শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা আতঙ্কে কাঁপছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:৪৩ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্ক গ্রাস করেছে ভারতকে। সবমিলিয়ে ১১২ জন আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ২ জন। কিন্তু প্রায় প্রতিটি রাজ্যেই করোনার আতঙ্ক গ্রাস করেছে। করোনার জন্য সুপ্রিম কোর্টও অত্যন্ত জরুরি বিষয় ছাড়া যে কোনও মামলার বিচার বন্ধ রেখেছে।
শুরু হয়েছিল দিল্লি দিয়ে, এখন ভারতের অনেক রাজ্যেই স্কুল, কলেজ, সিনেমা হল ৩১ মার্চ পর্যন্ত বন্ধ করে দেওয়া হল। করোনা আতঙ্কে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকারগুলি। পশ্চিমবঙ্গেও স্কুল ও কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। কর্ণাটক, পাঞ্জাব, মহারাষ্ট্র, ওড়িশা, গোয়া, অসম, বিহারেও তাই হয়েছে। ওড়িশাতে সিনেমা হল, সুইমিং পুল, জিমও বন্ধ করে দেওয়া হয়েছে। বিহারে কোচিং ইনস্টিটিউট, পার্ক, চিড়িয়াখানা বন্ধ। পাঞ্জাবে সিনেমা হলের পাশাপাশি রেস্তোরাঁ ও ক্লাবও বন্ধ করে দেওয়া হয়েছে। একই ব্যবস্থা নেওয়া হয়েছে মহারাষ্ট্রেও। সেখানেও সিনেমা, থিয়েটার, সুইমিং পুল, পার্ক বন্ধ। গোয়ায় ক্যাসিনো, পাব, মাল্টিপ্লেক্স সব বন্ধ।
করোনা আতঙ্কের ফলে ভারতের সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত নিয়েছে, তারা কেবলমাত্র অত্যন্ত জরুরি মামলারই বিচার করবে। সাধারণত সুপ্রিম কোর্টে ১৪টা বেঞ্চ বসে। কিন্তু সোমবার থেকে ছয়টা বেঞ্চ বসছে। করোনা রুখতে সরকার বেশি লোকের জমায়েত চায় না। সেই বিজ্ঞপ্তির কথা মাথায় রেখে সর্বোচ্চ আদালত ঠিক করেছে, আইনজীবী, মামলাকারী, আদালতের কর্মী, সাংবাদিক, দর্শনার্থীদের স্বার্থে শুধুমাত্র অত্যন্ত জরুরি বিষয়েই শুনানি হবে। যারা মামলায় সওয়াল করবেন, একমাত্র সেই আইনজীবীরাই আদালতকক্ষে থাকবেন। আর মামলাকারী একজন থাকতে পারবেন। সোমবার যেমন প্রতিটি বেঞ্চে বারোটি করে মামলা রাখা আছে। তার মধ্যে নির্ভয়ার ধর্ষক মুকেশ কুমারের আবেদনও আছে। বিচারপতিরা ছয়টি করে মামলার শুনানির পর আধঘণ্টা বিশ্রাম নেবেন। আদালত চত্বরে সব ক্যান্টিন, কাফে বন্ধ করে দেওয়া হয়েছে। মামলাকারীদের জ্বর আছে কি না, তা দেখার জন্য দেহের তাপমাত্রা পরিমাপের ব্যবস্থাও করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন