ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পারমাণবিক বিদ্যুৎ অনেক ব্যয়বহুল হবে : অর্থমন্ত্রী

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ অনেক ব্যয়বহুল হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রাশিয়া সফর শেষে দেশে ফেরার পর গতকাল মঙ্গলবার বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
অর্থমন্ত্রী বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে যে বিদ্যুৎ উৎপাদিত হবে, সেটা অন্যান্য বিদ্যুৎ কেন্দ্রের তুলনায় ‘ভেরি কস্টলি ফর পাওয়ার জেনারেশন’। তবে ব্যয় এখনো অ্যাসেসমেন্ট করা হয়নি। আমি এটা অ্যাসেসমেন্ট করার চেষ্টা করছি। একটা কমিটি করা হয়েছে। তারা সবকিছু দেখছে। তিনি বলেন, এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে পরিবেশের বিষয়টি যেভাবে গুরুত্ব দেওয়া হয়েছে সেটা ‘ফ্যান্টাস্টিক’। একটা ডিম্বের মতো আকৃতি, যা কিছু হবে পরিবেশ দূষণ, সবকিছু এর মধ্যেই থাকবে। বাইরে আসবে না। রাশিয়া সফরকে ‘ইন্টারেস্টিং’ আখ্যায়িত করে তিনি বলেন, রাশিয়া সফরকালে তাদের নতুন একটি পারমাণবিক বিদ্যুৎ পরিদর্শন করেছি, বাংলাদেশে যেটা নির্মিত হচ্ছে সেটা একই ধরনের।
রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন ঈদের পর প্রকাশ
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় সরকার কর্তৃক গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন ঈদের আগে প্রকাশ করা হচ্ছে না। ঈদের ছুটির পর এটি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল মঙ্গলবার বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। উল্লেখ্য, গত ৩০ মে সচিবালয়ে অর্থমন্ত্রীর কাছে এ সংক্রান্ত পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন হস্তান্তর করেন কমিটির প্রধান সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাস উদ্দিন। ওই দিন অর্থমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন যে, বাজেট ঘোষণার ১৫ থেকে ২০ দিন পর এটি প্রকাশ করা হবে।
এ বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, রিপোর্টটি প্রকাশ করতে দেরি হবে। আমার সময়ের খুব অভাব। বাজেট অধিবেশন চলছে। এখনও রিপোর্টটি ভালো করে পড়া হয়নি।
তাহলে কি ঈদের পরে? এমন প্রশ্নের জবাবে মুহিত বলেন, ঈদের পরে তো বটেই। বাজেট অধিবেশন শেষ হয়ে যাবে ৩০ জুন। এরপর তো ঈদের ছুটি। তারপরে হবে, ডেফিনিটলি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন