বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দাঙ্গার পর মোদির ঢাকা সফর শোভন নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ১২:০২ এএম

দিল্লীতে সংঘটিত দাঙ্গার পরিপ্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফর কতটুকু শোভনীয় হচ্ছে তা নিয়ে প্রশ্ন রেখেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল এক আলোচনা সভায় বিএনপির মহাসচিব এই প্রশ্ন তুলেন।
তিনি বলেন, মোদি (নরেন্দ্র মোদি) সাহেব আসছেন পাশের দেশে থেকে। ভালো কথা। আপনি কখন আসছেন? যখন দিল্লীতে মার্কিন প্রেসিডেন্ট উপস্থিত হয়েছেন সেই সময়ে একটা নিকৃষ্টতম সা¤প্রদায়িক দাঙ্গা অনুষ্ঠিত হয়েছে। অভিযোগ আসছে বিভিন্ন পত্র-পত্রিকা ও মহল থেকে আপনার দল এই দাঙ্গার সঙ্গে জড়িত রয়েছে। সেই সময়ে বাংলাদেশে আপনার আসাটা কতটুকু শোভনীয় হচ্ছে, কতটুকু কাজে দেবে সেটা অবশ্যই আপনার চিন্তা করার দরকার।
জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর রাষ্ট্রীয় অনুষ্ঠান উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ১৭ মার্চ ঢাকায় আসছেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রী হর্ষ বর্ধন শ্রিংলা প্রধানমন্ত্রীর সফর চ‚ড়ান্ত করতে ঢাকায় অবস্থান করছেন।
ভারতের সাথে বাংলাদেশের বিভিন্ন সমস্যার কোনো সমাধান না আসায় সরকারের ব্যর্থতার সমালোচনাও করেন মির্জা ফখরুল। আওয়ামী সরকার একদলীয় শাসন ব্যবস্থা প্রবর্তন করার পথে এগুচ্ছে বলে মন্তব্য করে তিনি বলেন, কেনো ২ মার্চে আসম আবদুর রবকে সন্মান জানানো হচ্ছে না। এটা তো রাষ্ট্রের দায়িত্ব ২ মার্চ পালন করা। কারণ এখন যারা ক্ষমতায় আছেন তাদের জনগনের সাথে, স্বাধীনতার সাথে কতটুকু সম্পর্ক সেই বিষয়ে জনগনের কাছে প্রশ্ন দেখা দিয়েছে। জনগনের আশা-আকাংখা একটিও আজ পূরণ হয়নি।
তিনি বলেন, আজকে ২রা মার্চের মতো আমাদের শপথ নিতে হবে এই দেশের স্বাধীনতাকে রক্ষার জন্য আমাদের প্রয়োজনে রক্ত দিতে হবে। আসুন আজকে আমরা যারা স্বাধীনতার পক্ষে দেশকে ভালোবাসী আমরা সবাই ঐক্যবদ্ধ হই এই দানব সরকারকে পরাজিত করি। কারাবন্দি খালেদা জিয়ার ওপর সরকারের চরম নির্যাতনের কথাও তুলে ধরেন বিএনপি মহাসচিব।
জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে দজাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি’র উদ্যোগে ‘স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস’ উপলক্ষে এই আলোচনা হয়। ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় তৎকালীন ডাকসুর ভিপি জেএসডির সভাপতি আ স ম আবদুর রব স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন করেন। জেএসডি সভাপতি একাত্তরে স্বাধীনতার পতকা প্রথম উত্তোলনকারী আসম আবদুর রব স্মৃতিচারণ করে দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন, এখনো সিরাজুল আলম খান বেঁচে আছেন, আসম রব বেঁচে আছে, শাহজাহান সিরাজ বেঁচে আছে।
পতকাকে অসন্মান করলে, অস্বীকার করলে পতাকার কিছু আসে যাবে না। এই জাতি যতদিন থাকবে, বাংলাদেশের পতকা ততদিন থাকবে। সেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্দিকে, শাহবাগ থেকে শহীদ মিনার, নিউমার্কেট থেকে রেলভবন পর্যন্ত এই জায়গায় লক্ষ জনতা-শিশু, কারফিউ ছিলো, হরতাল ছিলো। ছোট শিশুকে বাবা-মা কোলে করে নিয়ে এসেছে।
আ স ম রব বলেন, এখন যে প্রচারনা দেখা যাচ্ছে, সিরাজুল আলম খান, নিউক্লিয়াস স্বীকার করতে রাজী না, ২ মার্চ পতাকা উত্তোলন স্বীকার করতে রাজি না। নিজের পরিবার, গোষ্ঠী, আত্বীয় স্বজনের অবদানকে তুলে ধরার চেষ্টা করা হচ্ছে, ইতিহাসকে বিকৃত করে, ইতিহাসকে অস্বীকার করে। এগুলো অস্বীকার করা মানে মুক্তিযুদ্ধকে অসন্মান করা। ২ মার্চকে অস্বীকার করে কোনো লাভ হবে না।
তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন ছিলো মাত্র ১৬ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি পর্যন্ত। ১০ জানুয়ারি থেকে আবার সেই ডিসি-এসপি-ওসি যারা আমাদের মা-বোনদেরকে পাকিস্তানিদের হাতে তুলে দিয়েছিলো সেই শাসকরা আবার ক্ষমতার প্রশাসনে বসে। মুক্তিযুদ্ধের যে আকাংখা ছিলো সেই আকাংখা বাস্তবায়িত হয় নাই, জনগনের অধিকার কর্তৃত্ব প্রতিষ্ঠা হয় নাই।
তিনি বলেন, আজকে ৫০ বছর পরে মুজিববর্ষ, যারা ভোট ডাকাতি করে, যারা ক্যাসিনো চালায়, টাকা বিদেশে নিয়ে যায়, যারা জনগনের অধিকার-কর্তৃত্ব স্বীকার করে না সেই ভোট ডাকাতদের ক্যাসিনো, দুর্নীতি করে, জুয়া, মদ যারা খায় তাদের মুজিববর্ষ পালন করার কোনো অধিকার নাই।
জেএসডির কাযকরী সভাপতি সা কা ম আনিসুর রহমান খান কামালের সভাপতিত্বে আলোচনা সভায় গণস্বাস্থ্য সংস্থার ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির আবদুল মঈন খান, গণফোরামের ড. রেজা কিবরিয়া, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, জেএসডির তানিয়া রব, সিরাজ মিয়া, ছানোয়ার হোসেন তালুকদার, শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, ডাকসুর ভিপি নুরুল হক প্রমুখ বক্তব্য রাখেন। পরে আসম আবদুর রবকে হাতে পুস্পস্তবক দিয়ে তার প্রতি শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি নুরুল হক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন