ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

কাল থেকে কাস্টমস ও ভ্যাট কর্মকর্তারা ইউনিফর্ম পরবেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ৬:৩৭ পিএম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তারা আগামীকাল মঙ্গলবার (২৪ ডিসেম্বর) থেকে জলপাই রঙের ইউনিফর্ম পরবেন। পরিচয় বিভ্রান্তিতে বিভিন্ন সময়ে রাজস্ব কর্মকর্তাদের ওপর হামলা ও হয়রানির পরিপ্রেক্ষিতেই রাজস্ব বোর্ডের এমন সিদ্ধান্ত।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, মঙ্গলবার থেকে দুই বিভাগের সিপাহী থেকে কমিশনারকে বাধ্যতামূলক ইউনিফর্ম পরতে হবে। এর আগে গত ৩ সেপ্টেম্বর কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরতদের ‘সার্ভিস ইউনিফর্মের’ আওতায় আনতে বিধিমালা দিয়ে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অপরদিকে রাজধানীর আইডিবি ভবনে কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তাদের ইউনিফর্ম উদ্বোধন করবেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। এনবিআর বলছে, কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরত সিপাহী, সাব-ইন্সপেক্টর, সহকারী রাজস্ব কর্মকর্তা, রাজস্ব কর্মকর্তা, সহকারী কমিশনার, ডেপুটি কমিশনার, যুগ্ম কমিশনার, অতিরিক্ত কমিশনার, কমিশনার ও সমপদমর্যাদার অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরা এই ইউনিফর্ম পরবেন। জারি হওয়া প্রজ্ঞাপনে ইউনিফর্মের পরিচয় সম্পর্কে বলা হয়েছে, নতুন ইউনিফর্মের রং হবে জলপাই রঙের শার্ট, গাঢ় জলপাই রঙের প্যান্ট। কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে একটি শার্টে ‘সোনালি দ্বার’ এবং মধ্যবর্তী ফাঁকা অংশে তিনটি ‘গৌরব তারকা’ থাকবে। অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার’ ও মধ্যবর্তী ফাঁকা অংশে দুটি ‘গৌরব তারকা’, যুগ্ম কমিশনার ও যুগ্মপরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার’ ও মধ্যবর্তী ফাঁকা অংশে একটি ‘গৌরব তারকা’, উপকমিশনার ও উপপরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার’ থাকবে। সহকারী কমিশনার, সহকারী পরিচালকের ক্ষেত্রে তিনটি ‘গৌরব তারকা’, রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে দুটি ‘গৌরব তারকা’ এবং সহকারী রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে একটি ‘গৌরব তারকা’ থাকবে।

সাব-ইন্সপেক্টর ও সিপাহীরা মাথায় গাঢ় জলপাই রঙের বেরেট ক্যাপ পরবেন, যার সামনে পৌনে দুই ইঞ্চি ব্যাসের দশমিক ১২৫ ইঞ্চি পুরুত্বের পিতলের চাকতির ওপর কাস্টমস ও ভ্যাট বিভাগের লোগো থাকবে।

কর্মকর্তাদের ইউনিফর্মে গর্জেট প্যাঁচ থাকবে, যা হবে সমুদ্র নীল ভিত্তির ওপর রুপালি জরির সুতা দিয়ে এমব্রয়ডারি করা। কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে গর্জেট প্যাঁচে জলপাইপত্র সংবলিত বিপরীতমুখী লম্বালম্বি চারটি শাখা এবং অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে জলপাইপত্র সংবলিত একটি শাখা থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন