ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

জাতীয় চিড়িয়াখানা হাতির পিঠে মানুষ চড়া বন্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

জাতীয় চিড়িয়াখানায় এখন থেকে আর হাতির পিঠে মানুষ চড়া যাবে না। প্রাণী অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে চিড়িয়াখানায় হাতির রাইড বন্ধ ঘোষণা করা হয়েছে। অনেকটা নিভৃতেই গত মাসে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
গতকাল বুধবার জাতীয় চিড়িয়াখানার কিউরেটর নুরুল ইসলাম ইনকিলাবকে এ তথ্য জানান। প্রাণী অধিকার কর্মীদের সঙ্গে একমত পোষণ করে নুরুল ইসলাম বলেন, আমরা স্বীকার করি যে এ ধরনের রাইড প্রাণীদের জন্য ভালো নয়। হাতির রাইড আসলে প্রাণীদের প্রতি এক ধরনের নির্যাতন ও নিষ্ঠুরতাই।

কিউরেটর বলেন, এর আগে দিনে অন্তত হাজার খানেক দর্শনার্থীকে হাতির পিঠে চড়ানো হতো। তবে এতে আয়ের পথ বন্ধ হয়ে যাওয়ায় মাহুতরা অখুশি হয়েছে।
তবে এটা স্পষ্ট ছিল যে রাইড দিতে হাতিগুলোর কষ্ট হচ্ছিল। হাতির রাইড বন্ধের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ প্রাণী কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রুবাইয়া আহমদ।

রাজধানীর মিরপুরে অবস্থিত দেশের সবচেয়ে বড় এ চিড়িয়াখানা পরিচালিত হয় বাংলাদেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতায়। এখানে পাঁচটি এশিয়ান হাতি ও আটটি রয়েল বেঙ্গল টাইগারসহ ১৩৭ প্রজাতির প্রায় আড়াই হাজার প্রাণী রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন