শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হামলার নিন্দা পাকিস্তান ও ইরানের

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সন্ত্রাসবিরোধী লড়াইয়ে মুসলিম বিশ্ব বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন ওআইসি মহাসচিব ইয়াদ আমিন মাদানি। গুলশানে আইএস (দায়েশ) সন্ত্রাসীদের হামলা এবং জিম্মিদের খুনের ঘটনার নিন্দা এবং নিহতদের পরিবার ও বাংলাদেশের প্রতি সমবেদনা জানিয়েছে পাকিস্তান ও ইরান। ঢাকার গুলশানে সন্ত্রাসী হামলায় হতাহতের ঘটনায় গভীর শোক ও সমবেদনা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে টেলিফোন করেছেন ওআইসি মহাসচিব ইয়াদ আমিন মাদানি। ফোনালাপে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে বাংলাদেশকে ইসলামী সহযোগিতা সংস্থাটির সহযোগিতার আশ্বাসও তিনি দিয়েছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন।
তিনি বলেন, গুলশানের ওই ঘটনায় বাংলাদেশের মানুষ ও সরকারকে সমবেদনা জানাতে বাংলাদেশে আসতে চেয়েছিলেন ওআইসি প্রধান। আসন্ন ঈদের কারণে আসতে না পারায় শিগগির সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করতে চান তিনি।
পৃথক এক বিবৃতিতে গুলশানের ঘটনায় ওআইসির গভীরভাবে শোকাহত হওয়ার কথা জানিয়েছে সংস্থাটি। বিবৃতিতে ওআইসি মহাসচিব কঠোর ভাষায় গুলশানে নিরস্ত্র ও নিরপরাধ মানুষ হত্যার নিন্দা জানিয়ে এই ‘সঙ্কটময় ও বেদনাদায়ক’ পরিস্থিতিতে বাংলাদেশের প্রতি সংস্থাটির সমবেদনা ও দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করেন।
বিবৃতিতে ওআইসি মহাসচিব হতাহতদের পরিবার ও বাংলাদেশ সরকারের প্রতি গভীর সমবেদনা জানানোর পাশাপাশি আহতদের দ্রæত আরোগ্য কামনা করেন। সব ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে ওআইসির ‘কঠোর অবস্থানের’ কথাও পুনর্ব্যক্ত করেন তিনি। গুলশানের মতো মানবতাবিরোধী ঘটনা ঠেকাতে বিবৃতিতে আবারও সম্মিলিত আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণে গুরুত্বারোপ করার পাশাপাশি রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে উগ্রবাদ, সহিংসতা ও সন্ত্রাসবাদ বোঝা ও তা মোকাবেলার ওপর জোর দেন ওআইসি প্রধান।
এদিকে ঢাকার গুলশানে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছে পাকিস্তান সরকার। গত শনিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়। বিবৃতিতে বলা হয়, ঢাকায় কাÐজ্ঞানহীন সন্ত্রাসী হামলায় বেশ কিছু মূল্যবান জীবন ঝরে গেছে, আহত হয়েছে অনেক নিরীহ মানুষ। এই কাÐজ্ঞানহীন হামলার নিন্দা জানাচ্ছে পাকিস্তান। হামলায় নিহতদের স্বজন ও আহতদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছে পাকিস্তান সরকার ও এর জনগণ। একইসঙ্গে সমবেদনা জানাচ্ছে ভ্রাতৃতুল্য বাংলাদেশের জনগণ ও এর সরকারের প্রতি। ঢাকার প্রতি সংহত অবস্থান জানিয়ে বিবৃতিতে আশাবাদ ব্যক্ত করে বলা হয়, বাংলাদেশ সরকার এই ধরনের কাপুরুষোচিত হামলা কার্যকরভাবে প্রতিরোধ করতে পারবে বলে পাকিস্তান আশাবাদী। সবধরনের সন্ত্রাসের প্রতি পাকিস্তান তার নিন্দা পুনর্ব্যক্ত করছে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।
ইসলামী প্রজাতন্ত্র ঢাকার গুলশানের ক্যাফেতে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে ইরান। দেশটির ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাশেমি এক বিবৃতিতে বলেন, অমানবিক এ হত্যাকাÐ খুবই বেদনাদায়ক। আমাদের সবাইকে এক হয়ে আন্তর্জাতিক স¤প্রদায়ের উপর ভয়াবহ হুমকি এই সন্ত্রাসবাদকে গুরুত্ব দিয়ে মোকাবেলা করতে হবে।
বাহরাম কাশেমি বলেন, সন্ত্রাসীরা প্রমাণ করেছে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বিপন্নের জন্য সন্ত্রাসবাদের কোনো সীমানা নেই। বর্বর এসব অপরাধকে দমন করতে দ্বৈতনীতি নেয়া হলে তা এ অঞ্চলকে অস্থিতিশীল করবে এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বিঘিœত করবে, বলেন ইরানি মুখপাত্র।
বিশ্বের সব শান্তিপ্রিয় দেশের এ ধরনের উগ্রবাদী দলের সহযোগীদের উপর চাপ সৃষ্টি করা উচিত বলেও মন্তব্য করেন তিনি। এ ব্যাপারে আন্তর্জাতিক স¤প্রদায়কে সাড়া দেয়ারও আহŸান জানান তিনি। মুখপাত্র সন্ত্রাস ও উগ্রবাদের বিরুদ্ধে প্রচারের উপরও গুরুত্ব দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন