ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সর্বদলীয় বৈঠকের আহ্বান বহির্বিশ্বে আমাদের পরিচয় প্রশ্নবিদ্ধ -এরশাদ

প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জঙ্গী হামলায় রক্তাক্ত অবসানের উদ্ভূত পরিস্থিতি নিরসনের পথ খুঁজে বের করতে সর্বদলীয় বৈঠকের আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান প্রধানমন্ত্রীর বিশেষ দূত এইচ এম এরশাদ। তিনি বলেছেন, এদেশে উগ্র সন্ত্রাসবাদ বিস্তারের বিষয়টিকে আর ছোট করে দেখার অবকাশ নেই। এটি এখন ব্যক্তি নিরাপত্তার মধ্যে সীমাবদ্ধ রাখা যাচ্ছে না। সন্ত্রাসবাদমুক্ত নিরাপদ দেশ হিসেবে আমাদের পরিচয় আজ আন্তর্জাতিকভাবে প্রশ্নবিদ্ধ। বহির্বিশ্বের সঙ্গে বাণিজ্য, দেশী/বিদেশী বিনিয়োগ, পর্যটন ছাড়াও দ্বিপাক্ষিক যেকোন সম্পর্ক ও কর্মকা-ে এর নেতিবাচক প্রভাব পড়বে, ধরে নেওয়া যায়। এ প্রেক্ষিতে, দেশের অর্থনীতি ও সামাজিক নিরাপত্তা মারাত্মক ঝুঁকির সম্মুখীন। ফলশ্রুতিতে সাধারণ মানুষের ভোগান্তি হবে অপরিসীম। গতকাল এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।
সাবেক প্রেসিডেন্ট এরশাদ বলেন, রাজধানী ঢাকার কূটনৈতিক অঞ্চল হিসেবে পরিচিত, অভিজাত গুলশান এলাকায় ‘হলি আর্টিজান বেকারী’ রেষ্টুরেন্টে সন্ত্রাসী হামলা, দেশী/বিদেশী নাগরিকদের জিম্মি করা ও হতাহতের ঘটনা ঘটেছে। পুলিশ, র‌্যাব, বিজিবি ছাড়াও, সেনা, নৌ ও অন্যান্য বিশেষায়িত বাহিনীর সম্মিলিত উদ্যোগ সত্ত্বেও প্রায় ১২ ঘণ্টা শ্বাসরুদ্ধকর বন্দুকযুদ্ধ চলে। ২ জুলাই সকালে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। দুই পুলিশ অফিসারের মৃত্যু, প্রায় ৩০ জন পুলিশ বাহিনীর সদস্য আহত ও ঘটনাস্থলে ৭টি লাশ দেখা গেছে বলে, প্রাথমিকভাবে গণমাধ্যমের খবরে জানা যায়। এধরনের ব্যাপক, বেপরোয়া ও পরিকল্পিত সন্ত্রাসী কার্যকলাপ বাংলাদেশের ইতিহাসে এই প্রথম দেখা গেলো। একই সাথে ক্রমাগতভাবে দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের পুরোহিত-পাদ্রি-সেবায়িত হত্যাকা-ের ঘটনা ঘটেই যাচ্ছে। এধরনের ঘটনাবলী আমাদের অস্তিত্বকে হুমকির সম্মুখীন করে তুলছে। তিনি বলেন, আমরা এই ঘটনায় গভীরভাবে মর্মাহত ও উদ্বিগ্ন। যারা সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন তাদের রুহের মাগফেরাত ও যারা আহত হয়ে চিকিৎসাধীন আছেন তাদের আশু সুস্থতা কামনা করছি। তিনি আরো বলেন, এধরনের উগ্র সন্ত্রাসবাদ একটি জটিল সমস্যা। এ সমাধানে দেশবাসীর ঐক্য জরুরী। ঐকান্তিকভাবে সম্মিলিত প্রয়াস ছাড়া লক্ষ্য অর্জন শুধু কষ্টসাধ্য নয়, প্রায় অসম্ভব বলা যায়। সন্ত্রাসবাদ মোকাবেলায় একটি সর্বদলীয় বৈঠকের আয়োজন করার জন্য কয়েকদিন আগে আমি সরকারের কাছে অনুরোধ জানিয়েছিলাম। উদ্ভূত পরিস্থিতিতে আবারও সেই আহ্বান পুনর্ব্যক্ত করছি।
গুলশানের ঘটনার বি. চৌধুরীর নিন্দা
গুলশানের সন্ত্রাসী ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন বিকল্পধারার সভাপতি সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক এ.কিউএম বদরুদ্দোজা চৌধুরী ও মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান। নেতৃবৃন্দ শনিবার গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে বলেন, এই ন্যক্কারজনক ঘটনার নিন্দা জানানোর ভাষা আমাদের নেই। তারা এই ঘটনার সাথে জড়িতদের চিহ্নিত করে অবিলম্বে কঠোর শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন