যোগ ব্যবস্থা কমিটির সভায় বেশ কিছু সিদ্ধান্ত হয়। এতে জানানো হয়, প্রশাসনের পক্ষ থেকে ৫০৯টি স্থায়ী ও অস্থায়ী আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। সব উপজেলা প্রশাসনকে সতর্ক রাখা হয়েছে। সিভিল সার্জন, ফায়ার সাভিস, রেড ক্রিসেন্টসহ সব স্বেচ্ছাসেবী সংগঠনকেও প্রস্তুত করা হয়েছে। নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সাগরে মাছ ধরার কাজে নিয়োজিত সব ট্রলারকে নিরাপদে ফিরিয়ে আনার জন্য জেলা ট্রলার মালিক সমিতির সভাপতিকে নির্দেশ দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় উপজেলা পর্যায়েও প্রস্তুতি সভা হয়েছে। সব সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে।

পাথরঘাটা (বরগুনা): বাংলাদেশ-ভারত উপক‚লের দিকে ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’। সৃষ্ট ঘূর্ণিঝড়টির প্রভাবে এরই মধ্যে সাগর উত্তাল হয়ে উঠেছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সকাল থেকেই পাথরঘাটা আকাশ মেঘলা এবং বৃষ্টিপাত হচ্ছে। বাতাস না থাকায় উপক‚লীয় মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
এদিকে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী ও জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দুলাল মিয়া বলেন, আবহাওয়া খারাপ দেখে ইতোমধ্যে বেশ কিছু ট্রলার ঘাটে এলেও এখনো দেড় শতাধিক ট্রলার গভীর সমুদ্রে রয়েছে। এখন পর্যন্ত তাদের সঙ্গে কোনো যোগাযোগ করা সম্ভব হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন