শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ২:০০ এএম, ৫ জুলাই, ২০১৬

স্টাফ রিপোর্টার : মাসব্যাপী সিয়াম সাধনা শেষে দ্রব্যমূল্য ও যাতায়াত ব্যয় বৃদ্ধিসহ মানুষের নানাবিধ দুর্ভোগ সত্তে¡ও অনাবিল আনন্দের বার্তা নিয়ে মুসলমানদের ঘরে ঘরে আবার সমাগত পবিত্র ঈদুল ফিতর। ঈদ মোবারক। আজ ২৯ রমজান মঙ্গলবার সন্ধ্যায় আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে কাল বুধবার এবং চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার সারা দেশে মুসলমানদের বৃহৎ ঈদ উৎসব পবিত্র ঈদুল ফিতর যথাযথ ধর্মীয় মর্যাদা, উৎসাহ-উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে উদযাপিত হবে। সিয়াম সাধনার সাথে সংযম, তারাবীহ, যাকাত, ফিতরা আদায় করে মহান আল্লাহ তায়ালার ক্ষমা পাওয়ার আনন্দই হচ্ছে ঈদুল ফিতর। ঈদুল ফিতর উপলক্ষে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, বিএনপি নেত্রী এবং অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ দেশবাসীকে পৃথক পৃথক শুভেচ্ছাবাসী দিয়েছেন।
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সত্তে¡ও ধনীদের পাশাপাশি মধ্যবিত্ত ও গরীব শ্রেণীর মানুষ যার যার সাধ্যানুযায়ী ঈদ উদযাপনের প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছেন। যাদের ঈদের আনন্দের সংগতি নেই তাদের কাছেও ঈদের আমেজের আগমন ঘটবে। ইসলামের জাকাতভিত্তিক অর্থনীতি ও ইসলামী শাসন ব্যবস্থা কায়েম থাকলে দরিদ্রদের ঘরেও ঈদের প্রস্তুতি থাকতো যথানিয়মে।
বিশ্বের মুসলমানদের মত এদেশের মুসলমানরাও চাঁদ দেখে ঈদুল ফিতর উদযাপন করবেন ঐতিহ্যবাহী বৈশিষ্ট্য ও মহিমায়। পবিত্র ঈদের দিনে ভ্রাতৃত্বের সুমহান আদর্শের ভিত্তিতে ঈদের জামাতে এক কাতারে শামিল হবেন বৈষম্যভেদে মাহে রমজানে রোজা পালনের মধ্য দিয়ে যারা আল্লাহ তায়ালার রহমত, মাগফিরাত অথবা নাজাত লাভের সৌভাগ্য অর্জনে সক্ষম হয়েছেন তাদের ঈদ আনন্দের তুলনা নেই। তাছাড়া ঈদ উৎসবের মাধ্যমে সহৃদয়তা এবং সামাজিক ও ঐক্যের বন্ধন আরো দৃঢ় হয়। ঈদ উৎসবের মধ্য দিয়েই এর প্রকাশ ঘটে। মাহে রমজানের যে তাকওয়া অর্জিত হয় ঈদের পর প্রতিটি দিন যাতে প্রত্যেকের মাঝে প্রতিনিয়ত তার প্রকাশ ঘটে এবং সেসব গুণ কার্যকর থাকে তার তাকিদ দেয়া হয়েছে ইসলামে। যদি রমজান ও ঈদের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন ঘটে তাহলে দারিদ্র্য, শোষণ, জুলুম, হিংসা ও সন্ত্রাসের অস্তিত্ব থাকতে পারে না।
ঈদ সামনে রেখে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, যানবাহন ও টিকিট সংকট, অধিক ভাড়া আদায় সত্তে¡ও মোটামুটি নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়েই ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদ উপলক্ষে ঈদের পূর্বেই ছুটির দিন এবং পরের ছুটিসহ এবারের ঈদের ছুটি গড়ে ৯ দিন। ঈদের দিনে সকল সরকারি অফিস ও বাসভবনে জাতীয় পতাকা উত্তোলিত হবে। ঈদ উপলক্ষে রাজধানীর প্রধান প্রধান সড়ক, আইল্যান্ড ডিভাইডার ও ফুটপাত জাতীয় পতাকা ও ঈদ মোবারক খচিত পতাকা দিয়ে সুসজ্জিত করা হবে।
ঈদ উপলক্ষে সকল প্রিন্ট মিডিয়া বিশেষ সংখ্যা প্রকাশ করছে। আজ (মঙ্গলবার) আকাশে চাঁদ উঠলে ৩ দিন পত্রিকা প্রকাশ বন্ধ থাকবে। আর কাল দিনে চাঁদ উঠলে ৪ দিন পত্রিকা প্রকাশ বন্ধ থাকবে। ঈদুল ফিতর উপলক্ষে ইলেকট্রিক মিডিয়াসমূহ ৩ থেকে ৫ দিন পর্যন্ত বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। ঈদের দিনে হাসপাতাল, কারাগার, হোস্টেল, দুস্থ কেন্দ্র ও এতিম খানাসমূহে বিশেষ উন্নত খাদ্য, বিশেষ উন্নত খাদ্য পরিবেশন করা হবে। ঈদের ঈদ র‌্যালি বের করাসহ শিশুপার্ক পথশিশুদের জন্য বিনামূল্যে উন্মুক্ত থাকবে।

ঈদুল ফিতর উপলক্ষে
নেতৃবৃন্দের শুভেচ্ছা                    
স্টাফ রিপোর্টার : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ পৃথক পৃথক বাণীতে দেশবাসীর উদ্দেশে শুভেচ্ছা জানিয়েছেন। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি দেশবাসী ও বিদেশে বসবাসরত এবং কর্মরত প্রবাসী কর্মীসহ চট্টগ্রামবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন। এক শুভেচ্ছা বার্তায়, তিনি বলেন দীর্ঘ এক মাস সেয়াম সাধনার পর সবার জন্য আনন্দের বার্তা নিয়ে ঈদুল ফিতর আমাদের মাঝে আসে। ধনী-গরিব নির্বিশেষে ব্যবধান ভুলে সবাই এক কাতারে সামিল হওয়া এবং আনন্দকে ভাগাভাগি করে নেয়ার শিক্ষা দেয় ঈদুল ফিতর। আরো যে সব নেতৃবৃন্দ শুভেচ্ছা জানিয়েছেন তারা হচ্ছেন, ইসলামী আন্দোলনের আমীর ও চরমোনাই পীর ছাহেব মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম, খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমান ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক ও মুসলিম লীগের মহাসচিব আলহাজ কাজী আবুল খায়ের।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন