শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তাজরিন গার্মেন্টসে অগ্নিকা-ের ৭ম বার্ষিকীতে মানববন্ধন

হতাহতদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 তাজরীন গার্মেন্টেসে অগ্নিকা-ের সপ্তম বার্ষিকীতে আহত-নিহত পরিবারের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে বেশ কয়েকটি পোশাক শ্রমিক সংগঠন মানববন্ধন করেছে। গতকাল শুক্রবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে তাজরীনের ঘটনাকে হত্যাকা- দাবি করে দোষীদের দ্রুত বিচার ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দাবি করা হয়।

গ্রিনবাংলা ওয়র্কার্স ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ এবং বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন যৌথভাবে এ মানববন্ধন করে।

বক্তারা বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন ফ্যাশন লিমিটেডের ভয়াবহ অগ্নিকা-ে ১১৩ জন শ্রমিক-কর্মচারী নিহত হন। এছাড়া প্রায় দুই শতাধিক শ্রমিক আহত হন। সে সময় প্রধানমন্ত্রী নিহত ও আহত শ্রমিকদের সাহায্য করার আশ্বাস এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির কথাও বলেছিলেন। তবে কিছু শ্রমিককে নামমাত্র সহযোগিতা করা হলেও দোষীদের বিরুদ্ধে তেমন কোনও ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

বক্তারা আরও অভিযোগ করেন, দুই শতাধিক শ্রমিক-কর্মচারী বিভিন্নভাবে আহত হয়ে পঙ্গুত্বের শিকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। তারা এখনও ক্ষতিপূরণ ও সহযোগিতা পাননি। অনেক পরিবার উপার্জনক্ষম একমাত্র ব্যক্তিকে হারিয়ে নিঃস্ব হয়ে দিনযাপন করছেন।

বক্তারা তাজরীন ফ্যাশন লিমিটেডের অগ্নিকা-ে নিহত ও আহত পরিবারকে যথাযথ ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানান। মানববন্ধনে নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন, ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি শ্রমিক নেতা আবুল হোসাইন, গ্রিনবাংলা ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আহ্বায়ক মো. বাহারানে সুলতান বাহার, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি মো. মাহতাব উদ্দিন শহীদ, তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শামীম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন