বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নাজুক দেশের তালিকায় বাংলাদেশের উন্নতি

প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা
যুক্তরাষ্ট্রের বেসরকারি গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠান দ্য ফান্ড ফর পিস এর ‘নাজুক দেশের তালিকায়’ বাংলাদেশের অবস্থার উন্নতি হয়েছে। বিশ্বের ১৭৮টি দেশ নিয়ে সংস্থাটির করা এই তালিকায় দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারত, শ্রীলঙ্কা, ভুটান এবং আফগানিস্তানের উন্নতি হয়েছে; অবনতি হয়েছে পাকিস্তান, মিয়ানমার এবং নেপালের। অপরিবর্তিত রয়েছে মালদ্বীপের অবস্থান।
গতবারের তালিকায় বাংলাদেশ ছিল ৩২ নম্বরে, এবার ৩৬ নম্বরে; যার মাধ্যমে বাংলাদেশে স্থিতিশীলতা বাড়ার বিষয়টি উঠে এসেছে।
ফ্র্যাজাইল স্টেটস ইনডেক্স ২০১৬- নামের ওই তালিকা নিয়ে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরেন পলিসির এক প্রতিবেদনে দীর্ঘদিন ধরে চলমান সঙ্কটের দেশের, এমনকি মহাদেশের সীমান্ত ছাড়িয়ে যাওয়ার কথা উল্লেখ করে আঞ্চলিক অস্থিতিশীলতা যে কত কম সময়ে বৈশ্বিক রূপ নিতে পারে সে বিষয়ে সজাগ থাকতে বলা হয়েছে।
যুদ্ধ, শান্তি চুক্তি, প্রাকৃতিক দুর্যোগ ও রাজনৈতিক আন্দোলন কীভাবে কোনো দেশকে স্থিতিশীলতার দিকে বা ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যায় তা বিশ্লে¬ষণে ১২ বছর ধরে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিকসহ ১২টি সূচকের ভিত্তিতে এই তালিকা করে আসছে ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি। এতে সবচেয়ে নাজুক দেশের নাম রাখা হয় সবার উপরে।
তালিকায় বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভালো করেছে শ্রীলঙ্কা। গতবার দেশটির অবস্থান ছিল ৩৪ নম্বরে; এবার ৪৩ নম্বরে। নতুন তালিকায় ভারতের অবস্থান ৭০ নম্বরে; গতবার ছিল ৬৮ নম্বরে। তালিকায় ভুটানের অবস্থান ৭৮ নম্বরে; গতবার ছিল ৭৪ নম্বরে। তালিকায় গতবারের মতো এবারও ৯১ নম্বরে রয়েছে মালদ্বীপ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন