শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পণবন্দী করার টার্গেট ছিল ইস্তাম্বুলে হামলাকারীর

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গত ২৮ জুন তুরস্কের ইস্তাম্বুল এয়ারপোর্টে আত্মঘাতী বোমা হামলাকারীদের লক্ষ্য ছিল সেখানে কিছু যাত্রীকে পণবন্দী করার। গতকাল তুরস্কের সংবাদমাধ্যমে হামলাকারীদের ছবি এবং ভিডিও ফুটেজ প্রকাশিত হয়েছে। নিরাপত্তা কর্মকর্তা মনে করছেন, তিন হামলাকারী মূলত কয়েকডজন যাত্রীকে পণবন্দী করে তাদের কোনো দাবি আদায়ের চেষ্টা করছি। কিন্তু তাদের গতিবিধি সন্দেহজনক হওয়ায় নিরাপত্তরক্ষীরা একজনের ওপর গুলি চালায়। তখন গুলি খেয়ে পড়ে যাওয়ার পরপরই শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটায় সে। এই হামলায় এখন পর্যন্ত কেউ দায় স্বীকার না করলেও তুর্কি সরকার প্রাথমিকভাবে আইএসকেই দায়ী বলে মনে করছে। গত মঙ্গলবার রাতে তিন হামলাকারী ট্যাক্সিযোগে এসে বিমানবন্দরের প্রবেশপথ লক্ষ্য করে গুলিবর্ষণ শুরু করে। পুলিশের পাল্টা গুলির মুখে হামলাকারীরা আত্মঘাতী বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দেয়। এ ঘটনায় নিহতদের মধ্যে ১৩ জন বিদেশি বা দ্বৈত নাগরিক।
তুরস্কের সরকারকে পশ্চিমাঘেঁষা এবং ইসলামসম্মত নয় বলে বিবেচনা করে আইএস। পশ্চিমা নিরাপত্তা জোট নেটোর গুরুত্বপূর্ণ সদস্য হিসেবেও দেশটি আইএসের লক্ষ্যস্থল। এছাড়া দেশটিতে আইএসে নেটওয়ার্ক ভেঙে দেওয়ার লক্ষ্যে কর্তৃপক্ষের উদ্যোগে ক্ষুব্ধ মধ্যপ্রাচ্য-ভিত্তিক জঙ্গিগোষ্ঠীটি।
তুরস্কের বিরুদ্ধে লড়াইরত অপর গোষ্ঠী, বিচ্ছিন্নতাবাদী কুর্দিরা বছরের বিভিন্ন সময় বোমা হামলা চালালেও তারা সাধারণত পুলিশ ও সেনাদের লক্ষ্য করেই শুধু হামলা চালিয়ে থাকে। -সূত্র: এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন