ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কমিউনিস্ট চীন এত বড় স্বাস্থ্য সঙ্কটে আর পড়েনি ভুলগুলো শুধরাতে হবে : শি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে রবিবার আরো ১৫০ জনের মৃত্যু হয়েছে। দেশটির ন্যাশনাল হেলথ কমিশন সোমবার এ তথ্য জানিয়ে বলেছে, দেশব্যাপী এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার পাঁচশ ৯২ জনে। এমন পরিস্থিতিতে করোনাভাইরাসকে চীনের স্বাস্থ্য ক্ষেত্রে সবচেয়ে বড় সংকট বলে আখ্যা দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। রবিবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, ১৯৪৯ সালে কমিউনিস্ট চায়না প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এটাই সব থেকে বড় ‘হেলথ এমার্জেন্সি’। তিনি বলেন, আমাদের এই ভুলগুলো শুধরাতে হবে। চীনা প্রেসিডেন্ট অবস্থার গুরুত্ব স্বীকার করে নিয়ে বলেন, ‘এটা আমাদের জন্য কঠিন এবং একই সঙ্গে চরম পরীক্ষার সময়।’ এর আগেও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মন্তব্যে উঠে এসেছিল করুণ ছবি। তিনি বলেছিলেন, করোনাভাইরাসে দেশের স্বাস্থ্য পরিকাঠামোর দুর্বলতা ধরা পড়েছে। তা সারাতে হবে। পরিস্থিতি মোকাবিলা ১১৫০ কোটি মার্কিন ডলার বরাদ্দ করেছে সরকার। এরই মধ্যে রবিবারের সংখ্যা অনুযায়ী এই ভাইরাসের কবলে পড়েছেন ৭৬ হাজার ৯৩৬ জন। চীনের পর বিশ্বের অন্যান্য দেশেও ক্রমেই ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। মৃতের ও আক্রান্তের শঙ্কায় আশঙ্কিত হয়ে ‘হু’ (ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন)-এর পক্ষেও সতর্কতা জারি করা হয়েছে। সারা বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক সীমাক্ষেত্রেও প্রভাব পড়েছে করোনার। পলিটিকো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Mir Rokib ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৪ এএম says : 0
সমাধা একটা হালাল খাবার খান,আল্লাহকে চিনেন মানেন সব ঠিক হয়ে যাবে
Total Reply(0)
Saymun Kabir ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৪ এএম says : 0
ভুল শোধরানোর কিছু নেই। আল্লাহতালা সকল ক্ষমতার অধিকারী। আমরা তো তার কাছে কীটপতঙ্গ না। তাই জলদি তওবা করে ইসলাম ধর্ম গ্রহণ কর।
Total Reply(0)
Sohidul Islam ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৫ এএম says : 0
কোরআনের পক্ষে আসেন সব ঠিক হয়ে যাবে
Total Reply(0)
Shihab Miah ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৫ এএম says : 0
সব জায়গায় ক্ষমতা দেখাতে নেই।আল কোরানের একটা আয়াত যেখানে কেউ লিখতে পারবেনা,সেখানে তর মত ...র বাচ্ছা কীভাবে চিন্তা করে (আল কোরআন)নতুন করে লিখতে।
Total Reply(0)
শামীম রেজা ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৫ এএম says : 0
ভাল হয়ে যা! তাড়াতাড়ি ইসলাম ধর্ম গ্রহন করে নামাজ কালাম পড়া শুরু কর। নাহয় তোদের কপালে অারো বহুত দুঃখ অাছে!
Total Reply(0)
Sadekur Rahman ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৬ এএম says : 0
মায়ানমারের বৌদ্ধ সন্ত্রাসীরা যখন রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের উপর নির্মম নির্যাতন চালিয়ে হত্যা করে, তখন চীন বৌদ্ধ সন্ত্রাসীদের কর্মকাণ্ডকে বৈধতা দিয়ে সর্বাত্তক সহযোগিতা করে রোহিঙ্গা নিধনে। মায়ানমারের বৌদ্ধ সন্ত্রাসীদের নির্মম গণহত্যা ও তাণ্ডব থেকে বাঁচার জন্য প্রায় ১০ লক্ষ রোহিঙ্গা রাখাইন রাজ্য ছেড়ে বাংলাদেশ আশ্রয় গ্রহণ করে। এই বিশ্ব নিমকহারামি চীন মায়ানমারের এই সন্ত্রাসী কর্মকাণ্ড কে বিশ্ব দরবারে সাপোর্ট করে যাচ্ছে ও সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছে। চীন অর্থনীতিক,সামরিক ও কুটনৈতিক কৌশলের মাধ্যমে মায়ানমারের বৌদ্ধ সন্ত্রাসীদের দিয়ে এই রোহিঙ্গা নিধনে ইন্ধন যোগায়।
Total Reply(0)
Ataur ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪১ এএম says : 0
Good thuiry
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪০ এএম says : 0
এই সমস্যা হইতে উত্তরণের একটি মাত্র পথ ইসলাম কবুল করো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন