শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনে মৃত্যু শতাধিক, এবার জার্মানিতেও করোনার হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ৩:৪৩ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতিমধ্যে চীনে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। পাশাপাশি আক্রান্তের সংখ্যা সোমবার রাতারাতি ৩ হাজার থেকে পৌঁছেছে সাড়ে চার হাজারে। চীনের জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, শুধুমাত্র হুবেই প্রদেশেই আক্রান্তের সংখ্যা প্রায় তিন হাজার।

সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখেই চীন সরকার নাগরিকদের বিদেশ ভ্রমণ আপাতত স্থগিত রাখার অনুরোধ জানিয়েছে। অভিবাসন দফতর এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সীমান্ত পারাপারের বিষয়টির দিকেও কড়া নজর রাখা হচ্ছে। মঙ্গলবার সকালে রাজধানী বেইজিং থেকে এই ভাইরাসের আক্রমণে প্রথম মৃত্যুর খবর এসেছে।

ভাইরাস সংক্রমণ ভয়ানক আকার ধারণ করায় মঙ্গলবার থেকে চীনের সমস্ত স্কুল, বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে রেল পরিষেবা। হুবেই থেকে আসা মানুষদের ১৪ দিন পর্যবেক্ষণে রাখার ব্যবস্থা করেছে বেইজিং ও সাংহাই। হুবেই, উহান-সহ দেশের ১৮টি শহরকে নজরবন্দি করে রাখা হয়েছে।

অন্য দিকে, জার্মানিতেও হামলা করেছে করোনাভাইরাস। জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্টার্নবার্গ এলাকায় এক ব্যক্তির শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। তাকে আইসোলেশন ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে কী ভাবে ওই ব্যক্তির শরীরের করোনাভাইরাস এল তা নিয়ে তারা বিস্তারিত কিছু জানায়নি।

চীন, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া-সহ এশিয়ার বেশ কয়েকটি দেশ ছাড়িয়ে এই ভাইরাস পৌঁছছে ইউরোপ ও আমেরিকায়। ইউরোপের মধ্যে ফান্সেই প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ বার জার্মানি। ফলে একের পর এক দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়িয়েছে। আমেরিকা ইতিমধ্যেই নাগরিকদের চীনে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। চীনা নাগরিকদের জন্য আপাতত ভিসা বন্ধ করে দিয়েছে শ্রীলঙ্কা এবং ফিলিপাইন। ফিলিপাইনের অভিবাসন দফতরের শীর্ষ কর্মকর্তা জানান, দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চীনে আটকে থাকা নাগরিকদের উদ্ধারে বিশেষ বিমানের ব্যবস্থা করেছে জাপান। সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীন প্রশাসন তাদের সঙ্গে এ ব্যাপারে যোগোযোগ করেছে। প্রস্তুতি চূড়ান্ত হয়ে গিয়েছে। দ্রুত উদ্ধারের কাজ শুরু হবে। সূত্র: বিবিসি, ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন