সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ৩:৪৯ পিএম

যুক্তরাষ্ট্রে ইতোমধ্যেই করোনাভাইরাসে প্রাণ হারিয়েছেন অন্তত ৫০ জন। এই মহমারীতে দেশটিতে আক্রান্ত হয়েছে ২৩শ’র বেশি মানুষ। মার্কিন প্রেসিডেন্ট শুক্রবার বিকেলে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করেন দেশটিতে। পাশাপাশি, যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের ওপরও ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

এর আগে ইউরোপের দেশগুলো থেকে ৩০ দিনের জন্য যুক্তরাষ্ট্র ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। মার্কিন প্রেসিডেন্ট একটি ঘোষণায় ইউরোপ থেকে আগত নাগরিকদের ওপর সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু সে সময় নিষেধাজ্ঞার বাইরে ছিল যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড ।

কিন্তু এবার যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডকেও নিষেধাজ্ঞাতে অন্তর্ভূক্ত করা হয়েছে। ইতোমধ্যে সেখানকার অনেক প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাড়ি থেকেই কাজ করার পরামর্শ দিয়েছে। এমনকি সব স্কুল, বিশ্ববিদ্যালয়ও বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যেই গতকাল প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিউ ইয়র্কে একজনের মৃত্যু হয়েছে।

এ বিষয়ে হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, ‘যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড থেকে আগত নাগরিকদের ওপর সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা আনার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। স্থানীয় সময় সোমবার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।’

তবে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে অবস্থানরত কোনো মার্কিন নাগরিকের ওপর এই নিষেধাজ্ঞা থাকবে না। মাইক পেন্স বলেন, যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে থাকা আমেরিকানরা দেশে ফিরতে পারবেন। বৈধ নাগরিকরা দেশে আসতে পারবেন।

এদিকে অপ্রয়োজনীয় সফর এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, ‘আমাদের এ বিষয়টার সমাপ্তি ঘটানো দরকার। আমরা চাই না যে, আরো বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হোক।’

যুক্তরাষ্ট্রের ভেতরে বিভিন্ন অঙ্গরাজ্যে সফরের বিষয়ে কোনো কড়াকড়ি আরোপ করা হবে কিনা সে বিষয়ে জানতে চাওয়া হলে মাইক পেন্স বলেন, বিস্তৃত আকারে ব্যবস্থা গ্রহণের চিন্তা করছে প্রশাসন। তবে এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। তিনি বলেন, আমরা প্রকৃত ঘটনা অনুসরণ করে যাচ্ছি। আমরা বিশেষজ্ঞদের পরামর্শ শুনে কাজ করছি। অপরদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ইউরোপীয় কর্মকর্তারা। তারা এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রকে সহায়তার আহ্বান জানিয়েছেন।

এর আগে, ইউরোপের ২৬ দেশর ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যে নতুন করে ৩৪২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৪০। অপরদিকে, দেশটিতে নতুন করে মৃত্যু ঘটেছে ১০ জন। ফলে, এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২১ জনের। এছাড়া করোনায় আক্রান্ত ১৮ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস, নিউজ রিপাবলিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন