শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা মোকাবিলায় ব্যর্থতায় পদ হারালেন শতাধিক চীনা কর্মকর্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩১ পিএম

করোনাভাইরাস প্রতিরোধে ব্যর্থ হওয়ায় বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাকে চাকরিচ্যুত করেছে চীন সরকার। চীনা কমিউনিস্ট পার্টি নেতৃত্বাধীন সরকারের কয়েকজন শীর্ষ প্রতিনিধিকেও সরিয়ে দেয়া হয়েছে। খবর বিবিসি।

দায়িত্ব অবহেলা ও পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পারার অভিযোগে হুবেই প্রদেশের হেলথ কমিশনের পার্টি সেক্রেটারি এবং কমিশনের প্রধানও চাকির হারিয়েছেন। একই কারণে চাকরিচ্যুত করা হয়েছে স্থানীয় রেড ক্রসের ডেপুটি ডিরেক্টরকেও। এ ছাড়া প্রাদেশিক পার্টির দুই শীর্ষ কর্মকর্তাকে সরিয়ে দেয়া হয়েছে, তাদের জায়গায় দায়িত্ব দেয়া হয়েছে চীনা ন্যাশনাল হেলথ কমিশনের ডেপুটি ডিরেক্টরকে।
এএফপি জানিয়েছে, চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে নতুন করে ১০৮ জন মারা গেছেন। এতে মঙ্গলবার সব মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ১৬ জনে দাঁড়িয়েছে। তবে নতুন করে আক্রান্তের সংখ্যা কমে গেছে।
চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে হুবেইসহ বিভিন্ন প্রদেশের শত শত কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত চালানো হয়েছে। তাদের কাউকে হয় বরখাস্ত করা হয়েছে নয়তো সতর্ক করা হয়েছে। পদ থেকে সরিয়ে দেয়ার পরও চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি কর্মকর্তাদের শাস্তি দিতে পারে।
এর আগে, চলতি মাসের শুরুতে মাস্ক বিতরণে অনিয়মের অভিযোগে উহান পরিসংখ্যান ব্যুরোর প্রধানকে অপসারণ করে বেইজিং। তাকেও দলীয়ভাবে সতর্ক করা হয়েছে।
করোনাভাইরাসের উৎস হুবেই প্রদেশে উহানের পর দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হুয়াংগ্যাংয়ে। এ শহরের স্বাস্থ্য কমিশনের প্রধানকেও অপসারণ করা হয়েছে।
সম্প্রতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলা নিয়ে সমালোচনার মুখে পড়ে চীন সরকার। এই ভাইরাস নিয়ে প্রথম সতর্কবার্তা দেয়া এক চিকিৎসকের মৃত্যুতে ক্ষুব্ধ হয়ে ওঠে সেখানকার বাসিন্দারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন