বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সরস্বতী পূজা উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতীপূজা অনুষ্ঠিত হয়েছে। বিদ্যা ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। বীণাপাণি হিসেবে পরিচিত এই দেবীর বাহন শুভ্র রাজহংস। দেবীর কৃপালাভের আশায় রাজধানীসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এবং ঘরে ঘরে সাড়ম্বরে গত বুধ ও গতকাল বৃহস্পতিবার এ পূজা পালন করা হয়। এ উপলক্ষে সারাদেশের মন্দির ও গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানে ভক্তরা বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠার্থী দেবী সরস্বতীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি অর্পণ করেন। মন্ডপে মন্ডপে পূজার আনুষ্ঠানিকতা ছাড়াও হাতেখড়ি, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, সাংস্কৃৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা ও মেলা বসেছে। প্রতিটি পূজামন্ডপের বাণী অর্চণায় সমবেত হন নানা সাজে সজ্জিত নারী, পুরুষ, আবাল, বৃদ্ধ ও বনিতারা।
তবে এবারের পূজার তিথি (পঞ্চমী তিথি) আগেই শুরু হওয়ায় গত বুধবারও দেশের অনেক জায়গায় সাড়ম্বরে সরস্বতী পূজা উদযাপিত হয়। গত বুধবার সকাল সোয়া ৯টায় সরস্বতী পূজার তিথি (পঞ্চমী তিথি) শুরু হয়ে গতকাল সকাল ১১টা ২৫ মিনিট পর্যন্ত এই তিথি বিদ্যমান ছিল। এ হিসেবে এবারের সরস্বতী পূজা বুধবারের পাশাপাশি গতকাল বৃহস্পতিবারও উদযাপিত হয়েছে। আর সব সরস্বতী প্রতিমা বিসর্জন হয়েছে গতকাল।
রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে মহানগর সার্বজনীন পূজা কমিটির সরস্বতী পূজায় সকাল থেকে হাজার হাজার পূজারী ও ভক্ত উপস্থিত হন। ঢাকা বিশ^বিদ্যালয়ের জগন্নাথ হল, রোকেয়া হল, কবি সুফিয়া কামাল হল, শামসুন্নাহার হল, কুয়েত মৈত্রী হল, বঙ্গমাতা ফজিলাতুননেছা মুজিব হল, নবাব ফয়জুন্নেছা হল ও বাংলাদেশ কুয়েত মৈত্রী হলসহ বিভিন্ন হলে সাড়ম্বরে সরস্বতী পূজা উদযাপিত হয়।
জাতীয় সংসদ পরিবারের উদ্যোগে সংসদ ভবন সংলগ্ন মানিক মিয়া এভিনিউর রাজধানী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে সরস্বতী পূজা আয়োজিত হয়। সকালে পূজা অনুষ্ঠানের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে যোগ দেন। বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি। এ সময় সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।
এছাড়া রাজধানীর জয়কালী মন্দির রোডের রামসীতা মন্দির, ইসকন মন্দির, জজকোর্ট প্রাঙ্গণে ঢাকা আইনজীবী সমিতি, ঢাকা মেডিকেল কলেজ পূজা উদযাপন পরিষদ, সচিবালয়ে সচিবালয় পূজা উদযাপন ও কল্যাণ পরিষদ, অফিসার্স ক্লাব, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং স্ট্যাম্পফোর্ড ইউনিভার্সিটিসহ বিভিন্ন সংগঠন ও বিভিন্ন স্কুল-কলেজে সরস্বতী পূজার আয়োজন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন