সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোদির ডাকে সার্ক ‘নেতাদের’ ভিডিও কনফারেন্স আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস মোকাবিলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর কৌশল ঠিক করতে দক্ষিণ এশীয় সহযোগিতা সংস্থা সার্ক-এর অন্তর্ভুক্ত দেশগুলোর নেতাদের ভিডিও কনফারেন্স করার আহ্বান জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই ভিডিও কনফারেন্স আজ বিকেলে অনুষ্ঠিত হতে যাচ্ছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার গতকাল টুইট বার্তায় জানিয়েছেন, ‘সবার ভালোর জন্য একসঙ্গে আসুন। ১৫ মার্চ বিকাল ৫টা। সার্কভুক্ত দেশগুলোর ভিডিও কনফারেন্সে ভারতের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভাইরাসটির মোকাবিলায় একটি সাধারণ কৌশল তৈরির লক্ষ্যে এই আলোচনা।’
গত শুক্রবার একাধিক টুইটে সার্ক সদস্যদেশের নেতাদের একজোট হয়ে করোনাভাইরাস মোকাবিলার প্রস্তাব দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সার্ককে সক্রিয় করার এ প্রস্তাবে সাড়া দেয় চির প্রতিদ্ব›দ্বী পাকিস্তাসহ অনেক দেশ।
মোদির আহ্বানের পর বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম টুইট করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। প্রধানমন্ত্রী এ অঞ্চলের এবং সারা বিশ্বে বিরাজমান এই সঙ্কট উত্তরণে এখন পর্যন্ত প্রস্তাবে সাড়াদানকারী নেতাদের সঙ্গে আলোচনার অপেক্ষায় রয়েছেন।
করোনার মোকাবিলায় মোদির প্রস্তাবে পাকিস্তানও রাজি হয়েছে। গতকাল শনিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অয়েশা ফারুকি জানান, সার্ক সদস্যদেশগুলোর মধ্যে সহযোগিতার যে প্রস্তাব প্রধানমন্ত্রী মোদি দিয়েছেন, পাকিস্তান তাতে যোগ দেবে। তবে মোদির ডাকে ওই ভিডিও কনফারেন্সিংয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর স্বাস্থ্যবিষয়ক বিশেষ কর্মকর্তা (স্পেশাল অ্যাসিস্ট্যান্ট) উপস্থিত থাকবেন। যদিও দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক শীর্ষ নেতৃত্বের তরফে সেই সম্মতির কথা জানানো হয়নি।
এমন উদ্যোগের জন্য প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানান ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। আলোচনায় অংশ নেয়ার আগ্রহের কথা জানান তারা। তারপরই ভিডিও কনফারেন্সটি আয়োজনের দিনক্ষণ ঘোষণা করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।
শুক্রবার আরেকটি টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, বিশ্বের জনসংখ্যার দিক থেকে গুরুত্বপূর্ণ দক্ষিণ এশিয়া, সেখানে কোনওরকম যাতে ঘাটতি না হয়, সেটি সুনিশ্চিত করতে হবে আমাদের। সার্কভুক্ত দেশগুলো হলো ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মলদ্বীপ, নেপাল এবং শ্রীলঙ্কা।
সর্বশেষ তথ্য অনুযায়ী, সার্কভুক্ত প্রত্যেকটি দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে। তবে ভারতে দু’জন ছাড়া কোনো দেশে মৃত্যুর ঘটনা ঘটেনি। সবচেয়ে বেশি আক্রান্তের ঘটনাও ঘটেছে ভারতে ৮৪ জন। অবশ্য এদের মধ্যে ২০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। সূত্র : অনলাইন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন