রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সারাদেশে বিএনপির সমাবেশ কাল

পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনী দ্রব্যমূল বৃদ্ধির প্রতিবাদে আগামীকাল সোমবার সারাদেশে প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি। গতকাল (শনিবার) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠক শেষে এই ঘোষণা দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, পেঁয়াজ সম্পর্কে কি বলবো আর? পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি, ইতোমধ্যে প্রমাণিত হয়েছে যে, এর পেছনে সরকারের মদদপুষ্ট ব্যক্তিরাই জড়িত। কিন্তু ব্যর্থতা হচ্ছে সরকার আগে থেকেই প্রস্তুতি নিতে পারেনি কি পরিমাণ প্রয়োজন এবং কিভাবে তা পূরণ করবে। শুধু পেঁয়াজ নয়, প্রত্যেকটি জিনিষপত্রের দাম বেড়ে গেছে। আমরা অবিলম্বে এই সমস্যা সমাধানের আহŸান জানাচ্ছি এবং মূল্যবৃদ্ধির প্রতিবাদে ও কৃষকদের উৎপাদিত পণ্যের নায্যমূল্যে দাবিতে সোমবার ঢাকাসহ সারাদেশে প্রতিবাদ সমাবেশ করবো।

মির্জা ফখরুল বলেন, একদিকে পেঁয়াজ, চালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রবমূল্য বাড়ছে অন্যদিকে কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পাচ্ছেনা না। ধানের মূল্য ৩০০-৩৫০ টাকায় চলে এসেছে, অবিশ্বাস্য। যেখানে ধানের উৎপাদন খরচ ৬০০টাকা, সেটা বিক্রি করতে হচেছ ৩০০-৩৫০ টাকা। তাহলে কৃষকদের কি অবস্থা?
জবাবদিহিতা না থাকায় সড়ক ও ট্রেন দুর্ঘটনা বাড়ছে অভিযোগ করে তিনি বলেন, প্রতিদিনই সড়কে দুর্ঘটনার কারনে ৪ থেকে ৮ জন মৃত্যুবরণ করছেন। সড়কে দুর্ঘটনারোধে ব্যর্থতার পাশাপাশি রেল পরিচালনা করতেও তারা ব্যর্থ হয়েছেন। যদিও, যেখানে সরকারই লাইনচ্যুত হয়েছে সেখানে ট্রেন লাইনচ্যুত হবে এটা তো স্বাভাবিক। বিএনপি মহাসচিব বলেন, কারো কোন জবাবদিহিতা নেই। রেলমন্ত্রী কারো কাছে জবাবদিহি করে না এবং তার কর্মকর্তা-কর্মচারীদের কারো কাছে জবাবদিহিতা চায় না। যার ফলে এই জবাবহীনতার দেশে পরিণত হয়েছে। সুশাসন বঞ্চিত হয়ে গেছে।

খালেদা জিয়ার জন্য আজ জামিন আবেদন করা হবে জানিয়ে বিএনপির অন্যতম এই শীর্ষ নেতা বলেন, বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা অত্যন্ত অবনতি ঘটেছে। চিকিৎসকদের সমন্বয়ে গঠিত বোর্ডের সদস্যরা প্রতিবেদনে বলেছেন যে, তিনি প্রায় পঙ্গুতের মতো অবস্থায় এসে পৌঁছেছে। তার পরিবারও একই কথা বলেছে। কিন্তু যিনি সরকারকে প্রতিনিধিত্ব করছেন, হাসপাতালের পরিচালক তিনি কেন এটা গোপন করছেন? একজন ডাক্তার, পরিচালক হিসেবে তার দায়িত্ব রোগীর অবস্থা সঠিকভাবে জনগণকে জানানো, বিভ্রান্ত না করা। কিন্তু বেগম জিয়াকে নিয়ে একটা গভীর চক্রান্ত করা হচ্ছে। আমরা আহŸান জানাচ্ছি দেশেনেত্রীর স্বাস্থ্যের সঠিক চিত্র জনগণের কাছে তুলে ধরার জন্য। তার চিকিৎসার সুব্যবস্থা করার জন্য। তিনি বলেন, আজ (রোববার) জামিন চেয়ে আপিল করা হবে। আশা করছি বিচারবিভাগ সম্পূর্ণ স্বাধীনভাবে তার স্বাস্থ্যগত দিক বিবেচনা করে তাকে জামিন দেবে। কারণ এটা তার প্রাপ্য। আপনারা ইতোমধ্যে দেখেছেন, হারুন সাহেব (বিএনপির এমপি হারুনুর রশীদ) সাজাপ্রাপ্ত হওয়ার পরও জামিনে বের হয়েছেন, আওয়ামী লীগের কয়েকজন মন্ত্রী-এমপি সাজাপ্রাপ্ত হয়েও জামিনে আছেন। কিন্তু বেগম খালেদা জিয়ার বেলায় আদালত থেকে আমরা সেটা পাচ্ছি না। আমরা আশা করছি বিচারবিভাগ সুবিচার করবে। সুবিচার যেন পাই সেই প্রত্যাশা করছি।
মেগা প্রকল্পগুলোতে ভয়াবহ দুর্নীতি হচ্ছে অভিযোগ করে সাবেক এই মন্ত্রী বলেন, পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ আরও দেড় বছর বাড়ানো হয়েছে। ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকার প্রস্তাবিত ব্যয় বাড়িয়ে করা হয়েছে ৩০ হাজার কোটি টাকা। মেগা প্রকল্পে মেগা দুর্নীতি এবং আরও একটা শব্দ যুক্ত হয়েছে মেগা পাচার। পুরোপুরি মানি লন্ডারিং করে টাকাটা বাইরে পাঁচার করে দেয়া হচ্ছে। এটা প্রমাণিত কত লাখ টাকা পাচার হয়েছে, ইতোমধ্যে কয়েকটি প্রতিবেদনে সে তথ্য উঠে এসেছে। বিদ্যুতের মূল্য বাড়ানোর বিষয়ে তিনি বলেন, বিদ্যুতের মূল্য বাড়ছে কেন? কুইক রেন্টাল পাওয়ার প্লান্ট, এর জন্য ২৫ হাজার কোটি টাকা গচ্চা দিতে হচ্ছে এবং পরিশোধ করতে হচ্ছে এমন প্রতিষ্ঠানকে যারা কোন বিদ্যুৎ উৎপাদন করছে না। ভয়াবহ দুর্নীতি চলছে। এরকম দুর্নীতি আগে কখনো দেখিনি।

বিশ্ববিদ্যালয়গুলোতে সত্যিকারের শিক্ষাবিদদের নিয়োগ দেয়ার আহŸান জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসির বিষয়ে প্রধানমন্ত্রী যে অবস্থান নিয়েছেন আমরা তার তীব্র নিন্দা জানাচ্ছি। কারণ রাষ্ট্রের প্রধান হিসেবে অভিযুক্ত একজন ব্যক্তির পক্ষে এভাবে দাঁড়ানো পুরোপুরিভাবে দুর্নীতিকে প্রশ্রয় দেয়া হয়েছে। এটা এমনভাবে সামনে এসে গেছে যে, এটা খুবই দুঃখজনক, যে অপরাধে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের পদ হারালো, দুর্নীতির অফার করার জন্য। ওই অপরাধ তো ভিসির বিরুদ্ধেও এসে গেছে। প্রমাণিত হয়ে গেছে। সেটাকে রক্ষা করার জন্য প্রধানমন্ত্রী যে হুমকী দিয়েছেন সেটা আইনসম্মত নয়। প্রধানমন্ত্রী বলেছেন, সরকার টাকা বন্ধ করে দেবে। সরকারের টাকা কি সরকারের পকেট থেকে আসে নাকি জনগণের পকেট থেকে। জনগণ টাকা দেয় সেই টাকা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে দেয়া হয়। তিনি বলেন, শিক্ষক-শিক্ষার্থীরা যে আন্দোলন করছেন, তাদের যে দাবি সেটিকে আমরা ন্যয়সঙ্গত মনে করি এবং তাদের সেই আন্দোলনকে সমর্থন করি। শুধু জাহাঙ্গীরনগর নয়, অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীরা ভিসির দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করেছে করছে, কতগুলোতে তারা সফল হয়েছে। কতগুলোতে আন্দোলন চলছে।

বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ আজকে তাদের অঙ্গসংগঠন ছাত্রলীগকে কোন অবস্থায় নিয়ে এসেছে? পলিটেকনিকের প্রিন্সিপালকে মেরে পানির মধ্যে ফেলে দেয়া হয়েছে, অনেক জায়গায় শিক্ষকদের লাঞ্ছিত করা হয়েছে। এর আগে ইসলামী বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ে (বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) চলছেই অনিয়ম দুর্নীতিতে ছাত্রলীগকে সেখানে তারা পাশে নিচ্ছে। বুয়েটে কিভাবে ছাত্রকে ছাত্রলীগের ছেলেরা পিটিয়ে হত্যা করেছে। শিক্ষা ব্যবস্থাকে রক্ষা করার জন্য তিনি সত্যিকার অর্থে শিক্ষাবিদদের ভিসি নিয়োগের আহŸান জানান।

নারী শ্রমিকদের নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, সউদী আরব থেকে প্রায় ৮ হাজার জনকে ফেরত আসতে হয়েছে। নিহত হয়েছে প্রায় ৫৩জন। অথচ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন এটা খুব স্বাভাবিক, এটা এমন কোন সংখ্যা নয়। তার এই বক্তব্য অনাকাক্সিক্ষত, অগ্রহণযোগ্য। আমরা এই মন্তব্য প্রত্যাহারের দাবি জানাচ্ছি। এ বিষয়ে নারী সংগঠনগুলো পরবর্তী কার্যক্রম গ্রহণ করবে।

তিনি বলেন, রোহিঙ্গাদের হত্যার জন্য গাম্বিয়ার সরকার আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে এবং আন্তর্জাতিক আদালত তা তদন্তের নির্দেশ দিয়েছে। কিন্তু আমাদের সরকার যারা ক্ষতিগ্রস্ত তারা মামলা করলো না। বাংলাদেশ সরকারের যে অনীহা রোহিঙ্গা সমস্যা সমাধানের এবং উদ্যোগহীনতা তার তীব্র নিন্দা জানাচ্ছি। জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা নূর হোসেনকে নিয়ে দেয়া বক্তব্যের জন্য সংসদে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে মিজা ফখরুল বলেন, অবিলম্বে তার বিরুদ্ধে সংসদে ব্যবস্থা নেয়ার আহŸান জানাচ্ছি। এধরনের মানুষ এমপি থাকা উচিত না। সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার মৃত্যুতে, ট্রেন দুর্ঘটনা ও বুলবুলে নিহতদের জন্য শোক জানানো হয়।
সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। উপস্থিত ছিলেন-বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
ahammad ১৭ নভেম্বর, ২০১৯, ৩:১৬ এএম says : 0
জনাব,আপনাদের তাহলে শুভ বুদ্ধির উদয় হয়েছে ?বিখ্খোবের ডাক দিয়েছেন ভালো কথা, তবে বিখ্খোব মিচিলের অগ্রভাগে আপনাদের উপস্হিতি কামনা করি। নাহয় জনগন থেকে আপনারা বিচ্ছির্ন হয়ে যাবেন।
Total Reply(0)
মজলুম জনতা ১৭ নভেম্বর, ২০১৯, ৭:৪৯ এএম says : 0
বাজারে নিত্যপ্রয়োজনিয়ো পন্যমুল্য বৃদ্ধির প্রতিবাদে আমরা মাত্র ৮জন নেতাকর্মি খূলনা নগরীর বিভিন্ন সড়কে মিছিল করে জনগনের দৃষ্টি কাড়তাম।কিন্তু কি হলো এখন সেই সময়ের মত আন্দলন কোথায় হারিয়ে গেল?পেয়াঁজ ক্রয়কর দুঃসাধ্য।তবু একটা মিছিল করতে দেখলামনা।বামপন্থিরা কোথায় তারাওতো মিছিল করলোনা।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন