শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জঙ্গি-সন্ত্রাসীদের মদদদাতাদের সাথে আলোচনা নয় -সংসদে এমপিরা

প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের এমপিরা বলেছেন, জঙ্গি-সন্ত্রাসী কাজে মদদদাতাদের সাথে কোনো ধরনের আলোচনা হতে পারে না।
বিএনপি মহাসচিবের জাতীয় কনভেনশনের আহবানের পরিপ্রেক্ষিতে তারা আরো বলেন, দেশের অগ্রগতির চাকা অব্যাহত রাখতে বর্তমান সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে হবে। আর বিএনপি-জামায়াত যাতে আগামীতে ক্ষমতায় আসতে না পারে সে বিষয়ে সতর্ক থেকে কাজ করতে দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।
গতকাল বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে মন্ত্রীদের জন্য প্রশ্ন-জিজ্ঞাসা-উত্তর টেবিলে উপস্থাপন ও ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা শেষে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়।
বাজেট আলোচনায় অংশ নিয়ে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, সরকারি দলের মোহাম্মদ ফারুক খান, সাবের হোসেন চৌধুরী, বেগম নাসিমা ফেরদৌসী, মাহজাবিন খালিদ, আবদুল মান্নান, নজরুল ইসলাম চৌধুরী, পিনু খান, মো: নূরুল ইসলাম সুজন, এনামুল হক, স্বতন্ত্র সদস্য কামরুল আশরাফ খান, জাতীয় পার্টির জিয়াউদ্দিন বাবলু, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী ও বেগম রওশন আরা মান্নান অংশ নেন।
আলোচনায় অংশ নিয়ে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, বাজেট একটি সরকারের দলীয় আদর্শের প্রতিফলন। প্রস্তাবিত বাজেটে প্রবৃদ্ধির টার্গেট ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।
তিনি বলেন, অনেকে বলছেন দেশে বিনিয়োগ হচ্ছে না, কিন্তু সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আমরাই সর্বোচ্চ বিনিয়োগ পেয়েছি।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, কর আদায়ের পরিধি বাড়িয়ে জেলা পর্যায় পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছে। কৃষিপণ্য করের আওতার বাইরে রাখা হয়েছে।
তিনি বলেন, দেশের যেসব এলাকা এখনো বিদ্যুৎবিহীন রয়েছে, সেইসব এলাকায় আগামী বছরের মধ্যে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে।
এম এ মান্নান বলেন, সরকার সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় দেশের মানুষের দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে বয়স্ক ভাতা, বিধবা ভাতাসহ বিভিন্ন ভাতার প্রচলন করেছে।
বাজেট আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের অন্য সদস্যরা বলেন, এ সরকারের আমলে দেশের প্রতিটি খাতে ব্যাপক সাফল্য এসেছে। বিশেষ করে অর্থনৈতিক খাতের অগ্রগতির বিষয়টি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি অর্জন করেছে। আইএমএফের পক্ষ থেকে বলা হয়েছে বাংলাদেশ এখন বিশ্বের ৩২তম বৃহৎ অর্থনীতি। আর প্রবৃদ্ধি অর্জনের দিক থেকে দ্বিতীয় শীর্ষ পর্যায়ের দেশ।
তারা বলেন, শুধু তাই নয় সম্প্রতি আংটাডের পক্ষ থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে বৈদেশিক বিনিয়োগের দিক থেকে দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে। এ সময় দেশে মোট ২২৩ কোটি মার্কিন ডলার বৈদেশিক বিনিয়োগ হয়েছে। এটা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ বলে তারা উল্লেখ করেন।
তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন ক্রমাগতভাবে এগিয়ে যাচ্ছে, আন্তর্জাতিকভাবে দেশের ভাবমূর্তি বৃদ্ধি পাচ্ছে তখন বিএনপি-জামায়াত দেশে নতুন করে গুপ্তহত্যা, টার্গেট কিলিং চালিয়ে দেশকে জঙ্গি রাষ্ট্রে পরিণত করার ষড়যন্ত্র করছে।
 তারা বলেন, অতীতের সকল ষড়যন্ত্র মোকাবেলা করে যেভাবে দেশকে সামনের দিকে নিয়ে যাওয়া হচ্ছে, সেভাবেই সরকার এ গুপ্তহত্যা প্রতিহত করতে সক্ষম হবে।
তারা বাজেটকে সমৃদ্ধি বাংলাদেশ গড়ার দলিল উল্লেখ করে বলেন, এ বাজেট বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ ’২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হবে। তারা এ বাজেট বাস্তবায়নে সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান। বিশেষ করে রাজস্ব আহরণ কার্যক্রমের সাফল্যের ওপর বাজেটের অর্থের যোগানটি জড়িত বলে এ কাজে জড়িতদের আরো যোগ্যতা ও সক্ষমতার সাথে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।
তারা প্রস্তাবিত বাজেটে সিগারেট ও তামাকের ওপর কর আরো বড়িয়ে দেয়ার সুপারিশ করে এ খাতে বর্তমান স্তর বিন্যাস বাতিল করার প্রস্তাব করেন।
তারা স্বাস্থ্য খাতে ব্যাপক অগ্রগতির কথা উল্লেখ করে বলেন, শিশুর অপুষ্টির আধিক্য হ্রাস, মাতৃ ও শিশু মৃত্যু হার কমানো, টিকাদান কর্মসূচির অসামান্য সাফল্য, রিজার্ভ বৃদ্ধি, জনসংখ্যা বৃদ্ধির হার হ্রাস, অতিদরিদ্র হ্রাস, স্বাক্ষরতা বৃদ্ধিসহ সামাজিক সুরক্ষার প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশ অসামান্য সাফল্য অর্জন করেছে। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। এদেশের রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ব্যাপক উন্নয়নের কারণেই সমগ্র বিশ্ব এখন বাংলাদেশকে সম্মান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন