রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফ্রান্সে ঘরের বাইরে বের হলে জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ৪:৩২ পিএম

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইকে ‘যুদ্ধ’ বলে আখ্যায়িত করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। তিনি বলেছেন, উই আর অ্যাট ওয়্যার। অর্থাৎ আমরা যুদ্ধের মধ্যে। একই সঙ্গে তিনি ফ্রান্সে পুরোপুরি লকডাউন ঘোষণা করেছেন। নির্দেশ দিয়েছেন সবাইকে ঘরের ভিতর অবস্থান করতে হবে। যদি অনলাইনে ফরম পূরণ না করে কেউ ঘরের বাইরে যান তাহলে তাকে জরিমানা করা হবে। লন্ডনের অনলাইন ডেইলি মেইল বলছে টেলিভিশনে প্রচারিত ভাষণে তিনি বলেন, আগামী ১৫ দিন ফ্রান্সে চলাচলে কঠোর নিষেধাজ্ঞা থাকবে। কর্তৃপক্ষ নতুন এই বিধিনিষেধ কার্যকরে বাধ্য থাকবে।
তবে কি শাস্তি সে বিষয়ে স্পষ্ট করেননি তিনি। প্রয়োজন হলে দুর্গতদের সেবা দেয়ার জন্য হোটেল এবং বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠানকে রিকুইজিশন করতে পারবে রাষ্ট্র। সোমবার প্যারিসের বিভিন্ন পার্কে হাজার হাজার মানুষের উপস্থিতি দেখা গেলেও আজ মঙ্গলবার তা ছিল প্রায় জনশূন্য। এখন পর্যন্ত ফ্রান্সে করোনা ভাইরাসে মারা গেছেন কমপক্ষে ১২৭ জন। আক্রান্ত হয়েছেন ৫৪৩৭ জন। ৪০০ জনকে রাখা হয়েছে আইসিইউতে। এ অবস্থায় সোমবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন ইমানুয়েল ম্যাক্রন।
তিনি বলেন, খাবার, ওষুধ, প্রয়োজনীয় জিনিসপত্র এবং অত্যবশ্যকীয় কাজ ছাড়া বাইরে বের হওয়া নিষিদ্ধ। আক্রান্ত ব্যক্তিদের মাঠপর্যায়ে স্থাপিত একটি হাসপাতালে পৌঁছে দিতে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। ওই হাসপাতালটি নির্মাণ করা হচ্ছে দেশের পূর্বদিকে। চীনের আদলে এই হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। আগামী ২২শে মার্চ ফ্রান্সে স্থানীয় নির্বাচনের দ্বিতীয় দফায় ভোট হওয়ার কথা রয়েছে। কিন্তু উদ্ভূত পরিস্থিতির কারণে তা স্থগিত ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ম্যাক্রন।
ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফার ক্যাস্টানার জানিয়েছেন, কেউ যদি কোনো কারণে ঘরের বাইরে যেতে চান তাহলে তাকে ইন্টারনেট থেকে একটি ফরম ডাউনলোড করে তা পূরণ করতে হবে। যদি তা না করা হয় তাহলে মোতায়েন করা এক লাখ পুলিশ ও সেনাবাহিনী তাকে সর্বনিম্ন ৩৪.৬০ পাউন্ড জরিমানা করতে বাধ্য থাকবে। তিনি আরো বলেছেন, যারা প্রয়োজনীয় সফর করতে চান মেডিকেল অথবা ডাক সেবায় যারা নিয়োজিত তারা সহজে চলাচল করতে পারবেন।
ইমানুয়েল ম্যাক্রন বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সঙ্গে তাদের সীমান্ত বন্ধই থাকবে। যদিও ফরাসিদেরকে দেশে ফিরতে দেয়া হবে। মঙ্গলবার দুপুর ১২ টা থেকে এই নির্দেশ কার্যকর হবে এবং তা কমপক্ষে দু’সপ্তাহ স্থায়ী হবে। এ সময়ে হাঁটাহাঁটি, পার্কে বন্ধুদের সঙ্গে সাক্ষাত অথবা রাস্তায় চলাচল মোটেও সম্ভব নয়। এসব পদক্ষেপে অর্থনীতির মারাত্মক ক্ষতি হবে বলে স্বীকার করেন তিনি। তবে সব ব্যবসা প্রতিষ্ঠানকে তাদের ব্যবসা নিজেদের মতো করে সংগঠিত করে নেয়ার ওপর জোর দিয়েছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন