রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের আরো একটি শহর অবরুদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৩৯ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬১ জনে। এরই মধ্যে সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনের ঝেজিয়াং প্রদেশের ওয়েনঝৌ শহর অবরুদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। গতকাল রোববার (২ ফেব্রুয়ারি) শহরটি ভাইরাসের উৎসস্থল উহান থেকে প্রায় ৮শ’ কিলোমিটার দূরে অবস্থিত।
চীনের অন্যতম গুরুত্বপূর্ণ শিল্প এলাকা ওয়েনঝৌতে অন্তত ৯০ লাখ মানুষের বসবাস। উহান অবরুদ্ধ হওয়ার প্রায় ১০ দিন পর এ শহরটিকেও অবরুদ্ধ ঘোষণা করা হলো।
গতকাল রোববার এ ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শহরটির ৪৬টি মহাসড়কের টোল স্টেশন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া সেখানে অবস্থানরত মানুষদের জন্য দেয়া হয়েছে বেশ কিছু নির্দেশনা।
কর্তৃপক্ষ জানিয়েছে, শহরটিতে বসবাসরত প্রতি পরিবারের একজন সদস্য দুই দিনের মধ্যে মাত্র একবার বাজারে যাওয়ার সুযোগ পাবেন। আগে থেকেই শহরটির সব সিনেমা হল ও যাদুঘর বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া শহরটির সব গণপরিবহনও বন্ধ রয়েছে বলে জানা গেছে।
ভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল হুবেইয়ের পর ঝেজিয়াংই সর্বোচ্চ সংক্রমিত প্রদেশ বলে জানা গেছে। ঝেজিয়াং প্রদেশে এখন পর্যন্ত ৬৬১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, যার মধ্যে ওয়েংঝু শহরেই রয়েছে ২৬৫ জন।
সোমবার পর্যন্ত চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩৬১ জনে দাঁড়িয়েছে। এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ২০৫ জন বলে জানিয়েছেন চীনের স্বাস্থ্য কর্মকর্তারা।
হুবেই প্রদেশে নতুন করে ৩২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ভাইরাসের প্রাদুর্ভাবস্থল উহানে এখন পর্যন্ত ২২৪ জন মারা গেছেন। নতুন করে আক্রান্ত হয়েছে এক হাজার ৯২১ জন। হুবেই প্রদেশে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৭৪ জন।
চীন ছাড়াও থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, তাইওয়ান ও ইসরায়েলে এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। প্রতিদিনই নতুন নতুন রোগীকে শনাক্ত করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন