শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার কাছেই হারলেন চীনের ‘হিরো’ ডাক্তার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসের বিষয়ে অন্যদের প্রথম সতর্ক করার চেষ্টা করছিলেন চীনা চিকিৎসক লি ওয়েনলিয়াং। শেষ পর্যন্ত তিনিই এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন। হাসপাতালের তথ্যের বরাত দিয়ে আজ শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান। উহান সেন্ট্রাল হসপিটালে চক্ষুরোগ বিশেষজ্ঞ হিসেবে কর্মরত ছিলেন লি। এই হাসপাতালেই পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে করোনাভাইরাসে সংক্রমিত হন তিনি। নিজে আক্রান্ত হওয়ার আগেই ভাইরাসের ব্যাপারে লি প্রথম সতর্ক করেছিলেন। কিন্তু পুলিশ তাকে মুখ বন্ধ রাখতে বলে।
উহানে সাত ব্যক্তির মধ্যে একটি ভাইরাসের সংক্রমণ দেখতে পেয়েছিলেন লি। ভাইরাসটি তার কাছে সার্সের মতো মনে হয়েছিল। গত ৩০ ডিসেম্বর লি একটি চ্যাট গ্রæপে বার্তা দিয়ে তার সহকর্মী চিকিৎসকদের ভাইরাসটির ব্যাপারে সতর্ক করেন। ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে তিনি তার সহকর্মী চিকিৎসকদের সুরক্ষামূলক পোশাক পরার পরামর্শ দেন।
চার দিন পর লিকে তলব করে পাবলিক সিকিউরিটি ব্যুরো। তাকে একটি চিঠিতে সই করতে বলা হয়। চিঠিতে লির বিরুদ্ধে মিথ্যা মন্তব্য করার অভিযোগ আনা হয়। অভিযোগে বলা হয়, ভাইরাসের সংক্রমণ নিয়ে তার মন্তব্য সমাজের মারাত্মক ক্ষতি করছে। গুজব ছড়ানোর অভিযোগে আট ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করেছিল পুলিশ। এই আটজনের মধ্যে চিকিৎসক লিও ছিলেন। পরে অবশ্য কর্তৃপক্ষ তার কাছে ক্ষমা চেয়েছে।
গত ১০ জানুয়ারি থেকে লির কাশি শুরু হয়। পরদিন আসে জ্বর। দুই দিন পরে তিনি হাসপাতালে ভর্তি হন। ৩০ জানুয়ারি চিকিৎসক লির করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার বিষয়টি শনাক্ত হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় লি চীনা সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েবোতে তার গল্প শেয়ার করেছিলেন। পোস্টে চিকিৎসাধীন অবস্থার একটি ছবিও দিয়েছিলেন। লির গল্প ওয়েবোতে ছড়িয়ে পড়লে তিনি ‘হিরো’ হিসেবে বাহবা পেতে শুরু করেন। কিন্তু শেষ পর্যন্ত এই হিরো করোনাভাইরাসের কাছে হেরে গেলেন।
লির মৃত্যুর বিষয়ে প্রথমে পরস্পরবিরোধী তথ্য পাওয়া যাচ্ছিল। পরে চীনের পিপলস ডেইলি নিশ্চিত করে, স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় চিকিৎসাধীন অবস্থায় লি মারা যান। তার মৃত্যুর খবরে চীনা সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই শোক প্রকাশ করছেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Bely Rahman ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১:১০ এএম says : 0
সত্যি দুঃখজনক। যে রোগ সম্পর্কে ডাঃ লি ওয়েংলিয়ান প্রথমেই সতর্কতার আভাস দিয়েছিলেন সে রোগেই তিনি মারা গেলেন। ভালো থাকুর পরপারে ।
Total Reply(0)
আমজাদ হুসেন ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১:১০ এএম says : 0
সত্যিই দুঃখজনক চীনের ডাক্তারের মৃত্যুর আগে এর বিষয় যে গবেষণার মাধ্যমে করোনা ভাইরাস বিষয়টি আমলে নেওয়া উচিত ছিল এখন চীন সরকারের উচিত হবে বিভিন্ন সম্প্রদায়ের সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা মাধ্যমে করোনা ভাইরাস হইতে চীন এবং বিশ্বকে রক্ষার জন্য প্রার্থনা করা।
Total Reply(0)
Kabir Hossain Mohammad Kabir ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১:১১ এএম says : 0
ডাঃ লি ওয়েনলিয়ানের মৃত্যুটা বড়ই মর্মান্তিক,এই মুহুর্তে উনার বেঁচে থাকার দরকার ছিল। কারণ চীনের করুন পরিনীতি উনি দেখে যেতে পারলেন না, আর এটাই আমাদের আপসোস।
Total Reply(0)
Mahbubul Islam ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১:১১ এএম says : 0
বিশ্বব্যাপী ক্ষমতাসীনদের সত্য প্রকাশে প্রতিবন্ধকতার ফলে অনেক গূরুত্বপুর্ণ ঘটনারই মূল রহস্য অ-উম্মোচিত থেকে যায়। যা, খূবই নিন্দনীয় ।
Total Reply(0)
Newaj Sharif ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১:১১ এএম says : 0
এই মানুষটা উইচ্যাটে এই নতুন ভাইরাস সম্পর্কে তার সহকর্মী ও ছাত্রদের সর্তক করেছিলেন অথচ এরপরে এরে থানায় ধরে নিয়ে যাওয়া হয়েছে গুজব ছড়ানোর দায়ে এবং পরে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছিলো! পৃথিবীতে সব স্বৈরাচারেরা দেখি একই রকম হয়। গণমানুষের কন্ঠকে খুব ভয় পায়
Total Reply(0)
Rana Ahmed ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১:১১ এএম says : 0
সতর্ককারীদের সব সময় এমন বিদঘুটে নামই দেওয়া হয়,যখন ঘটনা ঘটে যায় তখন সামলানোর ক্ষমতা কারো থাকে না।
Total Reply(0)
Ahmed Nuruddin Shahi ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১:১২ এএম says : 0
যেমন, আমাদের দেশে কিছু হলে গুজব বলে উড়িয়ে দেওয়া হয়! যার কারণে সত্যি গুলো ও আর থাকেনা! অপেক্ষা করুন এই পরিনতি আমরা ও ভোগ করতে যাচ্ছি!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন