রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বের দেশে দেশে ‘মুজিববর্ষ’ পালিত হবে

পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

‘মুজিব বর্ষ’ শুরু হয়েছে। বিশ্বের দেশে দেশে মুজিব বর্ষ পালিত হবে। এজন্য বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের সব মিশনকে স্বাগতিক দেশের সরকার, সুশীল সমাজ এবং প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে মুজিববর্ষ পালনের নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল বুধবার বিদেশের বাংলাদেশের মিশন প্রধানদের কাছে লেখা এক চিঠিতে এ নির্দেশনা দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।
চিঠিতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুজিববর্ষ পালন আমাদের জন্য শুধু আনুষ্ঠানিকতা নয় বরং এটি জাতি হিসেবে আমাদের পরিচয়, বাঙালি জাতি এবং বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক ভ‚মিকার প্রতি বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন।

মুজিববর্ষকে স¤প্রতিকালে বাংলাদেশের অভাবনীয় সাফল্য আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরার একটি বিরাট সুযোগ এসেছে। পররাষ্ট্রমন্ত্রী বিশ্বের সব দেশের সরকার, ব্যবসায়ী মহল, সুশীল সমাজ এবং জনগণের কাছে বাংলাদেশের সাফল্য তুলে ধরার মাধ্যমে বহির্বিশ্বে দেশের ভাবম‚র্তি সমুন্নত রাখতে আরও সক্রিয় ভ‚মিকা রাখতে বৈদেশিক মিশনসম‚হকে নির্দেশনা দেন।

পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, বর্তমান বছরে আমাদের প্রবৃদ্ধি ৮.১৫ শতাংশ এবং অচিরেই বাংলাদেশের গড় প্রবৃদ্ধি ১০ শতাংশের কোঠা স্পর্শ করবে। গত একদশকে বাংলাদেশের জিডিপি ১৮৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, মাথাপিছু আয় বেড়েছে সাড়ে তিনগুণ এবং বর্তমানে তা প্রায় ২০০০ মার্কিন ডলার। তিনি জানান, বর্তমানে আমাদের জিডিপি ৩০২ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০০৯ সালে ছিল মাত্র ১০২ বিলিয়ন মার্কিন ডলার। রফতানি আয় প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়ে আজ ৪০.৫৩ বিলিয়ন মার্কিন ডলারের ঊর্ধ্বে। গত দেড় দশকে বিনিয়োগ-জিডিপির শতকরা হার ২৬ ভাগ থেকে বেড়ে ৩১.৫ ভাগে উন্নীত হয়েছে। একই সময়ে বেসরকারি খাতে বিনিয়োগ ৫ গুণ বেড়ে বর্তমানে প্রায় ৭১ বিলিয়ন মার্কিন ডলারের সমতুল্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন