মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জীবনের প্রতিক্ষেত্রে রাসূল (সা.)কে অনুসরণ করতে হবে

জাতীয় মসজিদে খুতবা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

মক্কী জীবনী হোক আর মাদানী জীবনী হোক সাহাবায়ে কেরাম রাসূলের (সা.) জন্য যেভাবে জীবন উৎসর্গ এবং অনুসরণ করেছেন, আমাদেরও জীবনের প্রতিটা ক্ষেত্রে রাসূল (সা.) কে অনুসরণ অনুকরণ করতে হবে। সাহাবায়ে কেরাম নিজেদের ঘরবাড়ি পরিবার-পরিজন আত্মীয়-স্বজন পরিহার করেছেন। কিন্তু তারা রাসূল (সা.)-এর আদর্শ, তাঁর ভালোবাসা এবং রাসূলের সঙ্গ ছাড়েননি।

গতকাল শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে খুৎবাহ পূর্ব বয়ানে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতী মুহিউদ্দীন কাসেম এসব কথা বলেন। পেশ ইমাম বলেন, পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, যারা আল্লাহ ও শেষ দিবসের আশা রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে, তাদের জন্য রাসূলুল্লাহর মাঝে উত্তম আদর্শ রয়েছে। আর এ আদর্শই মানুষকে দুনিয়া এবং আখেরাতে শান্তি সফলতা মুক্তি দিতে পারে।
তিনি বলেন, রাসূলের মক্কী জীবন, মাদানী জীবন সবই উম্মতের জন্য অনুসরণীয়। রাসূল (সা.)-এর মাদানী জীবনের প্রথম থেকেই তাঁর সাথে ছিলেন, জীব উৎসর্গকারী মুহাজির সাহাবীদের একটি দল। আর মুহাজিরদের সাথে যুক্ত হয়ে আনছার সাহাবাদের দল অসাধারণ ত্যাগ ও ভ্রাতৃত্বেও দৃষ্টান্ত স্থাপন করেছেন। পেশ ইমাম বলেন, আমাদের যত কষ্ট করতে হয়, যত ত্যাগ স্বীকার করতে হয় রাসূল(সা.)-এর সুমহান আদর্শ থেকে সরে যাওয়া যাবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন