বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এলএনজি টার্মিনালসহ ক্রয় কমিটিতে ৯ প্রস্তাব অনুমোদন

প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ মহেশখালীতে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট ক্ষমতা সম্পন্ন ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপনে পেট্রোবাংলা ও এক্সিলেরেট এনার্জি বাংলাদেশ লিমিটেডের মধ্যে সম্পাদিত চুক্তিসহ ৯টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটি।
গতকাল বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে বৈঠকে সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান বিস্তারিত জানান।
মোস্তাফিজুর রহমান জানান, বৈঠকে মহেশখালীতে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট ক্ষমতা সম্পন্ন ভাসমান এলএনজি টার্মিনাল (ফ্লটিং স্টোরেজ অ্যান্ড রি-গ্যাসিফিকেশন ইউনিট) স্থাপনের জন্য পেট্রোবাংলা ও এক্সিলেরেট এনার্জি বাংলাদেশ লিমিটেডের মধ্যে সম্পাদিত খসড়া টার্মিনাল ইউজ এগ্রিমেন্ট ইমপ্লিমেন্টেশন এগ্রিমেন্ট ও সাইড লেটার এগ্রিমেন্ট চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করতে বছরে সরকারের ব্যয় হবে প্রায় ১৫৬ কোটি ডলার। এর মধ্যে কর, ভ্যাট, বীমা ও অগ্রিম আয়কর ব্যতীত প্রেট্রোবাংলাকে বছরে পরিশোধ করতে হবে ৯ কোটি ডলার।
অতিরিক্ত সচিব জানান, বৈঠকে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ-০৫-এর আওতায় ৫০ হাজার মেট্রিকটন গম ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান এ্যাগ্রোকর্প ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড এ গম সরবরাহ করবে। প্রতি টন গম ২৩৩ দশমিক ১৭ ডলার দরে ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ে মোট ব্যয় হবে ৯৩ কোটি ২৬ লাখ ৮০ হাজার টাকা।
এছাড়া খাদ্য মন্ত্রণালয়ের আরও তিনটি প্রস্তাব বৈঠকে অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে বিশ্বব্যাংকের অর্থায়নে চলমান ‘মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রজেক্টের আওতায় ইন্টিগ্রেটেড ফুড পলিসি রিসার্চ প্রোগ্রাম শীর্ষক গবেষণা কাজের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়েছে। এ কাজে যৌথভাবে পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে যুক্তরাষ্ট্রের ‘ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউর্ট’ ও ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ’ (বিআইডিএস)। এতে ব্যয় হবে ৮৫ কোটি ৬৭ লাখ ৪২ হাজার টাকা।
একই প্রকল্পের আওতায় ৫ লাখ পারিবারিক সাইলো ক্রয় এবং ৫ লাখ পারিবারিক সাইলোর উপকারভোগী চিহ্নিতকরণ, প্রশিক্ষণ প্রদান ও সাইলো বিতরণের লক্ষ্যে সার্ভিস প্রোভাইডার ও সংশ্লিষ্ট সেবা কাজের জন্য পরামর্শক নিয়োগের দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ৫ লাখ পারিবারিক সাইলো ক্রয়ে ব্যয় হবে ৬৮ কোটি ৮৬ লাখ টাকা। এটি সরবরাহ করবে ‘মদিনা পলিমার ইন্ডাস্ট্রিজ’। অন্যদিকে সার্ভিস প্রোভাইডার ও সংশ্লিষ্ট সেবা কাজের পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে ‘ডেভেলপমেন্ট প্রজেক্ট অ্যান্ড ডিজাইন সার্ভিসেস লিমিটেড’ ও ‘এগ্রিকালচার এডভাইজার সোসাইটি এতে ব্যয় হবে ১৭ কোটি ১৬ লাখ টাকা।
অতিরিক্ত সচিব জানান, সরকারি অর্থায়নে দেশের কমিউনিটি ক্লিনিকগুলোর জন্য (প্যাকেজ নং জি-১৫৫৫-এর আওতায়) ২৬ প্রকারের ওষুধ ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড থেকে এসব ওষুধ ক্রয় করা হবে। এতে ব্যয় হবে ১১৮ কোটি ৬৫ লাখ টাকা।
তিনি জানান, অন্যান্যের মধ্যে আগামী ২০১৭ সালের শিক্ষাবর্ষে মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) ও এসএসসি ভোকেশনাল স্তরের জন্য বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ (কাগজসহ), বাঁধাই ও সরবরাহের জন্য ঠিকাদার নিয়োগ দেয়া হয়েছে। মোট বইয়ের সংখ্যা হচ্ছে ৯ কোটি ৭২ লাখ ৩৩ হাজার ৫৫৩টি। ৬৫টি লটে এসব বই ক্রয় করা হবে। এতে মোট ব্যয় হবে ২২১ কোটি ৫৭ লাখ ১৮ হাজার টাকা।
অতিরিক্ত সচিব জানান, বৈঠকে পাগলা-জগন্নাথপুর-রানীগঞ্জ-আউসকান্দি মহাসড়কের ‘রানীগঞ্জে কুশিয়ারা নদীর উপর সেতু নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ ডব্লিউডি-২-এর ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
প্রকল্পের আওতায় ৭০২ দশমিক ৩২ মিটার দীর্ঘ সেতু এবং বক্স পিসি গার্ডার নির্মাণ করা হবে। যৌথভাবে এ কাজটি পেয়েছে ‘সিআর টোয়েন্টিফোর বি’ ও ‘এমবিইএল’। এতে ব্যয় হবে ৯৩ কোটি ৯৫ লাখ টাকা।
এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একটি নির্মাণ সংক্রান্ত কাজের ঠিকাদার নিয়োগ দেয়া হয়েছে। এ কাজটি পেয়েছে ‘কুশলী নির্মাতা লিমিটেড’। এতে ব্যয় হবে ৪৯ কোটি ৫৭ লাখ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন