শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এ মাসে বন্যার আশঙ্কা

প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বৃষ্টিপাতের সম্ভাবনা স্বাভাবিকের চেয়ে বেশি
শফিউল আলম : চলতি জুলাই (আষাঢ়-শ্রাবণ) মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে গত জুন (জৈষ্ঠ্য-আষাঢ়) মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা শতকরা ২৯ ভাগ কম বৃষ্টিপাত হয়েছে। চলতি জুলাই মাসে বঙ্গোপসাগরে ২ থেকে ৩টি মৌসুমি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে অন্তত ১ থেকে ২টি নি¤œচাপে পরিণত হতে পারে। এ মাসে মৌসুমি ভারী বৃষ্টি বা অতিবৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু কিছু জায়গায় স্বাভাবিক বন্যার আশঙ্কা রয়েছে।
দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের লক্ষ্যে সম্প্রতি আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির সভায় উপরোক্ত পূর্বাভাস দেয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির প্রধান মাহনাজ খান।  
এ মাসের কৃষি আবহাওয়ায় জানানো হয়, এ মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৩ থেকে ৪ মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্যকিরণকাল সাড়ে ৩ ঘণ্টা থেকে সাড়ে ৪ ঘণ্টাকাল স্থায়ী থাকতে পারে। এদিকে বিগত মে মাসে সারাদেশে স্বাভাবিকের তুলনায় গড়ে ২৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। গত এপ্রিল মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৫২ শতাংশ কম বৃষ্টি তথা অনাবৃষ্টি হয়েছে। কিন্তু গত মার্চ মাসে ৪৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়।   
গত জুন মাসের আবহাওয়া পরিস্থিতি পর্যালোচনা করে আবহাওয়া বিভাগ জানায়, গত মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ২৯ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে। তবে ময়মনসিংহ ও খুলনা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। জুন মাসের ১৭ তারিখে বাংলাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুমালা তথা বর্ষার বায়ু বিস্তার লাভ করে। তবে তা কম সক্রিয় ছিল। গত মাসে বঙ্গোপসাগরে দু’টি মৌসুমি লঘুচাপ সৃষ্টি হয়। কিন্তু এর একটিও নি¤œচাপে পরিণত হয়নি। জুন মাসে বাংলাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষাকাল) কম সক্রিয় থাকায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাত ছাড়া কৃষি আবহাওয়ার পূর্বাভাস এবং নদ-নদীর অবস্থা গত জুন মাসের পূর্বাভাসের সাথে সঙ্গতিপূর্ণ ছিল বলে জানায় আবহাওয়া বিভাগ।
চলতি জুলাই মাসে দেশের ৮টি বিভাগওয়ারী (ময়মনসিংহ বিভাগসহ) বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। এতে ঢাকা বিভাগে ১৫ থেকে ২০ দিনে ৩৪৫ থেকে ৪২০ মিলিমিটার, ময়মনসিংহ বিভাগে ১৫ থেকে ২০ দিনে ৪১৫ থেকে ৫০০ মিলিমিটার, চট্টগ্রাম বিভাগে ১৮ থেকে ২৩ দিনে ৬৮৫ থেকে ৮৩০ মিলিমিটার, সিলেট বিভাগে ১৮ থেকে ২৩ দিনে ৫৫০ থেকে ৬৬৫ মিলিমিটার, রাজশাহী বিভাগে ১৪ থেকে ১৮ দিনে ৩৩৫ থেকে ৪০৫ মিলিমিটার, রংপুর বিভাগে ১৫ থেকে ২০ দিনে ৩৯৫ থেকে ৪৮০ মিলিমিটার, খুলনা বিভাগে ১৬ থেকে ২২ দিনে ৩২৫ থেকে ৩৯০ মিলিমিটার এবং বরিশাল বিভাগে ১৮ থেকে ২৪ দিনে ৪৯৫ থেকে ৫৯৫ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস নির্ধারণ করা হয়েছে।
এদিকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, মৌসুমি বায়ুর অক্ষ বা বলয় ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহারের দক্ষিণাংশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় বিরাজ করছে। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।
পশ্চিমা লঘুচাপ    
সর্বশেষ গতকাল সন্ধ্যায় আবহাওয়ার অবস্থা সম্পর্কে জানা গেছে, ভারতের ঝাড়খ- ও তৎসংলগ্ন এলাকায় একটি পশ্চিমা লঘুচাপের সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ বা বলয় পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, পূর্ব-মধ্য প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম অতিক্রম করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল পর্যন্ত বিস্তৃত হতে পারে। এর একটির বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।  
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার বর্তমান অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন