শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দৃষ্টান্তমূলক শাস্তি চায় সংসদীয় কমিটি গণপূর্তের ঢাকা জোনে চলছে লুটপাট

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গণপূর্তের অধীনে থাকা রাজধানীসহ ঢাকা বিভাগের বেশ কয়েকটি সার্কেল এবং জেলা ও উপজেলা অফিসগুলোতে উন্নয়নের নামে চলছে রীতিমতো হরিলুট। চলতি জুনের মধ্যে বরাদ্দের টাকা শেষ করতে অপ্রয়োজনীয় প্রকল্প গ্রহণ করে পকেট ভারী করছেন সংশ্লিষ্ট অফিসগুলোর তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী এবং উপ-সহকারী প্রকৌশলীরা। উন্নয়নের নামে এসব এলাকায় অপচয় করা হচ্ছে সরকারের কোটি কোটি টাকা।
‘উন্নয়নের নামে অনিয়ম’ করার ঘটনায় তীব্র ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছে জাতীয় সংসদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির একাধিক সদস্য উত্থাপিত অভিযোগ সুষ্ঠু তদন্তের মাধ্যমে দায়ীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির তাগিদ দিয়েছেন। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন সংশ্লিষ্টরা। তাদের দাবি, একটি চক্র বিদ্বেষের বশবর্তী হয়ে এসব অপপ্রচার চালাচ্ছে।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, গণপূর্তের ঢাকা জোনে ২৮ ডিভিশনের অধীনে বিভিন্ন সংস্কার কাজের জন্য গত অর্থবছরের এককালীন ৩০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। এছাড়া আরও কয়েকশ’ কোটি টাকার থোক ও উন্নয়ন বরাদ্দ রয়েছে। অভিযোগ উঠেছে, এসব টাকার সিংহভাগই অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিজেদের পকেটস্থ করেছেন দায়িত্বশীলরা। অধিকাংশ ক্ষেত্রে কাঁচাপাকা ইস্টেমেটের মাধ্যমে অর্থ লোপাট করা হয়েছে। এছাড়া অপ্রয়োজনীয় কাজ করা এবং অনেক ক্ষেত্রে কাজ না করেই ভুয়া বিল ভাউচার তৈরি করে হাতিয়ে নেয়া হয়েছে বিপুল পরিমাণ টাকা।
গণপূর্তের এসব অনিয়ম ও দুর্নীতির বিষয়ে ক্ষোভ প্রকাশ করে সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা। বেশ কয়েকজন প্রভাবশালী সদস্য বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি যখন রাষ্ট্রক্ষমতায় তখন স্বাধীনতাবিরোধী সমর্থকদের পুনর্বাসনের চেষ্টা শুধু অপরাধই নয়, গর্হিত অপরাধ। যদি এমনটাই ঘটে থাকে তবে যারা এ কাজে জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি পেতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন