শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফ্লাইট বাতিলের পর এবার ইরান থেকে ৭শ’ নাগরিককে ফিরিয়ে নিচ্ছে কুয়েত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৮ পিএম

ইরানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যুর পর করোনা আক্রান্ত ১৪টি প্রদেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত ২৮ জন করোনায় আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। চীনের পর ইরানেই এ মরণঘাতি ভাইরাসে মৃত্যের সংখ্যা সবচেয়ে বেশি। আক্রান্তদের অধিকাংশ কোম শহরের বাসিন্দা বলে জানানো হয়েছে। ভাইরাসটি যাতে ছড়াতে না পারে সে জন্য কোম, মারকাজ, গিলানসহ ১১টি প্রদেশের বিভিন্ন প্রতিষ্ঠান, আর্ট ও সিনেমা হলগুলো বন্ধ করে দেয়া হয়েছে। কোম শহরের প্রধান মেডিকেল কর্মকর্তা কোমকে সহায়তার আহ্বান জানিয়েছেন।
দেশটির কুয়াম থেকে বাবোল, আরাক, ইসফাহান ও রাশত অঞ্চলে ভাইরাসটির বিস্তার ঘটেছে। এমনকি রাজধানী তেহরানেও কভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা মিনোও মোহরেজ।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা মিনোও মোহরেজ ইসলামি বলেছেন, ২৮ আক্রান্তের অধিকাংশই কুয়াম শহরের। শহরটি রাজধানী তেহরান থেকে ১২০ কিলোমিটার দূরে এটির অবস্থিত। তবে ভাইরাসটির অস্তিত্ব ইরানের সব শহরে পাওয়া গেলেও অসম্ভব কিছু না। এমন পরিস্থিতিতে কুয়ামে সব ধরনের ধর্মীয় সমাবেশ বাতিলের আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
মোহরেজ বলেন, শহরগুলোতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে; এটা পরিষ্কার। কুয়ামে কাজ করা চীনা শ্রমিকরাই এই বিস্তারের মূল উৎস হতে পারেন। তারা নিয়মিত চীন ভ্রমণ করেন। শনিবার নতুন করে ১০ জন আক্রান্ত হয়েছেন বলে জানান তিনি।
এমন পরিস্থিতিতে দেশটিতে থাকা ৭শর বেশি নাগরিককে ফিরিয়ে নিতে চার্টার ফ্লাইট পরিচালনা শুরু করেছে কুয়েত। ইতোমধ্যে শনিবার (২২ ফেব্রæয়ারি) প্রথম পাঁচটি ফ্লাইটে ১৩০ জন যাত্রী কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। শনিবার কুয়েত এয়ারওয়েজ ও কুয়েত বার্তা সংস্থা (কুনা) এ তথ্য জানিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন