বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে নৌবাহিনীর উদ্যোগে বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস পালিত

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো ঃ সমুদ্র ও সমুদ্রপথের সুষ্ঠু ব্যবস্থাপনায় হাইড্রোগ্রাফির গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে গতকাল (২১ জুন) বিশ্বব্যাপী “হাইড্রোগ্রাফি দিবস-২০১৬” পালিত হয়। এ উপলক্ষে গতকাল (মঙ্গলবার) বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় চট্টগ্রাম নৌ-অঞ্চলে ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি)’ অডিটরিয়ামে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিশ্ব অর্থনীতির সাথে সামঞ্জস্য রেখে দেশের সমুদ্রপথে ব্যবসা বাণিজ্যের প্রসার, সমুদ্রে প্রাকৃতিক সম্পদ আহরণ, সমুদ্রপথের প্রতিরক্ষা ও নিরাপত্তা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির চেয়ারম্যান ও সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন। এছাড়া অন্যান্যের মধ্যে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার এডমিরাল এম আখতার হাবীব, উর্ধ্বতন নৌ কর্মকর্তাগণ, বিভিন্ন মন্ত্রণালয় ও মেরিটাইম সংস্থার প্রতিনিধি, ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির সদস্য এবং সশস্ত্র বাহিনীর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থা (আইএইচও) এর সক্রিয় সদস্য হিসেবে প্রতিবছর যথাযথ গুরুত্বের সাথে দিবসটি পালন করে থাকে। এ বছর দিবসটির প্রতিপাদ্য শ্লোগান নির্ধারণ করা হয়েছে হাইড্রোগ্রাফি-দ্য কী টু ওয়েল-ম্যানেজড সিস অ্যান্ড ওয়াটারওয়েস। বর্তমানে বিশ্বের প্রায় ৭১ শতাংশ এলাকা সাগর ও মহাসাগর দ্বারা পরিবেষ্টিত এবং বিশ্ব বাণিজ্যের প্রায় ৯০ শতাংশ সমুদ্রপথে পরিচালিত হচ্ছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ নৌবাহিনী অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে বঙ্গোপসাগরে হাইড্রোগ্রাফিক জরিপ ও গবেষণাকার্য পরিচালনা করছে। বিশেষভাবে বাংলাদেশ নৌবাহিনীর প্রকাশিত হাইড্রোগ্রাফিক জরিপ চার্ট ও প্রকাশনাসমূহ আন্তর্জাতিক মানের হওয়ায় তা সারা বিশে¡র নাবিকদের নিকট গ্রহণযোগ্যতা পেয়েছে এবং সমুদ্রপথে দেশের ব্যবসা বাণিজ্যের প্রসারে তা বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন