শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনা নাগরিকদের ওপর ৬২ দেশের নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩৮ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা প্রতিদিন আশঙ্কাজনক হারে বেড়েই চলেছে। চীনের হুবেই প্রদেশের রাজধানী শহর উহান থেকে গোটা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসটির বিস্তার ও সংক্রমণ ঠেকাতে বিশ্বের অন্তত ৬২টি দেশে চীনা নাগরিকদের ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে।
চীনের পরারাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এরমধ্যে অন্তত ৬০টি দেশ চীনা নাগরিকদের ভিসা প্রদানের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে। এছাড়া চারটি দেশ চীনা নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ এবং চীনের উহান কিংবা ওই প্রদেশে সম্প্রতি ভ্রমণ করেছেন এমন যে কারো বিরুদ্ধে নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা গ্রহণ করেছে পাঁচটি দেশ।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর প্রতিবেদনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বলা হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার ঠেকাতে ৪৭টি দেশ চীনা নাগরিকদের দেশে প্রবেশের আগেই বিমানবন্দরে তাপমাত্রা পরিমাপ করা থেকে শুরু করে নানা রকম স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, যারা এই মুহূর্তে দেশের বাইরে যেতে চাচ্ছেন তাদেরকে নিজ নিজ স্বাস্থ্যের অবস্থার ভিত্তিতে ভ্রমণের আয়োজন করতে বলছেন। এছাড়া যে দেশে তারা যাচ্ছেন সেখানে ভ্রমণের বিষয়ে ওই দেশ কর্তৃক আরোপিত অভিবাসন সংক্রান্ত নিয়মনীতি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে।
এদিকে শনিবার পাওয়া সর্বশেষ হিসাব অনুযায়ী, প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আড়াইশ ছাড়িয়েছে। চীনের মূল ভূখন্ডেই এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৭৯১ জনের ওপরে। দেশটির স্বাস্থ্য বিভাগ থেকে শনিবার সর্বশেষ এ তথ্য জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন