সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অতিরিক্ত যাত্রী নিলে লঞ্চযাত্রা বাতিল : নৌ-মন্ত্রী

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঈদের সময় কোনো লঞ্চে অতিরিক্ত যাত্রী নিলে দুর্ঘটনা রোধে ওই লঞ্চের যাত্রা বাতিল করে শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।
গতকাল মঙ্গলবার দশম জাতীয় সংসদের একাদশ অধিবেশনে নরসিংদী-২ আসনের এমপি কামরুল আশরাফ খানের এক প্রশ্নের উত্তরে এ কথা জানান তিনি।
শাজাহান খান বলেন, নৌ-দুর্ঘটনা রোধে নৌপরিবহন মন্ত্রণালয় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ঢাকা নদী বন্দরসহ দেশের গুরুত্বপূর্ণ নদী বন্দরে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়ে থাকে। এ ছাড়া নদীকেন্দ্রিক ৪৭টি জেলার জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন সংশ্লিষ্ট লঞ্চঘাট এলাকায় অবৈধ যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধের জন্য মোবাইল কোর্ট পরিচালনা করছে।
 নৌমন্ত্রী জানান, ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে সদরঘাট টার্মিনালে টিকিট কাউন্টার স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে। পর্যায়ক্রমে সব গুরুত্বপূর্ণ নদীবন্দরে টিকিট কাউন্টার স্থাপনের পরিকল্পনা রয়েছে। এ ছাড়া ঢাকা সদরঘাট টার্মিনাল থেকে বিভিন্ন গন্তব্যে চলাচলকারী যাত্রীদের নিরাপত্তার স্বার্থে সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে সব গুরুত্বপূর্ণ নদীবন্দরে সিসি টিভি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা আছে মন্ত্রণালয়ের। যাত্রীসেবার মানোন্নয়নের লক্ষ্যে সকল নদীবন্দরকে আধুনিকায়ন করা হবে।
কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য এ কে এম মাঈদুল ইসলামের এক প্রশ্নের উত্তরে শাজাহান খান বলেন, পায়রা বন্দর নির্মাণ প্রকল্পটি জিটুজি এবং এফডিআই ভিত্তিতে বাস্তবায়ন করা হবে। সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় জমি ও অবকাঠামো নির্মাণ করে দেওয়া হবে। বিদেশী বিনিয়োগকারীরা তাদের নিজস্ব অর্থ এ প্রকল্পে বিনিয়োগ করবে। সরকারকে সরাসরি কোনো অর্থ বিনিয়োগ করতে হবে না।
তিনি জানান, পায়রা সমুদ্রবন্দর নির্মাণ হলে এর মাধ্যমে দেশের সম্ভাব্য আয়ের পরিমাণ নিরূপণ করা না গেলেও, বন্দর সুবিধা ব্যবহার করে আমদানি-রফতানি কার্যক্রমের কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে। দেশের আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে এবং শিল্পায়নের সম্ভাবনা বৃদ্ধি পাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন